চেন্নাইয়ের ৯ টি সেরা হাসপাতালের নাম জেনে রাখুন

সেই ১৯৯০ সাল থেকে ভারতের চেন্নাই শহর ভারতের অন্যতম চিকিৎষা কেন্দ্র হিসেবে বিবেচিত হচ্ছে। আপনারা জেনে অবাক হবেন যে, এখানকার হাসপাতালগুলিতে আজ থেকে ৩০ বছর আগ থেকেই কিডনী ও লিভার প্রতিস্থাপন করা শুরু হয়েছে। গত ৩০ বছর ধরেই চেন্নাই শহর চিকিৎষা প্রার্থীদের বিচরন। এর ফলে শুধু গোটা ভারতই নয়, ভারতের প্রতিবেশি দেশগুলির জনগনও জটিল ব্যাধিতে আক্রান্ত হলে ভারতের চেন্নাই শহরের কথা মনে করেন। 

এই চিকিৎষাপ্রার্থীদের উপর ভিত্তি করেই গত কয়েক বছরে চেন্নাই শহরে অনেক অত্যাধুনিক হাসপাতাল গড়ে উঠেছে, সেই সাথে পূর্বের ঐতিয্যবাহী হাসপাতালগুলিও দিন দিন হয়েছে আরো আধুনিক। তাই চেন্নাই শহর ভারতের রোগীদের জন্য একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। 

আমাদের বাংলাভূমি সাইটে আপনাদের জন্য নিয়মিতভাবে স্বাস্থ্য বিষয়ক নানা তথ্য নিয়ে আলোচনা করে থাকি। এতে করে আপনারা এই বিষয়ের অনেক ধারনা লাভ করে থাকেন এবং অনেক দরকারী তথ্য পেয়ে উপকৃত হন। 

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে ভারতের চেন্নাই শহরের কয়েকটি উন্নত হাসপাতাল নিয়ে আলোচনা করবো, যে হাসপাতালগুলি ইতিমধ্যেই ভারতের রোগীদের জটিল জটিল রোগের চিকিৎষা করে সুনাম অর্জন করেছে।

এই লেখার ফলে আপনারা খুব সহজেই চেন্নাই শহরের সেরা হাসপাতালগুলির বর্ণনা জানতে পারবেন এবং নিজের বা কোন প্রিয়জনের কঠিন অসুখের সময় খুব দ্রুত চিকিৎষার ব্যবস্থা করতে পারবেন। 

আসুন একে একে দেখে নিই, চেন্নাইয়ের কয়েকটি সেরা হাসপাতালের বর্ণনা। 

 

১) Fortis Mallar Hospital

চেন্নাইয়ের উন্নত হাসপাতালগুলির নাম নিলে সবার আগেই আসবে এই Fortis Mallar Hospital এর নাম।আজ থেকে ২৮ বছর আগে এই হাসপাতাল চেন্নাই শহরে রোগীদের উন্নত চিকিৎষা দেয়া শুরু করে। এই হাসপাতালে ৪০ টির বেশি রোগের বিভাগ রয়েছে। এর মাঝে রয়েছে Cardiology, Neurology, Transplants, Oncology, Gynecology, Gastroenterology and even pediatrics এর মত জটিল রোগের জন্য আলাদা বিভাগ। এই হাসপাতালে এখন পর্যন্ত ১২২ টি হার্ট প্রতিস্থাপন করা হয়েছে। 

ফোন নাম্বারঃ +914442892222

ঠিকানাঃ  Fortis Malar Hospital 52, First Main Road, Gandhi Nagar, Adyar Chennai – 600 020

 

২) Apollo Hospital

ভারতের অ্যাপেলো হাসপাতালের নানা শাখা ভারত জুড়ে অবস্থিত। অন্য অনেক নামকরা শহরের মতই, চেন্নাই শহরেও Apollo Hospital এর শাখা রয়েছে। অন্যান্য শাখার মতই চেন্নাই অ্যাাপেলো ও অনেক অত্যাধুনিক চিকিৎষা সেবা দিয়ে থাকে। এই হাসপাতাল ১৯৮৩ সালে চেন্নাইয়ে প্রতিষ্ঠিত হয়। এই হাসপাতালে অনেক বিদেশী রোগী চিকিৎষা নিতে আসে। এতে করে ভারতের ট্যুরিজম খাত গতি লাভ করে থাকে। এই হাসপাতালে ইতিমধ্যেই রোবটের মাধ্যমে অপারেশন করা শুরু করেছে। 

ফোন নাম্বারঃ 91442829 0200 & 2829 3333

ঠিকানাঃ No. 21, Greams Lane 320, Off. Greams Road, Chennai – 600006

 

