বাসন্তী পূজা 2023 তারিখ ও সময় | Basanti Puja 2023 Date & Muhurat

বাসন্তী পূজা 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের বাসন্তী পূজা 2023? বাসন্তী পূজার শুভ সময় কখন? জানুন 2023 বাসন্তী পূজার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে বাসন্তী পূজা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও বাসন্তী পূজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

বাসন্তী পূজা তারিখ ও সময় | Basanti Puja Date & Muhurat
বাসন্তী পূজা 2023 তারিখ ও সময় | Basanti Puja 2023 Date & Muhurat

বাসন্তী পূজা 2023 (Basanti Puja 2023): বাসন্তী পূজা আদি দুর্গাপূজা হলেও আশ্বিন মাসে আবার দুর্গোৎসব পালন করা হয়। যেটা বাঙালির সর্বশেষ্ঠ উৎসব হিসেবে পরিচিত। সমস্ত রীতি নীতি নিয়ম কানুন সবকিছুই দুর্গাপূজার মতোই পালন করা হয়। কেননা এটাই হল বাঙ্গালীদের আদি দুর্গাপূজা। যেটা পরবর্তীতে আশ্বিন মাসের মহা পঞ্চমী থেকে দশমী পর্যন্ত শারদীয়ার দুর্গাপূজার হিসেবে পালন করা হয়।

এই বছর বাসন্তী পূজা 2023 কবে?

Basanti Puja
28 March 2023
Tuesday

Basanti Puja Maha Sasthi
27 March 2023
Monday

Basanti Puja Maha Saptami
28 March 2023
Tuesday

Basanti Puja Maha Ashtami
29 March 2023
Wednesday

Basanti Puja Maha Navami
30 March 2023
Thursday

Basanti Puja Bijaya Dashami
31 March 2023
Friday

বাসন্তী পুজার বাংলায় তারিখ

বাসন্তী পূজা
২৮ মার্চ ২০২৩
মঙ্গলবার

বাসন্তী পূজা মহা ষষ্ঠী
২৭ মার্চ ২০২৩
সোমবার

বাসন্তী পূজা মহা সপ্তমী
২৮ মার্চ ২০২৩
মঙ্গলবার

বাসন্তী পূজা মহা অষ্টমী
২৯ মার্চ ২০২৩
বুধবার

বাসন্তী পূজা মহা নবমী
৩০ মার্চ ২০২৩
বৃহস্পতিবার

বাসন্তী পূজা বিজয়া দশমী
৩১ মার্চ ২০২৩
শুক্রবার

 

সাধারণত চৈত্র মাসের শুক্ল পক্ষের বাসন্তী পূজা হল বাঙালির আদি দুর্গাপুজো। কিন্তু আমরা বর্তমানে আশ্বিন মাসের শুক্লপক্ষে দূর্গা পুজো বেশি ধুমধাম ভাবে পালন করে থাকি। যতই আমরা আশ্বিন মাসে দুর্গাপূজা করি না কেন বাঙালির আদি দুর্গাপূজার কিন্তু হত চৈত্র মাসে।

2023 শুভ বাসন্তী পূজার শুভেচ্ছা বার্তা

বাসন্তী পূজার তাৎপর্য 2023: 

কাহিনী অনুসারে জানা যায় যে, অনেক দিন আগে রাজারা যুদ্ধে পরাজিত না হওয়ার জন্য এক শক্তির উপাসনা করতেন। সেই হিসেবে মহামায়া কে অপার শক্তির সাথে তুলনা করা হয়, আর তার আশীর্বাদ প্রাপ্ত হলে কোন কাজেই পরাজিত হওয়া সম্ভব নয়। তাই সমস্ত কাজে জয়ী হওয়ার জন্য শক্তির উপাসনা করার মধ্যে দিয়ে তারা তাদের লক্ষ্য ভেদ করতে পারতেন।

বর্তমানে এখনো কিন্তু এমন তাৎপর্য বহন করে সেটা বাসন্তী পূজা হোক, অকালবোধন হোক অথবা শারদীয়া দুর্গাপূজা। প্রতিটি মানুষের মধ্যে এমন শক্তি বিরাজমান যার উপর নির্ভর করে আপনি অসম্ভব কেও সম্ভব করে তুলতে পারেন।

বংশপরম্পরায় এখনো পর্যন্ত সেই সমস্ত রাজাদের বংশধর দের বাড়িতে অথবা এমন অনেক বনেদি বাড়ীতে চৈত্র মাসের শুক্ল পক্ষের এই তিথিতে বাসন্তী পুজো করা হয়। যেটা সেই বনেদি বাড়ির ঐতিহ্য আর বাসন্তী পূজা কে এখনো পর্যন্ত উদযাপন করার এই যে রীতি মানুষকে অনেকখানি আকর্ষণ করে।

বাসন্তী পূজা 2022: ইতিহাস ও তাৎপর্য | Basanti Puja 2022: History and Significance

Leave a Comment