বাংলার ভূমি তথ্য 2022 – BanglarBhumi 2022

বাংলার ভূমি পশ্চিমবঙ্গের জমির রেকর্ড অনলাইন পাওয়ার মাধ্যম, যার দ্বারা সহজেই নিজের জমির রেকর্ড বের করতে পারবেন। বর্তমানে জমির রেকর্ড বের করতে অনেকের বিভিন্ন সমস্যা হয়ে থাকে এই কারণে না চাইতেউ টাকা দিয়ে এই রেকর্ড অন্যের মাধ্যমে (সাইবার ক্যাফে) বের করতে হয়।

আজ আমরা আপনাকে এমন সরল মাধ্যমে জমির রেকর্ড বের করার পদ্ধতি জানাবো যার দ্বারা আপনি যে কোন জায়গা থেকে মোবাইল/কম্পিউটার যে কোন মাধ্যমে মাত্র কয়েক মিনিটে জমির রেকর্ড বের করে নিতে পারবেন। নীচে দেওয়া পদ্ধতিগুলি সঠিক ভাবে দেখে নিন খুব সরলেই এই কাজ আপনি করতে পারবেন।

১. খতিয়ান দিয়ে জমির রেকর্ড বের করার পদ্ধতি

বাংলার ভূমি জমির রেকর্ড খতিয়ান নাম্বার দিয়ে বের করতে পারবেন, এর জন্য আপনাকে নীচে দেওয়া বটনে ক্লিক করে খতিয়ান জমির রেকর্ড পেজে যেতে হবে। এখানে সবার প্রথমে জেলা, ব্লক ও মৌজা সিলেক্ট করুন এর পর খতিয়ান নাম্বার দিয়ে “ভিউ রেকর্ড” বটনে ক্লিক করুন। আপনি আপনার খতিয়ান অনুসারে জমির রেকর্ড দেখতে পাবেন, নীচে প্রিন্ট বটনে ক্লিক করে প্রিন্টআউট বের করতে পারেন বা PDF ডাউনলোড করতে পারেন।

West Bengal Khatian Land Records

২. প্লট বা দাগের নাম্বার দিয়ে জমির রেকর্ড বের করার পদ্ধতি

খতিয়ানের মতই আপনি প্লট বা দাগের নাম্বার দিয়েউ জমির রেকর্ড বের করতে পারবেন। এখানেউ ঠিক আগের মতই নীচে দেওয়া বটনে ক্লিক করে প্লট নাম্বার দিয়ে জমির রেকর্ড বের করার পেজে যেতে হবে। এখানে সবার প্রথমে “জেলা, ব্লক ও মৌজা” সিলেক্ট করুন এর পর প্লট নাম্বার দিয়ে “ভিউ রেকর্ড” বটনে ক্লিক করুন। আপনি আপনার দাগ নাম্বার অনুসারে জমির রেকর্ড দেখতে পাবেন, নীচে প্রিন্ট বটনে ক্লিক করে প্রিন্টআউট বের করতে পারেন বা PDF ডাউনলোড করতে পারেন।

West Bengal Plot Land Records

৩. পশ্চিমবঙ্গের মৌজা রেকর্ড বের করার পদ্ধতি

খতিয়ান ও প্লট নাম্বার দিয়ে জমির রেকর্ড বের করার সাথে সাথে পশ্চিমবঙ্গের সকল জেলা ও ব্লক অনুসারে মৌজার রেকর্ড বের করতে পারবেন ও নিজের জমির মৌজা নাম্বার বের করতে পারবেন। এর জন্য আগের মতই নীচে দেওয়া বটনে ক্লিক করে বাংলার ভূমি মৌজা রেকর্ড বের করার পেজে যেতে হবে এবং কেবল “জেলা ও ব্লক” সিলেক্ট করে “ভিউ রেকর্ড” বটনে চলিক করলেই সকল মৌজার লিস্ট বেড়িয়ে আসবে। নীচে প্রিন্ট বটনে ক্লিক করে প্রিন্টআউট বের করতে পারেন বা PDF ডাউনলোড করতে পারেন।

West Bengal Mouza Records

এই ভাবে আপনি সহজেই নিজের জমির রেকর্ড বের করতে পারবেন আর এর জন্য আপনাকে কোন রকম রেজিস্ট্রেশান ইত্যাদি করতে হবে না। বিনা রেজিস্ট্রেশান করেই বাংলার ভূমি জমির রেকর্ড ডাউনলোড করতে পারবেন বা প্রিন্ট করতে পারবেন।

Leave a Comment