মাত্র মাধ্যমিক পাস হয়েও খুলে নিতে পারেন গ্যাস এজেন্সী, আবেদন করুন

সরকারী সহযোগিতায় মাত্র মাধ্যমিক পাস করা যে কোন ব্যক্তি বড় মাপের এই ব্যবসাটি শুরু করতে পারেন আর যেহেতু সরকারের সহযোগিতা পাওয়া যাচ্ছে সেই কারণে এই ব্যবসার সম্পর্কে জানা খুবই জরুরী।

আপনি যদি কম পড়াশুনার জন্য নিজেকে পিছনে ভাবছেন আর আপনার মধ্যে যোগ্যতা থাকা সত্ত্বেও পড়াশুনায় কম বলে নিজের যোগ্যতাকে কাজে লাগাটা পারছেন না।

তাহলে এই খবর আপনার জন্য  মনোযোগ দিয়ে সমস্ততথ্য ভালো করে পরে নেবেন হয়তো আপনার কাজে লাগতে পারে।

কম পড়ালেখা হয় সত্ত্বেও আপনি মোটা টাকা ইনকাম করতে পারবেন আর নিজস্য ব্যবসা চালাতে পারবেন। আপনি গ্যাস এজেন্সী খুলে নিতে পারেন।

10th Pass Can Apply for Gas Agency LPG Distributorship in West Bengal
10th Pass Can Apply for Gas Agency LPG Distributorship in West Bengal

আপনি যদি মাত্র মধ্যেমিক (10th) পাস হন তবুও আপনি গ্যাস এজেন্সী নেবার জন্য আবেদন করতে পারেন আর গ্যাস এজেন্সী খুলে নিজের ব্যবসা নিজের যোগ্যতার অনুসারে চালাতে পারেন।

কেন্দ্র সরকার এই বছর ৫০০০ নতুন গ্যাস ডিস্ট্রিবিউটার দের লাইসেন্স দেবার যোজনা বানিয়েছে। এই যোজনা অনুসারে আপনি যদি মাধ্যমিক (10th) পাস কেননা হন আপনিও এই গ্যাস এজেন্সীর কাজ করতে পারবেন।

Gas Agency LPG Distributorship in West Bengal
Startup Business Ideas West Bengal

বর্তমানে আপনি ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্থান পেট্রোলিয়াম বা ভারত পেট্রোলিয়ামের গ্যাস এজেন্সী চালাতে পারবেন।

কেন্দ্র সরকারের এই পদক্ষেপ যতটা বেশি সম্ভব লোকেদের রোজগার প্রদান করা। এখনো পর্যন্ত ২০০০ গ্যাস এজেন্সীর লাইসেন্স দেওয়া হয়েছে।

আপনি যদি মাধ্যমিক পাস হন আর গ্যাস এজেন্সী খুলতে চান তাহলে আপনাকে নিজেকে একটু তৈরী করতে হবে কারণ এর জন্য কিছু নিয়ম আছে তা মানতে হবে তবেই আপনি এর জন্য আবেদন করতে পারবেন।

কোন রাজ্যে দেওয়া হবে গ্যাস এজেন্সী :

বর্তমান সময়ে সরকার ওই রাজ্যগুলিতে গ্যাস এজেন্সীর লাইসেন্স দেবে যেখানে গ্যাসের ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে অর্থাৎ যে সমস্ত রাজ্যে গ্যাসের কাস্টমার বেড়েছে সেখানে এই লাইসেন্স দেওয়া হবে।

এখন এই লাইসেন্স পশ্চিমবঙ্গে, বিহার, উত্তর প্রদেশ, উড়িষ্যা ও মহারাষ্ট্রে দেওয়া হবে।

সরকারী MSME সহযোগিতায় আপনি ব্যবসার জন্য বড় রকম MSME Loan নিতে পারেন, এই লোন বিশেষ করে ব্যবসাদার এবং উদ্যোক্তাদের জন্য তৈরি করা হয়েছে। এর সহযোগিতায় আপনি আপনার ব্যবসা শুরু করতে পারেন।

আবেদনের তথ্য :

বর্তমানে আপনি ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্থান পেট্রোলিয়াম বা ভারত পেট্রোলিয়ামের গ্যাস এজেন্সী নেবার জন্য আবেদন করতে পারবেন।

