বিজয়া দশমী 2023 তারিখ ও সময় | Vijaya Dashami 2023 Date & Muhurat

বিজয়া দশমী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের বিজয়া দশমী? বিজয়া দশমীর শুভ সময় কখন? জানুন বিজয়া দশমীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

এই বছরের কবে বিজয়া দশমী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও বিজয়া দশমীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

বিজয়া দশমী তারিখ ও সময় | Vijaya Dashami Date & Muhurat
বিজয়া দশমী 2023 তারিখ ও সময় | Vijaya Dashami 2023 Date & Muhurat

বিজয়া দশমী 2023 (Vijaya Dashami 2023): তিন দিন ধরে মা দুর্গার মহা পুজোর পর চলে আসে বিজয়া দশমী (Vijaya Dashami)। মায়ের বিসর্জন এর আগে মায়ের সামনে সাদা অপরাজিতা ফুল অর্পণ করা হয়। মহিলারা সিঁদুর খেলায় মেতে ওঠেন। প্রাচীন যুগে এই দিনে ক্ষত্রিয় রা অস্ত্র পুজো করে পরের দিন যুদ্ধে রওনা দিতেন।

বিজয়া দশমীতে যে কাজগুলি করলে দূর হবে সমস্ত বাধা-বিপত্তি, হবে অর্থ লাভ

পুরান মতে মহিষাসুর বধ সংক্রান্ত কাহিনীতে বলা হয়েছে, মহিষাসুরের সঙ্গে দিনরাত্রি যুদ্ধ করার পরে দশমীর দিনে তার বিরুদ্ধে জয়লাভ করেন দেবী। আশ্বিন মাসের কৃষ্ণা চতুর্দশী তে দেবী আবির্ভূত হন এবং শুক্লা দশমীতে মহিষাসুর বধ করেন বিজয়া দশমী সেই বিজয় কেই চিহ্নিত করে।

এই বছর বিজয়া দশমী 2023 কবে?

Vijaya Dashami Puja
24 October 2023
(Tuesday)

Dashami Muhurat Start
05:40 PM on 23 October 2023
Dashami Muhurat End
03:10 PM on 24 October 2023

বাংলা তারিখ

বিজয়া দশমী পূজা
২৪ অক্টোবর ২০২৩
(মঙ্গলবার)

দশমী মুহূর্ত শুরু
২৩ অক্টোবর ২০২৩ বিকাল ০৫ঃ৪০ টায়
দশমী মুহূর্ত শেষ
২৪ অক্টোবর ২০২৩ বিকাল ০৩ঃ১০ টায়

বিজয়া দশমীর দিন সকাল থেকেই মন ভাল থাকে না সকলের। বাচ্চা থেকে বড় সকলেই চোখের জলে বিদায় জানান দেবী দুর্গাকে। এই দিন দেবীকে প্যান্ডেল, মন্দির এবং বনেদি বাড়ির দালান থেকে বাইরে আনা হয়, বরণ করার জন্য।

2023 শুভ বিজয়া দশমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

তার সাথে সাথে মায়ের মিষ্টিমুখ এবং সমস্ত বিবাহিত ও সধবা মহিলারা সিঁদুর খেলায় মেতে ওঠেন, মায়ের সাথে। তারপর ধীরে ধীরে কোন বড় জলাশয় অথবা নদীতে বিসর্জনের জন্য শোভাযাত্রা বের হয়।

তখন মন্দির, প্যান্ডেল অথবা বনেদি বাড়ির দালানে যেখানে মায়ের মূর্তি স্থাপিত করা হয়েছিল সেখানে বড় ঘিয়ের প্রদীপ জালানো হয়। দেখলে সম্পূর্ণ ফাঁকা মনে হয় চারিদিক।

বিজয়া দশমীতে এই নিয়মগুলি মানলে মায়ের কৃপা সর্বদাই থাকবে আপনার উপর

বিজয়া দশমীর তাৎপর্য 2023:

তবে উত্তর ও মধ্য ভারতের বিস্তীর্ণ অঞ্চলে এই দিনে যে দশেরা উদযাপিত হয় তার তাৎপর্য অন্যরকম। শব্দটির উৎপত্তি সংস্কৃত দশহর (Dussehra) থেকে, দশানন রাবণের মৃত্যুকে সূচিত করে। তবে বাল্মিকী রামায়ণের কথিত আছে যে, আশ্বিন মাসের শুক্লা দশমীর তিথিতেই রাবণ বধ করেছিলেন রাম।

কালিদাসের রঘুবংশ তুলসীদাস রামচরিত মানস (Ramcharit Manas) কিংবা এই সূত্রের সঙ্গে সংযোগ রেখেই বলা হয়েছে রাবণ বধের পরে আশ্বিন মাসের ৩০ তম দিনে অযোধ্যা প্রত্যাবর্তন করেন রাম, সীতা, লক্ষণ ও রামচন্দ্রের প্রত্যাবর্তন উপলক্ষে যথাক্রমে দশেরাদীপাবলি (Dussehra and Diwali) পালন করা হয়ে থাকে।

অপরাজিতা পূজা দুর্গা প্রতিমা বিসর্জনের পরেই কেন করা হয়? জানেন কি?

বিজয়া দশমী তে বেশ কিছু উন্নতি সাধন নিয়ম:

১) দশমী পূজার অঞ্জলি দেওয়ার সময় সাদা বা নীল অপরাজিতা ফুল অর্পণ করা।

২) বিজয়া দশমীর দিন সকালে রাম মন্দিরে যাওয়া এবং সেখানে গিয়ে একটি ঘিয়ের প্রদীপ জ্বালানো।

৩) দশমীর সকালে এক কৌটা সিঁদুর নিয়ে মায়ের মন্দিরে যাওয়া এবং সেই সিঁদুর থেকে কিছুটা মায়ের চরণে অর্পণ করা বাকিটা বাড়ি নিয়ে চলে আসা। সেই সিঁদুর সারাবছর পুরুষ-মহিলা নির্বিশেষে ব্যবহার করেন বিপদ দূর করার শক্তি হিসেবে।

৪) সকালে দশমী পূজা হয়ে যাওয়ার পর মায়ের কাছ থেকে একটি পদ্মফুল নিয়ে এসে হলুদ কাপড়ে মুড়ে বাড়ির দক্ষিণ-পূর্বে ঝুলিয়ে রাখা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *