চৈত্র নবরাত্রি 2024 তারিখ ও সময় | Chaitra Navratri 2024 Date & Muhurat

চৈত্র নবরাত্রি 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের চৈত্র নবরাত্রি 2024? চৈত্র নবরাত্রির শুভ সময় কখন? জানুন 2024 চৈত্র নবরাত্রির মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে চৈত্র নবরাত্রি? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও চৈত্র নবরাত্রির তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

চৈত্র নবরাত্রি তারিখ ও সময় | Chaitra Navratri Date & Muhurat
চৈত্র নবরাত্রি 2024 তারিখ ও সময় | Chaitra Navratri 2024 Date & Muhurat

চৈত্র নবরাত্রি 2024 (Chaitra Navratri 2024): চৈত্র মাসের চৈত্র নবরাত্রি উৎসব, বাসন্তী দুর্গাপূজা বা চৈত্র দুর্গাপূজা নামেও পরিচিত। প্রতিবছর চৈত্র মাসের শুক্ল প্রতিপদ থেকে শুরু হয় এই চৈত্র নবরাত্রি উৎসব অর্থাৎ বলা যেতে পারে একটানা নয় দিন ধরে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয়।

সুচিপত্র

এই বছর চৈত্র নবরাত্রি 2024 কবে?

চৈত্র নবরাত্রির প্রথম দিন (প্রতিপদা)

9 April 2024, Tuesday
৯ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

চৈত্র নবরাত্রির দ্বিতীয় দিন (দ্বিতীয়া)

10 April 2024, Wednesday
১০ এপ্রিল ২০২৪, বুধবার

চৈত্র নবরাত্রির তৃতীয় দিন (তৃতীয়া)

11 April 2024, Thursday
১১ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

চৈত্র নবরাত্রির চতুর্থ দিন (চতুর্থী)

12 April 2024, Friday
১২ এপ্রিল ২০২৪, শুক্রবার

চৈত্র নবরাত্রির পঞ্চম দিন (পঞ্চমী)

13 April 2024, Saturday
১৩ এপ্রিল ২০২৪, শনিবার

চৈত্র নবরাত্রির ষষ্ঠম দিন (মহা ষষ্ঠী)

14 April 2024, Sunday
১৪ এপ্রিল ২০২৪, রবিবার

চৈত্র নবরাত্রির সপ্তম দিন (মহা সপ্তমী)

15 April 2024, Monday
১৫ এপ্রিল ২০২৪, সোমবার

চৈত্র নবরাত্রির অষ্টম দিন (মহা অষ্টমী)

16 April 2024, Tuesday
১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

চৈত্র নবরাত্রির নবম দিন (মহা নবমী)

17 April 2024, Wednesday
১৭ এপ্রিল ২০২৪, বুধবার

চৈত্র নবরাত্রির দশম দিন (বিজয়া দশমী)

18 April 2024, Thursday
১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

 

সাধারণত বলা যেতে পারে নবরাত্রি উৎসবটি প্রতিবছর দুবার হয়। একটা হল শারদীয়া নবরাত্রি এবং আর একটি হল চৈত্র নবরাত্রি। শারদ নবরাত্রি পালন করা হয় ইংরেজি মাসের সেপ্টেম্বর অক্টোবর মাসে আর চৈত্র নবরাত্রি পালন করা হয় মার্চ বা এপ্রিল মাসে।

2024 চৈত্র নবরাত্রি শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

চৈত্র নবরাত্রীর তাৎপর্য 2024:

হিন্দু ধর্মাবলম্বী দের বিশ্বাস অনুসারে চৈত্র নবরাত্রি তে যে ব্যক্তি পূর্ণ ভক্তি ও নিষ্ঠার সঙ্গে দেবী দুর্গার আরাধনা করবেন, তার প্রতিটি মনের ইচ্ছা সম্পূর্ন হবে। নবরাত্রিতে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। সেই জন্যই তো এই উৎসবের নাম নবরাত্রি।

প্রথম দিনে দেবী শৈলপুত্রী, দ্বিতীয় দিনের ব্রহ্মচারীনি, তৃতীয় দিনের চন্দ্র ঘন্টা, চতুর্থ দিনের মা কুষ্মান্ডা, পঞ্চম দিনে স্কন্দমাতা, ষষ্ঠ দিনে কাত্যায়নী, সপ্তম দিনে মা কালরাত্রি, অষ্টম দিনে মহাগৌরী এবং নবমী তিথিতে মা সিদ্ধিদাত্রী। নবরাত্রীর প্রতিটি দিন দেবী দুর্গার এই নয়টি রূপের পূজা করা হয়। আর এই নয়টি রূপের প্রতিটি রূপের বিশেষ তাৎপর্য রয়েছে।

এছাড়াও সনাতন ধর্ম অনুযায়ী এই উৎসবের একটি তাৎপর্য আছে, যেটা হল সংসারের সম্পদ, অর্থ এবং ভাগ্য অর্জনের জন্য মা দুর্গার এই নয়টি রূপ চৈত্র নবরাত্রিতে পূজা করা হয়, এই সকল ধর্ম এর দিক ছাড়াও নবরাত্রি অনেকে নারী শক্তির প্রতিক হিসেবেও পালন করে থাকেন।

পূজার বিধি অনুসারে সকালে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পড়ার নিয়ম রয়েছে। দেবী দুর্গার প্রতিমা নিয়ে আসতে হবে ঘরে, যেটা পরিষ্কার জায়গায় গঙ্গাজল ছিটিয়ে সেই প্রতিমা টি স্থাপন করতে হবে।

তারপর পূজার উপকরণ গুলি পরিষ্কার করে রাখতে হবে, যেমন ধরুন সুপারি, বাদাম, এলাচ, মধু, দই, চন্দন, দুর্বা ঘাস, ফুল, নারকেল ইত্যাদি। একটি কলসি বা ঘটে জল রেখে তার উপরে আম পাতা দিতে হবে।

নির্দিষ্ট দিনে নির্দিষ্ট মন্ত্র সঠিক ভাবে জপ করতে হবে। কেননা নবরাত্রিতে প্রত্যেকটি রাতের তাৎপর্য এবং পূজা আলাদা আলাদা হয়ে থাকে এবং মন্ত্র ও আলাদা হয়ে থাকে। কেননা দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয় এই নবরাত্রিতে।

সব জায়গায় এই নবরাত্রি জাঁকজমকপূর্ণ ভাবে পালন না হলেও বনেদি বাড়ি থেকে শুরু করে যেখানে অনেক দিন আগে থেকে এই চৈত্র নবরাত্রি পালন হয়ে আসছে সে সমস্ত জায়গাতে চৈত্র নবরাত্রি খুবই ধুমধাম ভাবে পালন করা হয়।

Leave a Comment