গঙ্গা সপ্তমী 2024 তারিখ ও সময় | Ganga Saptami 2024 Date & Muhurat

গঙ্গা সপ্তমী 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের গঙ্গা সপ্তমী 2024? গঙ্গা সপ্তমীর শুভ সময় কখন? জানুন 2024 গঙ্গা সপ্তমীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে গঙ্গা সপ্তমী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও গঙ্গা সপ্তমীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

গঙ্গা সপ্তমী তারিখ ও সময় | Ganga Saptami Date & Muhurat
গঙ্গা সপ্তমী 2024 তারিখ ও সময় | Ganga Saptami 2024 Date & Muhurat

গঙ্গা সপ্তমী 2024 (Ganga Saptami 2024): বাঙালির বারো মাসে তেরো পার্বণ এর মধ্যে এই গঙ্গা সপ্তমী বিশেষ একটি পার্বণ অথবা উৎসব। এই উৎসবে দান, ধ্যান পূন্য কাজ করলে সংসারের সুখ, সমৃদ্ধি, সম্মান এবং সমস্ত মনস্কামনা পূর্ণ হয় বলে মনে করা হয়। গঙ্গার আরাধনা করলে মোক্ষ লাভ করা যায় এবং দান করলে বহু জন্মের পুণ্য পাওয়া যায় বলে বিশ্বাস করা হয়। আমরা সবাই জানি যে, পূজা পার্বণে, পবিত্র যে কোন কাজে গঙ্গার জল ব্যবহার করা হয়।

এই বছর গঙ্গা সপ্তমী 2024 কবে?

Ganga Saptami / Ganga Jayanti
14 May 2024
Tuesday

Saptami Muhurat Start
2:45 AM on 14 May 2024
Saptami Muhurat End
4:20 AM on 15 May 2024

গাংলা সপ্তমীর বাংলায় তারিখ

গাঙ্গা সপ্তমী / গঙ্গা জয়ন্তী
১৪ মে ২০২৪
মঙ্গলবার

সপ্তমী মুহূর্ত শুরু
১৪ এপ্রিল ২০২৪, রাত্রি ২ঃ৪৫ টায়
সপ্তমী মুহূর্ত শেষ
১৫ এপ্রিল ২০২৪, ভোর ৪ঃ২০ টায়

 

মা গঙ্গাকে মানবতার মুক্তির এবং জীবন ও মৃত্যুর চক্র থেকে মুক্ত করার জন্য বিবেচনা করা হয়। সপ্তমীর দিনে দান করা হয় সেই কারণে এই গঙ্গা সপ্তমী মানুষের জীবনে অনেকখানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অশুভ গ্রহের অশুভ প্রভাব থেকে মুক্তি পাওয়া যায় এই গঙ্গা সপ্তমী পালনের মধ্যে দিয়ে।

গঙ্গা সপ্তমীর দিন ভগবান শিবের পূজা: 

যেহেতু ভগবান শিবির জটায় মা গঙ্গা অবস্থান করেন সেই কারণে গঙ্গা সপ্তমীর দিন গঙ্গাজল রুপোর অথবা ইস্পাতের কলসিতে নিতে হবে এবং সেই কলসি তে পাঁচটি বেলপাতা দিয়ে রাখতে হবে। এবং “ওম নমঃ শিবায়” মন্ত্র জপ করার সময় এই জল দিয়ে শিবকে অভিষেক করতে হবে। বিশ্বাস অনুসারে এই ব্যবস্থা গুলি গ্রহণ করলে আপনি অনেক সৌভাগ্যবান অথবা সৌভাগ্যবতী হবেন।

এছাড়া এই গঙ্গা সপ্তমী উপলক্ষে গরিব-দুঃখীদের ভোজন করানো, তাদের কোন কিছু দান করা, খুবই পূন্যের কাজ বলে মনে করা হয়, এবং অনেকেই এই গঙ্গা সপ্তমীর দিন সেটা করেও থাকেন। এছাড়া এই উপলক্ষে অনেক জায়গায় খুবই জাঁকজমকপূর্ণ ভাবে উৎসব অনুষ্ঠিত হয় আর মেলা, অনুষ্ঠান হয় বলে জানা গিয়েছে।

আপনি মনে করলে ঘরেতেই নিজেই এই গঙ্গা সপ্তমীর দিন গঙ্গা পূজা এবং শিবের পূজা করতে পারবেন। প্রতিটা পূজাতে নৈবেদ্য ছাড়াও সব থেকে বেশি জরুরী যেটা সেটা হল পরিষ্কার মন, ভক্তি, শ্রদ্ধা। যার ফলে আপনি ঈশ্বরের আশীর্বাদ পাবেন ভক্তি ভরে পূজা করার মধ্য দিয়ে। আপনার সামর্থ্য যদি খুবই কম থাকে তবুও কিছু না কিছু দান করার চেষ্টা করুন গঙ্গা সপ্তমীর দিন, কেননা এটা আপনার জীবনে সৌভাগ্য বয়ে আনতে পারে, তাই না !

গঙ্গার সপ্তমীতে দান করার গুরুত্ব: 

প্রাচীন শাস্ত্র অনুসারে আমরা জানি যে, গঙ্গা সপ্তমীতে দান করা খুবই পূ ণ্যের কাজ আর এটা গঙ্গা সপ্তমীতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এই সপ্তমীর দিন গঙ্গায় স্নান করে ডুব দিয়ে ভক্তের সমস্ত পাপ দূর হয় বলে ধারণা করা হয়।

গঙ্গায় গিয়ে স্নান করা সম্ভব না হলে, অনেকে স্নানের আগে স্নানের জলে সামান্য গঙ্গার জল মিশিয়ে গঙ্গাস্নান সম্পন্ন করেন। এছাড়া বিশ্বাস করা হয় যে, এই দিনে মা গঙ্গার পবিত্র জল সমস্ত জায়গায় ছিটিয়ে দিলে পাপের অশুভ ছায়া দূর হয়ে যায়।

Leave a Comment