FSSAI Registration 2022 : FSSAI রেজিস্ট্রেশন সম্পূর্ণ প্রক্রিয়া ও জরুরি কাগজপত্র

FSSAI Registration 2022: Food License Process and Documents | FSSAI Registration Process in Bengali | ব্যবসার জন্য FSSAI রেজিস্ট্রেশন কিভাবে করবেন জেনে নিন | এফএসএসএআই রেজিস্ট্রেশন প্রক্রিয়া ও কাগজপত্র | Documents Required for FSSAI Registration

খাদ্য ছাড়া আমরা কেউই বেঁচে থাকতে পারিনা। এটা আমাদের প্রথম মৌলিক প্রয়োজন। খাদ্য মান ও নিরাপত্তার ব্যাপারে তাই সচেতনতা প্রয়োজন। কোন মানহীন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর খাবার যেন বিক্রয়ের জন্য অনুমোদন না পায় সেই বিষয়টি নিশ্চিত করতে খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এফএসএসএআই আইনের আওতায় খাদ্যের মান নির্ধারণ এবং আইন প্রয়োগ করে থাকে।

যেকোনও খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে এফএসএসএআই লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া অনুসরণ করে লাইসেন্স করতে হবে যাতে তাদের উৎপাদিত খাদ্যদ্রব্যের মান এবং নিরাপত্তা সম্পর্কে খাদ্য নিরাপত্তা ও মান যাচাই কতৃপক্ষ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে তাদের খাদ্য বাজারজাতকরণের অনুমতি দিতে পারে।

FSSAI Registration: Food License Process and Documents
FSSAI Registration: Food License Process and Documents

এটা সকল খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্যই বাধ্যতামূলক এবং এই প্রক্রিয়া মেনে লাইসেন্স না করলে তা আইনত দন্ডনীয় বলে গণ্য হবে। সুপ্রিয় পাঠক আমাদের আজকের আয়োজনে থাকছে ভারতে খাদ্য নিরাপত্তা ও খাদ্য মান যাচাই কতৃপক্ষ কতৃক রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা। চলুন দেরী না করে মূল আলোচনায় যাওয়া যাক। FSSAI Registration প্রক্রিয়া সম্পর্কে জেনে নিন:

এফএসএসএআই (FSSAI) কি?

এফএসএসএআই (ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া) একটি অনুমোদিত সংস্থা যা কোনও খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে বাণিজ্যিকভাবে খাদ্য বিক্রির অনুমতিস্বরুপ লাইসেন্স প্রদান করে।

এফএসএসএআইআই অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, খাদ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ, সংরক্ষণ, বিতরণ ও বিক্রয়কারী যেকোন ব্যবসায় প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে এফএসএসএআই (FSSAI) রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে এবং খাদ্যদ্রব্য বাজারজাত করতে তাদের অবশ্যই লাইসেন্স থাকতে হবে।

এফএসএসএআইয়ের পরিধি রেস্তোঁরাগুলিকে সনদপত্র দেয় না। আইনী সনদপত্র দেওয়া ছাড়াও, এফএসএসএআই খাদ্যেমানের মানদণ্ড নির্ধারণ করে।

এফএসএসএআই (FSSAI) দ্বারা অনুমোদিত লাইসেন্সগুলি তিন প্রকারের:

প্রথম প্রকার হচ্ছে- বেসিক এফএসএসএআই লাইসেন্স (ক্ষুদ্র খাদ্য ব্যবসার ক্ষেত্রে ক্ষুদ্র খাদ্য ব্যবসায়ী বা উৎপাদনকারীদের জন্য বেসিক এফএসএসএআই লাইসেন্স করা বাধ্যতামূলক। ক্ষুদ্র খাদ্য ব্যবসায়ের জন্য যার বার্ষিক টার্নওভার ১২ লক্ষ রুপির কম তাদের জন্য বেসিক এফএসএসএআই (FSSAI) লাইসেন্স প্রযোজ্য।

বার্ষিক ১২ লক্ষ রুপির কম টার্নওভারের ব্যবসায়ের আওতায় আসে এমন ব্যবসায় হচ্ছে ক্ষুদ্র খুচরা বিক্রেতা, ভ্রাম্যমাণ বিক্রেতারা, হকার বা অস্থায়ী স্টলহোল্ডার ইত্যাদি। দ্বিতীয় প্রকার হচ্ছে-স্টেট এফএসএসএআই (FSSAI) লাইসেন্স

স্টেট এফএসএসএআই দ্বারা বিভিন্ন রাজ্যভিত্তিক খাদ্য উৎপাদনকারী বা ব্যবসায়ীদের স্টেট লাইসেন্স প্রদান করা যাদের ব্যবসায়ের বার্ষিক টার্ণওভার ১২ থেকে ২০ কোটি রুপির মধ্যে। চাল-ডাল মিল, শস্য সংরক্ষণ ও প্রক্রিয়াকরণ মিল ইত্যাদি মিল বা কোম্পানিগুলো স্টেট লাইসেন্স এর আওতাভুক্ত। তৃতীয় প্রকার হচ্ছে- সেন্ট্রাল এফএসএসএআই লাইসেন্স।

যেসব ব্যবসায়ের বার্ষিক টার্নওভার ২০ কোটি রুপির উর্ধ্বে তাদের সেন্ট্রাল এফএসএসএআই (FSSAI) দ্বারা কেন্দ্রীয় লাইসেন্স অনুমোদিত হয়। যখন কোনও ব্যক্তির দুটিরও বেশি রাজ্যে খাদ্য উৎপাদন মিল, ফ্যাক্টরি বা প্রতিষ্ঠান থাকে, তখন এটি কেন্দ্রীয় পর্যায়ে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। এফএসএসের অধীনে ২০১১ সালের তফসিল ১ এর নিয়ম ২.১.২ (৩) (খাদ্য ব্যবসায়ের লাইসেন্সিং এবং রেজিস্ট্রেশনকরণ) এ এই বিষয়ে বিস্তারিত বর্ণনা দেওয়া আছে।

রেজিস্ট্রেশনকরণ প্রক্রিয়া

খাদ্য উৎপাদনকারী ব্যবসায়ীরা আবেদন ফর্ম জমা দিয়ে একটি এফএসএসএআই সনদপত্র পেতে পারেন। এফএসএসএআই রেজিস্ট্রেশনকরণ আবেদন ফর্ম জমা দেওয়ার পরে, রেজিস্ট্রেশনকরণ ফর্মটি কর্তৃপক্ষের দ্বারা ৭ দিনের মধ্যে লিখিতভাবে গ্রহণ বা প্রত্যাখ্যান করা হবে।

যদি ফর্মটি অনুমোদন করা হয়, তবে একটি সনদপত্র দেওয়া হয় যাতে আবেদনকারীর বিবরণ এবং ছবি সংযুক্ত করা থাকে। সনদপত্রটি প্রদান করা হয় ব্যবসায়িক বৈধতা প্রমাণের জন্য যা এবং অবশ্যই ব্যবসায়ের ক্ষেত্রে প্রদর্শন করতে হবে।

এফএসএসএআই (FSSAI) লাইসেন্সের জন্য কে আবেদন করতে পারে?

যারা ক্ষুদ্র খাদ্য ব্যবসায় করেন অর্থ্যাৎ মুদি দোকানি, স্টল ব্যবসায়ী, ভ্রাম্যমাণ বিক্রেতা তারা বেসিক লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন।

যে সমস্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান দুগ্ধজাত সামগ্রী পুনঃউৎপাদন ব্যবসায়ে জড়িত, চিলিং ইউনিট, উদ্ভিজ্জ তেল প্রক্রিয়াকরণ ইউনিট, টিনজাত মাংস সংরক্ষণ ও বিক্রয় ইউনিট, মাংস প্রক্রিয়াকরণ ইউনিট, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট যারা শস্য বা খাদ্যদ্রব্যের নতুন উপযোগ সৃষ্টি করে উৎপাদন প্রক্রিয়া চালিয়ে যায় এবং যাদের উদ্দেশ্য থাকে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে এইসব খাদ্যদ্রব্য রপ্তানি করা সেসব রপ্তানিমুখী ইউনিটগুলি কেন্দ্রীয় এফএসএসএআই (FSSAI)এবং রাজ্য এফএসএসএআই (FSSAI) লাইসেন্সের জন্য অনুমোদিত। এইসব প্রতিষ্ঠানের বার্ষিক টার্নওভার হতে হবে ২০ কোটি রুপির মধ্যে।

লাইসেন্স পদ্ধতি

ক্ষুদ্র খাবার বা রেস্টুরেন্ট ব্যবসায় ব্যতীত অন্য কোনও খাদ্য ব্যবসায়ের লাইসেন্সের ক্ষেত্রে লাইসেন্স দুই প্রকারের- কেন্দ্রীয় লাইসেন্স এবং রাজ্যভিত্তিক লাইসেন্স।

