কাজরি তীজ 2023 তারিখ ও সময় | Kajari Teej 2023 Date & Muhurat

কাজরি তীজ 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের কাজরি তীজ 2023? কাজরি তীজর শুভ সময় কখন? জানুন 2023 কাজরি তীজর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে কাজরি তীজ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও কাজরি তীজর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

কাজরি তীজ তারিখ ও সময় | Kajari Teej Date & Muhurat
কাজরি তীজ 2023 তারিখ ও সময় | Kajari Teej 2023 Date & Muhurat

কাজরি তীজ 2023 (Kajari Teej 2023): কাজরি তীজ এই উৎসবটি আসে রাখি বন্ধনের তিনদিন পর এবং কৃষ্ণ জন্মাষ্টমীর পাঁচ দিন আগে। তাছাড়া এই দিনে বিভিন্ন পূজা, অর্চনা, আচার অনুষ্ঠান এবং ঐতিহ্যের মাঝে নিম গাছের পবিত্র পূজাও করা হয়ে থাকে।

এই বছর কাজরি তীজ 2023 কবে?

Kajari Teej Puja
2 September 2023
Saturday

Tritiya Muhurat Start
11: 59 PM on 1 September 2023
Tritiya Muhurat End
8:45 PM on 2 September 2023

বাংলায় তারিখ

কাজরি তীজ
২ সেপ্টেম্বর ২০২৩
শনিবার

তৃতীয়া মুহূর্ত শুরু
১ সেপ্টেম্বর ২০২৩ রাত্রি ১১ঃ৫৯ টায়
তৃতীয়া মুহূর্ত শেষ
২ সেপ্টেম্বর ২০২৩ রাত্রি ৮ঃ৪৫ টায়

 

কাজরি তীজ হল এমন একটি উৎসব যা কিনা উত্তর ভারতীয় ক্যালেন্ডার অনুসারে এটি ভাদ্র মাসের কৃষ্ণপক্ষ এর সময় পালন করা হয় এবং দক্ষিণ ভারতীয় ক্যালেন্ডার অনুসারে এটি শ্রাবণ মাসের কৃষ্ণ পক্ষের সময় অনুষ্ঠিত হয়।

কাজরি তীজ এর তাৎপর্য 2023:

কাজরি তীজ হলো খুবই পুরানো একটি উৎসব। এই পূজা করার জন্য বিবাহিত মহিলারা তাদের পিতা-মাতার বাড়িতে যান, ব্রত করেন তাদের স্বামীদের দীর্ঘায়ু এবং মঙ্গল কামনা করে। এই ব্রত অবিবাহিত মেয়েদের জন্যও শুভ বলে মনে করা হয়।

এটা বিশ্বাস করা হয় যে, অবিবাহিত মেয়েরা যারা এই ব্রত পালন করবেন তারা একটি উপযুক্ত জীবনসঙ্গী অথবা স্বামী পাবেন। কেননা এই ব্রতের মধ্যে দিয়ে সংসারের সুখ সমৃদ্ধি এবং স্বামীর দীর্ঘায়ু কামনা করা হয়।

আমরা সকলেই চাই যে, আমাদের সংসারের সুখ, শান্তি বজায় থাকুক, সমৃদ্ধি, ধন সম্পদ বৃদ্ধি হোক, পরিবারের সকলের সুস্বাস্থ্য বজায় থাক, আর তাই জন্য সবাই কোন না কোন ব্রত পালন করার মধ্যে দিয়ে মনের শান্তি ও তুষ্টি অনুভব করি। তেমনি একটি ব্রত হল এই কাজরি তীজ  এর ব্রত। যা কিনা ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের সময় পালন করা হয়।

কাজরি তীজ পূজার বিধি 2023:

এই ব্রত পালন করার জন্য আপনাকে যে সমস্ত নিয়মাবলী গুলি পালন করতে হবে সেগুলি হল:-

  • প্রথমত খুবই ভোর থাকতে থাকতে ঘুম থেকে উঠতে হবে এবং না খেয়ে বা জল পান না করে সারাদিন ব্রত পালন করার প্রতিজ্ঞা নিতে হবে অর্থাৎ নির্জলা উপবাস রাখতে হবে।
  • এরপর পূজার স্থানে একটি নতুন লাল কাপড়ে ভগবান শিব ও মাতা পার্বতীর মূর্তি স্থাপন করুন। ভগবান শিব এবং মাতা পার্বতীর মূর্তি গুলি গরুর ডঙ্ক থেকে তৈরি করুন অথবা এর পরিবর্তে আপনি বাজার থেকে এই মূর্তি কিনেও আনতে পারেন।
  • ভগবান শিব ও মাতা পার্বতীর পূজা করুন এবং ১৬ টি অলংকার অথবা সাজসজ্জা নিবেদন করুন যেমন:-কানের দুলের, ফুল, আঙুলের আংটি, চুড়ি, কোমর বন্ধ, বাজুবন্ধ,  পায়ের আংটি, কাজল, মেহেন্দি, চন্দন কাঠের পেস্ট, সুগন্ধি ইত্যাদি।
  • কাজরি তীজের ব্রত কথা পাঠ করুন। এবং তার সাথে সাথে আরতী করে পূজা সমাপ্ত করুন।

কাজরি তীজ 2023: ইতিহাস ও তাৎপর্য | Kajari Teej 2023: History and Significance

Leave a Comment