কিভাবে Property Tax অনলাইন পেমেন্ট করবেন? | How to Pay Property Tax Online

আমরা সকলেই আজকাল অনলাইন কিছু না কিছু কারণে যুক্ত আছি , সেটা কাজের জন্য হোক বা সোশ্যাল মিডিয়া। এখন সরকারি হোক বা বেসরকারি সকল কাজের মাধ্যম হয়েছে অনলাইন। ঠিক সেই ভাবে এখন প্রপার্টি ট্যাক্স (সম্পত্তির খাজনা) অনলাইন জমা করতে পারেন।

 

হ্যাঁ একদম সঠিক শুনেছেন, বর্তমানে প্রায় সকল সরকারি কাজ অনলাইনের মাধ্যমেই হচ্ছে। এখন আর লম্বা লম্বা লাইনে না দাঁড়িয়ে বাড়িতে বসেই যে কোন সময়ে নিজের প্রপার্টি ট্যাক্স (সম্পত্তির খাজনা) জমা করে দিতে পারেন। অবশ্যই এই কাজের জন্য ইন্টারনেট ব্যাবস্থা থাকতে সেটা মোবাইলে হোক বা কম্পিউটার এ।

 

তাহলে কিভাবেই বা অনলাইনে প্রপার্টি ট্যাক্স (সম্পত্তির খাজনা) জমা দেবেন? তাই আজ আমরা আপনাদের ধাপে ধাপে জানিয়ে দেব এই কাজ কিভাবে করবেন। আপনাকে এই কাজের জন্য বিশেষ কিছু করার প্রয়োজন হবে না। এখানে যেই ধাপগুলি দেখানো হয়েছে তা অনুসরণ করলেই এই কাজ করে নিতে পারবেন।

 

আসুন এবার দেখে নেওয়া যাক এই কাজের জন্য প্রতিটি ধাপগুলি।

 

Step 1: কোথায় জমা করবেন?

সবার প্রথমে আপনার কম্পিউটার বা মোবাইলে এই ওয়েবসাইট-টি খুলে নেবেন http://holdingtax.co.in/ (আমরা এখানে কম্পিউটার স্ক্রিন হিসাবে দেখাচ্ছি যদি আপনি মোবাইলে করেন তাহলেউ এই ধাপগুলি অনুসরণ করবেন)।

নিচে দেখানো স্ক্রিনের মতো একটি স্ক্রিন আসবে যেখানে আপনাকে “Property Tax Online” বটনে ক্লিক করতে হবে। যদি আপনি মোবাইল ব্যবহার করেন তাহলে মোবাইল আড়ে করে নিন তাহলে ভালো ভাবে বুঝতে পারবেন।

 

 

Step 2: কি কি তথ্য দিতে হবে?

“Property Tax Online” বটনে ক্লিক নিচে দেখানো একটি স্ক্রিন দেখতে পাবেন যেখানে একটি ফর্ম দেখা যাবে। এই ফর্মটি আসলে আপনার তথ্য গ্রহণ করে আপনার Property Tax সম্পর্কে জানাবে।

এখানে আপনার সম্পত্তি কোথায় আছে তার ঠিকানা ও হোল্ডিং নাম্বার দিতে হবে। এইগুলি দেবার পর নিচে “Proceed” বটনে ক্লিক করে পরবর্তী ধাপে পৌঁছে যাবেন।

 

 

Step 3: কত টাকা পেমেন্ট করতে হবে?

উপরের ফর্মে সকল তথ্য ঠিক করে দেবার পর এবং সাবমিট করার পর নিচে দেখানো পেজের মতো একটি পেজ খুলে যাবে। এইখানে আপনার সম্পত্তির কত ট্যাক্স দিতে হবে তা দেখতে পাবেন।

অবশ্যই টাকা জমা করার পূর্বে এই সমস্ত তথ্যগুলিতে ভালো করে একবার চোখ বুলিয়ে নেবেন যে সব ঠিক আছে কি না। সব ঠিক থাকলে নিচে “Proceed” বটনে ক্লিক করে পরবর্তী পেজে গিয়ে পেমেন্টের ব্যাপারে জানবেন।

 

 

Step 4: পেমেন্ট করার আগে কি করবেন?

এবার আপনি অনলাইন পেমেন্টের আগে কিছু তথ্য দেবেন এবং কিভাবে পেমেন্ট করতে চান সেটা জানাবেন। এখানে আপনার মোবাইল নাম্বার, ইমেল আইডি ভালো করে দেখে লিখবেন কারণ আপনার পেমেন্টের তথ্য আপনার দেওয়া মোবাইল নাম্বার, ইমেল আইডি তে যাবে।

এর পর “Payment Gateway” অপশনটি দেখতে পাবেন, এখানে কিভাবে অনলাইন পেমেন্ট করতে চান সেটা বেঁচে নিন যেমন: অনলাইন ব্যাংকিং/ডেবিট কার্ড/UPI ইত্যাদি। এখানে আপনি আপনার সুবিধা অনুসারে Payment Gateway বেছে নিতে পারেন।

এর পর নিচে “Complete Payment” বটনে ক্লিক করে পেমেন্টের পেজে পৌঁছে যাবেন।

 

 

Step 5: কিসের মাধ্যমে অনলাইন পেমেন্ট করবেন?

এখানে আপনার মেন কাজ পেমেন্ট করা। সামনে পেমেন্টের পেজ দেখতে পাবেন যেমন নিচে দেখানো হয়েছে। ডানদিকে উপরে আপনাকে কত টাকা পেমেন্ট করতে হবে তা দেখতে পাবেন।

বাম দিকে আপনি কিভাবে পেমেন্ট করতে চান সেই অপশনগুলি দেখতে পাবেন যেমন: ক্রেডিট কার্ড / ডেবিট কার্ড (ATM কার্ড) / ইন্টারনেট ব্যাঙ্কিং / ওয়ালেট (Paytm, GooglePay, PhonePay ইত্যাদি)

যেটা আপনার সুবিধা সেটা দিয়ে নিজের সম্পত্তির ট্যাক্স জমা করে দিতে পারেন।

Step 6: পেমেন্ট রসিদ কিভাবে আর কোথায় পাবেন?

টাকা জমা দেবার পর সামনে পেমেন্ট হয়েছে বলে একটি রশিদের পেজ চলে আসবে যা আপনি প্রিন্ট করতে পারবেন।

এছাড়া আপনার দেওয়া মোবাইল ও ইমেলে পেমেন্টের রশিদ চলে আসবে। এই তথ্য ভালো করে সেভ করে রাখবেন যা আপনার পেমেন্টের প্রুফ হিসাবে মান্য হবে.

 

তাহলে আশাকরি আপনারা জানতে পারলেন যে কিভাবে পশ্চিমবঙ্গের প্রপার্টি ট্যাক্স অনলাইনের মাধ্যমে বাড়িতে বসেই জমা করতে পারবেন।

জমি ও সম্পত্তির ট্যাক্স সঠিক সময়ে জমা করবেন তা না হলে প্যানাল্টি হিসাবে অতিরিক্ত টাকা নেওয়া হয়। আমার মনে হয় কেউ অতিরিক্ত টাকা দিতে কখনোই পছন্দ করে না। তাহলে দেরি না করে অনলাইনের মাধ্যমে জমা করে দিন নিজের সম্পত্তির ট্যাক্স।

Leave a Comment