দুর্গা পূজা 2023 তারিখ ও সময় | Durga Puja 2023 Date & Muhurat

দুর্গা পূজা 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের দুর্গা পূজা 2023? দুর্গা পূজার শুভ সময় কখন? জানুন 2023 দুর্গা পূজার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

এই বছরের কবে দুর্গা পূজা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও দুর্গা পূজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

দুর্গা পুজা তারিখ ও সময় | Durga Puja Date & Muhurat
দুর্গা পূজা 2023 তারিখ ও সময় | Durga Puja 2023 Date & Muhurat

দুর্গা পূজা 2023 (Durga Puja 2023): আশ্বিন মাসে প্রায় ১০ দিন ধরে দুর্গাপূজা উৎসব পালিত হয়, যদিও প্রকৃত অর্থে উৎসব শুরু হয় ষষ্ঠীর দিন থেকে, যুগ যুগ ধরে বিশ্বাস করা হয় যে এই দিনেই দেবী দুর্গা মর্ত্যে এসেছিলেন।

2023 শুভ দুর্গা পূজা শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

দুর্গাপূজার পাঁচটি সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হল মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী, এবং বিজয়া দশমী। এটি সকলেরই জানা, তবে অনেকেরই অজানা প্রতিদিনের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে।

দূর্গা পূজার সময় এই কাজ গুলি ভুলেও করবেন না, সঠিক পদ্ধতি জানুন

এই বছর দুর্গা পূজা 2023 কবে?

মহা পঞ্চমী 2023 / Maha Panchami 2023

19 October 2023
(Thursday)

১৯ অক্টোবর ২০২৩
(বৃহস্পতিবার)

শুভ মহা পঞ্চমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

মহা ষষ্ঠী 2023 / Maha Sasthi 2023

20 October 2023
(Friday)

২০ অক্টোবর ২০২৩
(শুক্রবার)

শুভ মহাষষ্ঠীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

মহা সপ্তমী 2023 / Maha Saptami 2023

21 October 2023
(Saturday)

২১ অক্টোবর ২০২৩
(শনিবার)

শুভ সপ্তমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

মহা অষ্টমী 2023 / Maha Ashtami 2023

22 October 2023
(Sunday)

২২ অক্টোবর ২০২৩
(রবিবার)

শুভ অষ্টমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

মহা নবমী 2023 / Maha Nabami 2023

23 October 2023
(Monday)

২৩ অক্টোবর ২০২৩
(সোমবার)

শুভ নবমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

বিজয়া দশমী 2023 / Vijaya Dashami

24 October 2023
(Tuesday)

২৪ অক্টোবর ২০২৩
(মঙ্গলবার)

শুভ বিজয়া দশমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

মহালয়ার দিন থেকে উৎসবের সূচনা হয়ে যায়। মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে মাতৃভক্তির শুরু হয়। সেদিনই আক্ষরিক অর্থে দুর্গাপূজার সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল।

দূর্গা পূজার ইতিহাস 2023:

বাঙ্গালীদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার ইতিহাস বলতে আমরা জানি রামের অকাল বোধন। বাংলায় কিভাবে দুর্গাপূজার সূচনা হয়েছিল তা আজকে জানা যাক।

দুর্গাপূজার মহাষষ্ঠী এই ভাবে পালন করলে সংসারে আসবে সমৃদ্ধি

১) কেউ কেউ মনে করেন সিন্ধু সভ্যতায় অর্থাৎ হরপ্পা ও মহেঞ্জোদারো সভ্যতা, দেবি মাতা, পশুপতি শিবের পূজার প্রচলন ছিল। দুর্গা শিবের অর্ধাঙ্গিিনী, সে হিসাবে অথবা দেবী হিসেবে পূজা হতেন দেবী দুর্গা।

২) মূল বাল্মিকী রামায়ণ এ দুর্গা পূজার কোন অস্তিত্ব নেই, কিন্তু কৃত্তিবাসী রামায়ণে দুর্গাপূজার অস্তিত্ব রয়েছে। কৃত্তিবাসী রামায়ণ এর প্রধান বৈশিষ্ট্য হলো এটি মূল রামায়ণের আক্ষরিক অনুবাদ নয়।

কালিকা পুরাণের ঘটনা অনুসরণে ব্রহ্মার পরামর্শে রামের দূর্গা পূজা করার কথা উল্লেখ করা হয়েছে। শক্তির বিরুদ্ধে যুদ্ধ বিজয় নিশ্চিত করতে শরৎকালের শ্রীরামচন্দ্র কালিদহ সাগর থেকে ১০৮  নীল পদ্ম সংগ্রহ করে প্রস্তুতি হিসেবে দুর্গাপূজা করে দুর্গার কৃপা লাভ করেন বলে কৃত্তিবাস ওঝা বর্ণনা করেছেন।

বিজয়া দশমীতে যে কাজগুলি করলে দূর হবে সমস্ত বাধা-বিপত্তি, হবে অর্থ লাভ

৩) তাছাড়া মার্কণ্ডেয় পুরাণ থেকে জানা গিয়েছে যে চেদি রাজ বংশের রাজা সুরাথ খ্রিস্টের জন্মের ৩০০ বছর আগে কলিঙ্গে অর্থাৎ বর্তমানে যেটা উড়িষ্যা নামে পরিচিত, দশেরা নামে দর্গাপূজার প্রচলন করেছিল, নেপালে দশেরা নামে পুজো হয়।

যদিও প্রাচীন উড়িষ্যার সাথে নেপালের পূজার যোগসূত্র আছে কিনা সে তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি, পুরান মতে দুর্গাপূজার ইতিহাস আছে কিন্তু ভক্তদের কাছে সেই ইতিহাস প্রামানিক নয়, অত্যন্ত বিশ্বাসের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *