অন্নপূর্ণা পূজা 2023 তারিখ ও সময় | Annapurna Puja 2023 Date & Muhurat

অন্নপূর্ণা পূজা 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের অন্নপূর্ণা পূজা 2023? অন্নপূর্ণা পূজার শুভ সময় কখন? জানুন 2023 অন্নপূর্ণা পূজার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে অন্নপূর্ণা পূজা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও অন্নপূর্ণা পূজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

অন্নপূর্ণা পূজা তারিখ ও সময় | Annapurna Puja Date & Muhurat
অন্নপূর্ণা পূজা 2023 তারিখ ও সময় | Annapurna Puja 2023 Date & Muhurat

অন্নপূর্ণা পূজা 2023 (Annapurna Puja 2023): হিন্দু পুরাণ সহ প্রাচীন নানা রকম গ্রন্থে অন্নপূর্ণা পূজার বর্ণনা সবিস্তারে পাওয়া যায়। সেখানে অন্নপূর্ণা দেবীকে কেন্দ্র করে বিভিন্ন রকমের কাহিনী বর্ণিত আছে। অন্নপূর্ণা একজন হিন্দু দেবী, তার অপর নাম ছিল অন্নদা। তিনি শক্তির একটি রূপ বিশেষ। অন্নপূর্ণা দ্বুজা অর্থাৎ অন্নপূর্ণা দেবীর দুটি হাত, তার এক হাতে অন্যপাত্র, তিনি রক্তবর্ণা।

এই বছর অন্নপূর্ণা পূজা 2023 কবে?

Annapurna Puja
29 March 2023
Wednesday

অন্নপূর্ণা পূজা বাংলায় তারিখ

অন্নপূর্ণা পূজা
২৯ মার্চ ২০২৩
বুধবার

 

আমরা সবাই জানি যে, বাঙালি দের  বারো মাসে তেরো পার্বণ। তাই প্রতিমাসে কোন না কোন উৎসব লেগেই আছে। তেমনি একটি পূজা পার্বণের মধ্যে অন্নপূর্ণা পূজার কথা আমরা সকলেই জানি। যেখানে আমাদের সকলের প্রধান খাবার অন্ন অথবা চাল/ ভাত, আর সেই অন্নের দেবী অন্নপূর্ণার পূজা করে আমরা সকলেই তার আশীর্বাদ প্রাপ্ত করে থাকি।

2023 শুভ অন্নপূর্ণা পূজার শুভেচ্ছা বার্তা

অন্নপূর্ণা পূজার তাৎপর্য 2023:

চৈত্র মাসের শুক্লাষ্টমী তিথিতে অন্নপূর্ণার পূজা করা হয় এবং নবদ্বীপ ধামে রাস পূর্ণিমা তিথিতে বউবাজার বারোয়ারি অন্নপূর্ণা পূজা পালন করা হয়। এছাড়া হিন্দু ধর্ম অনুসারে একটা বিশ্বাস আছে যে, অন্নপূর্ণার পূজা করলে ঘরে কখনোই অন্নের অভাব হয় না। যার ফলে অনাহারে দিন কাটানোর মতো পরিস্থিতি কখনোই তৈরি হবে না।

প্রতিটি উৎসবের কোন না কোন কাহিনী, তাৎপর্য, ইতিহাস তো আছেই। সেই অনুসারে এখনো পর্যন্ত হিন্দু ধর্মাবলম্বীরা সেই ভাবে পূজা-অর্চনা করে থাকেন সংসারে উন্নতি সাধনের জন্য। তবে অন্নপূর্ণা পূজা দুর্ভিক্ষের মতো পরিস্থিতিকে ভালো করে আশীর্বাদ প্রদান করার মাধ্যমে সকলের খাবার জোটাতে শক্তি যোগায়।

এছাড়া অন্নপূর্ণা পূজা উৎসবে পরিণত হয়েছে। যেখানে বড় থেকে ছোট সকলে এই পূজার পাশাপাশি আনন্দ উৎসবে মেতে ওঠেন। ফল, ফুল, মিষ্টি সমারোহে তার সাথে থাকে ধান চাল, এ গুলি দিয়ে অন্নপূর্ণা পূজা সম্পন্ন করা হয়।

অন্নপূর্ণা পূজার প্রচলন কিভাবে হয় বাংলায়?

বাংলাতে অন্নপূর্ণা পূজার প্রচলন শুরু নিয়ে কাহিনী রয়েছে। জানা যায় যে, অন্নপূর্ণা দেবীর পুজো বঙ্গদেশে সূচনা করেন রাজা মহারাজা কৃষ্ণচন্দ্র রায়ের পূর্বজ ভবানন্দ মজুমদার। দেবী অন্নদার অর্থাৎ অন্নপূর্ণা দেবীর কৃপাতে সম্রাট জাহাঙ্গীরের থেকে তিনি রাজা উপাধি লাভ করেছিলেন।

যদিও অন্নদা মঙ্গলে অন্য গল্প রয়েছে। সেখানে বলা হয়েছে যে, নবাব ও মুর্শিদ কুলি খাঁ এর কাছে নির্ধারিত দিনে কর বা রাজত্ব মেটাতে না পারার কারণে দুর্গাপূজা চলাকালীন মহারাজা কৃষ্ণচন্দ্র রায় মুর্শিদাবাদের বন্দী হন। রাজা কৃষ্ণচন্দ্র এর দুর্গাদর্শন না হওয়ার কারণে অন্নপূর্ণা সাক্ষাৎ দর্শন দিয়েছিলেন রাজাকে। আর সেই থেকেই বাংলাতে অন্নপূর্ণা অথবা অন্নদা পুজোর সূচনা বলে মনে করেন অনেকে।

অন্নপূর্ণা পূজা 2022: ইতিহাস ও তাৎপর্য | Annapurna Puja 2022: History and Significance

Leave a Comment