গায়ত্রী জয়ন্তী 2023 তারিখ ও সময় | Gayatri Jayanti 2023 Date & Muhurat

গায়ত্রী জয়ন্তী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের গায়ত্রী জয়ন্তী 2023? গায়ত্রী জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2023 গায়ত্রী জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে গায়ত্রী জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও গায়ত্রী জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

গায়ত্রী জয়ন্তী তারিখ ও সময় | Gayatri Jayanti Date & Muhurat
গায়ত্রী জয়ন্তী 2023 তারিখ ও সময় | Gayatri Jayanti 2023 Date & Muhurat

গায়ত্রী জয়ন্তী 2023 (Gayatri Jayanti 2023): গায়ত্রী জয়ন্তী, যা কিনা পৌরাণিক কাহিনী অনুযায়ী জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষে একাদশ তিথিতে পালন করা হয়। কাহিনী অনুসারে এই একাদশ তিথিতে গায়ত্রী প্রকট হয়েছিলেন। প্রতিবছর জৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের একাদশ তিথিতে গায়ত্রী জয়ন্তীর পবিত্র উৎসব পালন করা হয়।

এই বছর গায়ত্রী জয়ন্তী 2023 কবে?

Gayatri Jayanti
31 May 2023
Wednesday

Ekadashi Muhurat Start
1:05 PM on 30 May 2023
Ekadashi Muhurat End
1:40 PM on 31 May 2023

বাংলায় তারিখ

গায়ত্রী জয়ন্তী
৩১ মে ২০২৩
বুধবার

একাদশী মুহূর্ত শুরু
৩০ মে ২০২৩ দুপুর ১ঃ০৫ টায়
একাদশী মুহূর্ত শেষ
৩১ মে ২০২৩ দুপুর ১ঃ৪০ টায়

 

গায়ত্রী হলেন বেদ মাতা অর্থাৎ বেদের মাতা। তিনি চারটি বেদের উৎপত্তি ঘটিয়েছিলেন। গায়ত্রী মন্ত্রে চারটি বেদের সারমর্ম লুকিয়ে রয়েছে। ব্রহ্মা-বিষ্ণু এবং মহেশ্বর তার আরাধনা করেন। গায়ত্রী দেবীকে সমস্ত ধরনের জ্ঞানের দেবী বলে মনে করা হয়। সেই কারণে গায়ত্রী পূজা করলে বুদ্ধি আরো বেশি তীক্ষ্ণ হয়ে ওঠে।

গায়ত্রী জয়ন্তীর তাৎপর্য 2023:

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ বলে সবাই মেনে থাকেন। মা গায়ত্রীর আরাধনা করলে মনের সকল ইচ্ছা পূরণ হয় বলে জানা যায়। এছাড়া গায়ত্রী হলেন বেদের মা। গায়ত্রী পূজা করলে বেদ অধ্যায়নের সমান পূন্য ফল পাওয়া যায়।

শাস্ত্র অনুসারে, হিন্দু বিধান অনুসারে সকাল, দুপুর ও সন্ধ্যায় গায়ত্রী ধ্যান করতে হয় এবং এই মন্ত্র ধ্যান বা পাপ এর থেকে মুক্তিপ্রাপ্ত হয় বলে এর নাম গায়ত্রী মন্ত্র। আচার্যের কাছে এই মন্ত্রে দীক্ষিত হলে তার পুনর্জন্ম হয় ও তিনি দ্বিজ নামে অভিহিত হন।

গায়ত্রী জয়ন্তীর মাহাত্ম্য 2023:

হিন্দু ধর্মে এই দিনকে খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। যেহেতু এটি নির্জলা একাদশী হিসেবে পরিচিত। সেই কারণে ২৪ টা একাদশীর সমান পূন্য লাভ করা যায়। গায়ত্রী পূজা করলে মানুষের সমস্ত মনস্কামনা পূর্ণ হওয়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যায়।

মা গায়ত্রী কে যেহেতু বেদের জননী বলা হয়, তাই মা গায়ত্রীর পুজো করলে বেদ অধ্যয়নের সমান ফলপ্রাপ্তি হয়ে থাকে। দীর্ঘ দিনের মনস্কামনা পূর্ণ হয়, এই ব্রত পালন করার মাধ্যমে। তাই সকলেই গায়ত্রী জয়ন্তীতে গায়ত্রী মন্ত্র জপ করা এবং ব্রত পালন করার জন্য উৎসাহ দেখিয়ে থাকেন।

গায়ত্রী জয়ন্তী 2023: ইতিহাস ও তাৎপর্য | Gayatri Jayanti 2023: History and Significance

Leave a Comment