কেন্দ্রীয় লাইসেন্স বা রাজ্য লাইসেন্স পাওয়ার জন্য, সেই ব্যক্তি লাইসেন্স পাওয়ার জন্য যোগ্য কিনা তা দেখতে হবে। যদি ব্যক্তি বা প্রতিষ্ঠান বার্ষিক টার্ণওভার, খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের ধরন এবং অন্যান্য বিষয়ে যোগ্য হয় তবে তাদেরকে কেন্দ্রীয় লাইসেন্স প্রদান করা হয় যেখানে আপনাকে খাদ্য সুরক্ষা ও মানদণ্ড (এফএসএসএআইন) আইন, ২০০৬ অনুযায়ী প্রদর্শিত আবেদন পূরণ করতে হবে।

লাইসেন্স প্রদানকারী বিভাগকে যে ডেটা সরবরাহ করা হবে তা অবশ্যই সঠিক এবং উপযুক্ত হতে হবে। লাইসেন্স করতে ইচ্ছুক ব্যক্তির উচিত ব্র্যান্ডের নাম নয়, পণ্যের জেনেরিক নাম বা ধরণ তথ্য হিসেবে উল্লেখ করা। ফর্মটি যথাযথভাবে পূরণ হয়ে গেলে তা সাবমিট করুন।

তারপরে অবশ্যই ফর্মটি ডাউনলোড করতে হবে এবং সেই ব্যক্তিকে ইলেক্ট্রনিক স্বাক্ষর ব্যবহার করে ফর্মটি আপলোড করতে হবে। সর্বশেষে , ব্যক্তিকে তার যে সময়ের জন্য তিনি লাইসেন্স চান সেই সময়কাল উল্লেখ করতে হবে।

এফএসএসআই (FSSAI) লাইসেন্সের প্রয়োজনীয়তা

ভারতে যেসব কোম্পানি বা ফ্যাক্টরি খাদ্যদ্রব্য প্রক্রিয়াকরণ করে নতুন করে বাজারজাতকরণ করে তাদের পণ্যের গুনগতমান, স্বাস্থ্যঝুঁকির হার, বিশুদ্ধতা, ক্ষতিকর উপাদানের উপস্থিতি এবং খাদ্যদ্রব্য বিধি মেনে প্রক্রিয়াকরণ হয়েছে তা যাচাই করতে এফএসএসআই এর অধীনে লাইসেন্স করানো বাধ্যতামূলক।

মান নির্ধারণের জন্য যদি কোন বাধ্যবাধকতা না থাকে তাহলে মানহীন খাদ্যদ্রব্য দ্বারা ক্রেতারা ক্ষতিগ্রস্থ হবেন এবং দেশের নাগরিকদের স্বাস্থ্যগত সুরক্ষা হুমকির মুখে পড়বে।

আর যারা রপ্তানির উদ্দেশ্য উৎপাদন করে তাদের পণ্যমান যাচাই না করা হলে বিদেশে দেশের ভাবমূর্তি নষ্ট হবে, মূলকথা মানহীন খাদ্যদ্রব্য বিদেশী নাগরিকদের জন্যও সমান ক্ষতিকর হবে যা নিয়ন্ত্রণ ও যাচাই করতে অবশ্যই মান নিয়ন্ত্রণ, ও যাচাই করা উচিত। যে কাজটি এফএসএসআই (FSSAI) করে থাকে।

জরুরি কথা

খাদ্যসামগ্রীর গুনগত মান নিশ্চিত করতে এবং দেশের নাগরিকদের উন্নত এবং স্বাস্থ্যসম্মত খাদ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া সংক্ষেপে (FSSAI) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

তাই সকল খাদ্যদ্রব্য সরবরাহ বা পুনঃবিক্রয়কারী প্রতিষ্ঠানের (FSSAI) লাইসেন্স থাকা বাধ্যতামূলক। আশা করি ভারতে FSSAI License সম্পর্কে বিস্তারিত জানানোর আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা সফল হয়েছে। সুপ্রিয় পাঠক পোস্টটি পড়ে আপনাদের মতামত জানাতে ভুলবেন না।

এরপর কোন বিষয় নিয়ে জানতে চান তা আমাদের কমেন্ট করে জানান। আমরা পরবর্তীতে সে বিষয়ে তথ্য নিয়ে হাজির হব। আজকের মত এখানেই শেষ করছি।

ধন্যবাদ সবাইকে।

Leave a Comment