৩) SRM Hospital

১৯৯২ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতালটি ইতিমধ্যেই ভারতের রোগীদের আস্থা অর্জন করেছে। এই হাসপাতালটি ভারতের অনেক কর্পোরেট কোম্পানীর সাথে জড়িত হওয়ায় উন্নত চিকিৎষা সেবা প্রদানের প্রচেষ্টা আরো বেড়ে গেছে। 

ফোন নাম্বারঃ +91442745 2270 এবং +91442741 7777

ঠিকানাঃ SRM Nagar, Kattankulathur, 603 203, Kancheepuram District, Tamil Nadu। 

 

৪)  MIOT Hospital

১০০০ শয্যার এই হাসপাতালটি চেন্নাই শহরের একটি বিশেষ হাসপাতাল হিসেবে পরিচিতি লাভ করেছে। এই হাসপাতালে ইনিমধ্যে সারা বিশ্বের ১৩২ টি দেশের রোগী চিকিৎষা সেবা নিয়েছে। এই তথ্যটিই এই হাসপাতালের দক্ষতা প্রমাণ করে। 

ফোন নাম্বারঃ 22492288, 42002288

ঠিকানাঃ 4/112, Mount Poonamalle Road, Manapakkam, Chennai – 600 089।

 

৫) Billroth Hospital

১৯৯০ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতালটি ৩ দশক ধরেই ভারতের রোগীদের সেবা দিয়ে আসছে। এই হাসপাতাল রোগীদের দ্রুত চিকিৎষা প্রদানের জন্য বিখ্যাত। এখানকার হার্টের সার্জারী রোগীরা প্রথম দিন সার্জারী হয়ে ৪র্থ দিয়ে হাসপাতাল থেকে নিজ বাসায় যেতে পারে। 

ফোন নাম্বারঃ 044-42921777, 7299404040

ঠিকানাঃ 43, Lakshmi Talkies Road, Chennai-600030

 

৬) CSI Kalyani Hospital

এটি ভারতের চেন্নাই শহরের একটি চ্যারিটি হাসপাতাল। চ্যারিটি হাসপাতাল হলেও এই হাসপাতালটির চিকিৎষা সেবা দানে কোন কমতি নেই। এখানকার চিকিৎষা সেবা খুবই কম, কারন এই চিকিৎষা ব্যয়ের বেশির ভাগ ট্রাষ্ট বহন করে থাকে। 

ফোন নাম্বারঃ 91-44-28476433/6199

ঠিকানাঃ 15 Dr. Radhakrishnan, Salai Mylapore, Chennai- 600004, Tamil Nadu।

৭)  Kauvery Hospital Chennai

এই হাসপাতালটিও চেন্নাই শহরের সেরা হাসপাতালগুলির মাঝে একটি। গত ২০ বছর ধরে এই হাসপাতাল ভারতের নাগরিকদের বিশ্বমানের চিকিৎষা সেবা দিয়ে আসছে। 

ফোন নাম্বারঃ +91 44- 4000 6000

ঠিকানাঃ No.199, Luz Church Road, Mylapore, Chennai, Tamil Nadu, India

ইমেইল: info@kauveryhospital.com

 

৮) Vijaya Hospital

এই হাসপাতালটি ভারতের অন্যতম প্রাচীন আধুনিক হাসপাতাল। ১৯৭২ সালে এই হাসপাতাল প্রতিষ্ঠার কাজ শুরু হয়। এখানে রোগীদের জন্য ৩৪০ টি শয্যার ব্যবস্থা রয়েছে। সেই সাথে রয়েছে ৯ টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার। 

ঠিকানাঃ No.434, N.S.K.Salai, Vadapalani,

Chennai – 6000 26, India

 

৯) Gleaneagles Global Health City

চেন্নাই শহরের অন্যতম আধুনিক এই হাসপাতালটি ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়। এখানে রোগীদের জন্য ১০০০ শয্যার আসন রয়েছে। 

ঠিকানাঃ 439, Cheran Nagar, Perumbakkam,

Chennai – 600 100, Tamil Nadu

আজ আমরা আপনাদের সাথে ভারতের চেন্নাইয়ের ৯ টি শীর্ষ হাসপাতালের কথা আলোচনা করলাম, সে সকল হাসপাতাল রোগীদের আধুনিক চিকিৎষা দিয়ে থাকে। এই লেখা থেকে অনেক রোগীই উন্নত চিকিৎষার সুযোগ নিয়ে জানতে পারবে। তাই এই লেখাটি অন্যদের জন্য শেয়ার করুন। 

আমাদের সাইটের পরবর্তী লেখায় আপনাদের জন্য এই বিষয়ের উপর আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্য সেবা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

Leave a Comment