সরস্বতী পূজা 2023 তারিখ ও সময় | Saraswati Puja 2023 Date & Muhurat

সরস্বতী পূজা 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের সরস্বতী পূজা 2023? সরস্বতী পূজার শুভ সময় কখন? জানুন 2023 সরস্বতী পূজার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে সরস্বতী পূজা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও সরস্বতী পূজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

সরস্বতী পূজা তারিখ ও সময় | Saraswati Puja Date & Muhurat
সরস্বতী পূজা 2023 তারিখ ও সময় | Saraswati Puja 2023 Date & Muhurat

সরস্বতী পূজা 2023 (Saraswati Puja 2023): সরস্বতী পূজা নিয়ে সবচেয়ে বেশি উৎসাহ থাকে বাচ্চাদের মধ্যে। স্কুল থেকে শুরু করে বাড়িতে এই পূজার মধ্যে তারাই বেশি আনন্দ উপভোগ করে থাকে। সরস্বতী পূজা হয়ে থাকে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে। আর এই মাঘ মাসের সবচেয়ে বেশি জনপ্রিয় ফল হল কুল। তবুও মনের দৃঢ় বিশ্বাস থেকে ছোটরা কখনোই সরস্বতী পূজার আগে সেই কুল দাঁতে ও কাটেনা।

এই বছর সরস্বতী পূজা 2023 কবে?

Saraswati Puja
26 January 2023
Thursday

Panchami Muhurat Start
12:30 PM on 25 January 2023
Panchami Muhurat End
10:20 AM on 26 January 2023

সরস্বতী পুজোর বাংলায় তারিখ

সরস্বতী পুজো
২৬ জানুয়ারী ২০২৩
বৃহস্পতিবার

পঞ্চমী মুহূর্ত শুরু
২৫ জানুয়ারী ২০২৩, মধ্যাহ্ন ১২ঃ৩০ টায়
পঞ্চমী মুহূর্ত শেষ
২৬ জানুয়ারী ২০২৩, সকাল ১০ঃ২০ টায়

 

যেহেতু সরস্বতী বিদ্যার দেবী, সেই কারণে দেবীকে প্রসাদ হিসেবে এই ফল অর্পণ করার আগে খাওয়া কোনো ভাবেই যাবেনা। এই বিশ্বাস প্রাচীনকাল থেকে আজও বিরাজমান।

2023 সরস্বতী পূজার শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

সরস্বতী পুজোর রীতি 2023:

প্রতিটি বিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজা হয়ে আসছে অনেকদিন আগে থেকে। আবার এখন অনেকেই নিজের বাড়িতেই পূজা করে থাকেন। উনবিংশ শতাব্দীর মাঝের দিকে সরস্বতী দেবী একজন মেয়ে হয়েও, সমাজের মেয়েরা অঞ্জলি দিতে পারত না।

এমন কিছু পন্ডিত এর মত অনুযায়ী সমাজপতিরা ভয় পেতেন যে, হয়তো এই সুযোগে ধর্মের নামে মেয়েরাও যদি দাবী করে বসেন যে, লেখাপড়া তাদেরকেও করতে দিতে হবে! এই লেখাপড়ার স্বাধীনতা যাতে তারা না চেয়ে বসেন সেই কারণে তাদেরকে এই পূজা থেকে দূরে রাখা হতো।

শিক্ষার্থীরা তাদের সমস্ত বই পত্র কলম এবং বলতে গেলে যে সমস্ত বিদ্যার সরঞ্জাম রয়েছে সেগুলো সবই দেবীর পায়ের কাছে রেখে দেয়। পূজা যে ক’দিন থাকে অর্থাৎ দু-তিনদিন মত দেবীর বিসর্জন পর্যন্ত। ছোটদের সব থেকে মজার দিন এই জন্য যে, সরস্বতী পূজার দিন কোনরকম পড়াশোনা করা চলবে না, এটা বড়রাও তাদেরকে বলে থাকেন।

সেক্ষেত্রে তাদের এই আনন্দের পাশাপাশি সেদিন পড়াশোনা করতে হবে না এবং আরো অন্যান্য আনন্দ তো রয়েছেই। সকলে পুষ্পাঞ্জলির মাধ্যমে নিজের পড়াশোনা উন্নতি কামনা করে থাকেন। তার পরের দিন আবার সরস্বতী পূজা হয়ে থাকে সেদিন দধিকর্মা নিবেদন করে পুজো সমাপ্ত করা হয়।

সরস্বতী পূজার দিন একাগ্রচিত্তে বিদ্যার্থীরা মন্ত্র উচ্চারণ এর পাশাপাশি পুষ্পাঞ্জলী দিয়ে জ্ঞান ও বিদ্যা অর্জনের আকাঙ্ক্ষা জানিয়ে থাকেন দেবী সরস্বতীকে। তার সাথে সাথে নিরামিষ বিভিন্ন রকমের সবজি দিয়ে খিচুড়ি, বেগুন ভাজা এবং চাটনি তো রয়েছেই। সরস্বতী পূজার এই খুশি ও আনন্দ সারা বছর ধরে বয়ে বেড়ানোর পর অপেক্ষার অবসান ঘটে এক বছর পরে।

এদিন কিন্তু সাজসজ্জা সম্পন্ন করে কোন বিদ্যার্থী  ঘরে বসে থাকেন না। এই পূজা কখনোই কেউ ফাঁকি দিয়ে অন্য কোন কাজে ব্যস্ত থাকেন না। জ্ঞানচর্চার উৎসব সরস্বতী পূজা। শীতের আমেজে এই উৎসব বাঙালির মনে মনে আনন্দের ঢেউ দুলিয়ে যায়।

সরস্বতী পূজা 2022: ইতিহাস ও তাৎপর্য | Saraswati Puja 2022: History and Significance

Leave a Comment