জামাই ষষ্ঠী 2023 তারিখ ও সময় | Jamai Sasthi 2023 Date & Muhurat

জামাই ষষ্ঠী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের জামাই ষষ্ঠী 2023? জামাই ষষ্ঠীর শুভ সময় কখন? জানুন 2023 জামাই ষষ্ঠীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে জামাই ষষ্ঠী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও জামাই ষষ্ঠীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

জামাই ষষ্ঠী তারিখ ও সময় | Jamai Sasthi Date & Muhurat
জামাই ষষ্ঠী 2023 তারিখ ও সময় | Jamai Sasthi 2023 Date & Muhurat

জামাই ষষ্ঠী 2023 (Jamai Sasthi 2023): জামাই ষষ্ঠীর কথা মনে হলে প্রথমেই চোখের সামনে ভেসে ওঠে বিভিন্ন রকমের ব্যঞ্জন রান্না করে শাশুড়ি মা জামাই এর অপেক্ষা করছেন। যেখানে কচি পাঁঠার মাংস, ইলিশের পেটি, আম, কাঁঠাল, আরো বিভিন্ন ফলমূল, আরো তরি তরকারি, মিষ্টি, দই আর না জানি কত কি, তাই তো !

এই বছর জামাই ষষ্ঠী 2023 কবে?

Jamai Sasthi Festival
8 June 2023
Thursday

জামাই ষষ্ঠীর বাংলায় তারিখ

জামাই ষষ্ঠী উৎসব
৮ জুন ২০২৩
বৃহস্পতিবার

 

জামাইষষ্ঠী খুবই গুরুত্বপূর্ণ আর আনন্দের একটি উৎসব। বিভিন্ন উৎসবের বিভিন্ন রকমের গুরুত্ব রয়েছে। তাছাড়া প্রতিবছর জ্যৈষ্ঠ মাসে জামাই ষষ্ঠী পালন করা হয়। সে নতুন জামাই হোক অথবা বুড়ো জামাই, জামাইষষ্ঠীর প্রথা অনেক দিন আগে থেকে চলে আসছে।

2023 শুভ জামাই ষষ্ঠীর শুভেচ্ছা বার্তা

জামাইষষ্ঠীর তাৎপর্য 2023: 

বিভিন্ন রকম কারণ হতে পারে, তবে তাৎপর্য নিয়ে অনেক মতভেদ রয়েছে। জামাইষষ্ঠীর খাবার ষষ্ঠী পালন সাধারণত করে থাকেন মেয়েরা। তাদের কাছে তাৎপর্য একেবারে অন্যরকম। কাহিনী অনুসারে জানা যায় যে, একটি পরিবারে দুটি বউ ছিল। ছোট বউ ছিল খুবই লোভী, বাড়ির মাছ, মাংস এবং অন্যান্য ভালো খাবার রান্না হলেই সে লুকিয়ে লুকিয়ে খেয়ে নিতো আর শাশুড়ির কাছে অভিযোগ করতো, সব কালো বেড়ালে খেয়ে নিয়েছে।

তাছাড়া আমরা সকলেই জানি যে বিড়াল হল মা ষষ্ঠীর বাহন। তাই বেড়াল মা ষষ্ঠীর কাছে অভিযোগ জানালো যে, সে চুরি না করেও চুরির দায় কেন নেবে। এর ফলে মা ষষ্ঠী খুবই রেগে গেলেন, যার ফলে ছোট বইয়ের একটি করে সন্তান হয় আর মা ষষ্ঠী তার প্রাণ হরণ করেন অর্থাৎ সেই সন্তান মৃত জন্মায় অথবা জন্ম নেওয়ার পরে মারা যায়।

এইভাবে চলতে চলতে ছোট বউয়ের সাত টি পুত্র সন্তান এবং একটি কন্যা সন্তানকে মা ষষ্ঠীর ফিরিয়ে নেন। ফলে স্বামী, শাশুড়ি এবং আরও অন্যান্যরা মিলে তাকে অলক্ষণা বলে গালিগালাজ করে বাড়ি থেকে একেবারে দূর দূর করে তাড়িয়ে দেন।

অথচ বড় বউ পুত্র কন্যা নিয়ে সুখের ঘর সংসার করতে থাকে। ছোট বউ মনের দুঃখে বনে চলে গেলে সেখানে একা বসে কাঁদতে থাকে। অবশেষে মা ষষ্ঠী একজন বৃদ্ধার ছদ্মবেশে তার কাছে এসে ছোট বইয়ের কান্নার কারণ জানতে চাইলেন। সে তার দুঃখের কথা সবিস্তারে মা ষষ্ঠীকে জানাল।

পূর্বের ঐ সমস্ত অন্যায় আচরণের কথা বলার পর ছোট বউ মা ষষ্ঠীর কাছে ক্ষমা চায় আর ষষ্ঠী ও তাকে ক্ষমা করে দেন। এর পরে বলেন ভক্তি ভরে ষষ্ঠীর পুজো করলে সাত টি পুত্র এবং একটি কন্যার জীবন ফিরে পাবে। তখন ছোট বউ সংসারে ফিরে এসে ঘটা করে মা ষষ্ঠীর পূজা করে ক্রমে ক্রমে ফিরে পায় সন্তান।

এর ফলে চারিদিকে ষষ্ঠী পূজার মাহাত্ম্য ছড়িয়ে পড়ে, আর এটাই ছিল জামাইষষ্ঠী অথবা অরণ্য ষষ্ঠী যাই বলুন না কেন, এর ব্রত কথার মূল গল্প। আবার অন্যদিকে যে সময় জামাইষষ্ঠী পালন করা হয় জৈষ্ঠ মাসে, সেই সময় প্রকৃতিতে আম, জাম, কাঁঠাল, বিভিন্ন রকমের ফলের সমারোহ দেখা যায়

জামাই ষষ্ঠী 2022: ইতিহাস ও তাৎপর্য | Jamai Sasthi 2022: History and Significance

Leave a Comment