এছাড়া গ্রামীণ এলাকাতে রাজীব গান্ধী এল পি জী ডিস্ট্রিবিউশন যোজনার জন্য আবেদন করতে পারবেন। কেন্দ্র সরকার গ্রামীণ এলাকাতে গ্যাসের ডিস্ট্রিবিউশন বাড়ানোর জন্য নতুন গ্যাস এজেন্সীর আবেদন নেয়।

এই গ্যাস কোম্পানিতে আবেদন দেবার পর আবেদনকারীর ইন্টারভিউ নেওয়া হয়। ইটারভিউ অনুসারে বিভিন্ন ভাবে নাম্বার দেওয়া হয় সে নাম্বার অনুসারে আবেদনকারীকে চয়ন করা হবে।

চয়নিত হবার পরে সমস্ত তথ্যের ভেরিফিকেশন করা হবে। সব কিছু ঠিক থাকলে আপনাকে গ্যাস এজেন্সীর লাইসেন্স দেওয়া হবে।

Apply for Gas Agency LPG Distributorship in West Bengal

পেট্রোলিয়াম সামগ্রীর সকল কাজে খুবই সাবধানতা এবং নিরাপদ ব্যবস্থা রাখতে হয় সেই কারণে আপনি যদি সঠিকভাবে এই কাজের জন্য আবেদন করেন তাহলে অবশ্যই আপনি নিজের ব্যবসা স্টার্ট করতে পারবেন।

এ ব্যবসা শুরুর জন্য যেই মোটা টাকার প্রয়োজন হয় সেটা সরকার দোয়ারা দেওয়া বিনা গ্যারান্টি লোনের সাহায্যে করতে পারেন। এটি দুর্দান্ত একটি যোজনা আপনার ব্যবসাকে তৈরি করতে সাহায্য করবে।

জরুরি শর্ত যা আপনাকে জানতে হবে :

সকল কাজের নিজস্ব কোন নিয়মাবলী রয়েছে, ঠিক তেমন গ্যাস এজেন্সী ডিস্ট্রিবিউটর নেওয়ার জন্য আপনাকে কিছু শর্ত মেনে চলতে হবে এই শর্তগুলি নিচে উল্লেখ করা হয়েছে:

♦ আবেদনকারীর কাছে পার্মানেন্ট ঠিকানা থাকতে হবে।

♦ গ্যাস এজেন্সীর অফিস আর গোডাউনের জন্য উচিৎ জায়গা থাকতে হবে।

♦ আবেদনকারী কম সে কম মাধ্যমিক পাস হতে হবে।

♦ আপনার কাছে ব্যাঙ্ক ব্যালেন্স ও ডিপোজিটের টাকা থাকতে হবে।

♦ গ্যাস এজেন্সীর জন্য আবেদনকারীর বয়স কম সে কম ২১ হতে হবে।

♦ এই গ্যাস এজেন্সীর আবেদনে সংরক্ষণ নিয়ম লাগানো হবে।

♦ উচিৎ জমির সাথে সাথে সিলিন্ডার ডেলিভারি করার জন্য পর্যাপ্ত স্টাফ থাকতে হবে।

♦ গোডাউনের জন্য গ্যাস কোম্পানি আকার এবং নিরাপত্তা ব্যবস্থা নির্ধারণ করবে।

আপনি যদি এই ব্যবসা করতে চান আর উপরে দিয়া তথ্যগুলির অনুসারে আপনি যোগ্যতা রাখেন তাহলে এই ব্যবসা বর্তমান সময়ে শুরু করতে পারেন।

যেমন কি আপনারা জানেন গ্যাস খুবই একটি জরুরী সামগ্রী সেই কারণে এর চাহিদা কখনোই কম হবে না আর দিন দিন এর দামও বেড়ে চলেছে তাই এই ব্যবসা করা আপনার জন্য লাভবান হবে।

মোদী সরকার এই সময় নতুন কি কি যোজনা ও ঘোষণা করেছে সব কিছু এখানে পাবেন →

যদি আমাদের এই তথ্য আপনাদের সাহায্য করে, যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সকলের থাকে শেয়ার করবেন। আর এই ধরণের আরো তথ্যের জন্য নজর রাখবেন আমাদের ওয়েবসাইটে।

1 thought on “মাত্র মাধ্যমিক পাস হয়েও খুলে নিতে পারেন গ্যাস এজেন্সী, আবেদন করুন”

Leave a Comment