ইংরাজি নববর্ষ 2023 তারিখ ও সময় | New Year 2023 Date & Muhurat

ইংরাজি নববর্ষ 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের ইংরাজি নববর্ষ 2023? ইংরাজি নববর্ষর শুভ সময় কখন? জানুন 2023 ইংরাজি নববর্ষর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে ইংরাজি নববর্ষ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও ইংরাজি নববর্ষর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

ইংরাজি নববর্ষ তারিখ ও সময় | New Year Date & Muhurat
ইংরাজি নববর্ষ 2023 তারিখ ও সময় | New Year 2023 Date & Muhurat

ইংরাজি নববর্ষ 2023 (New Year 2023): বাংলায় যেমন পয়লা বৈশাখ তেমনি ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ফার্স্ট জানুয়ারি হল এমনই একটি নববর্ষ অর্থাৎ হ্যাপি নিউ ইয়ার। নববর্ষের প্রথম দিন বাজি পোড়ানো, গান বাজনা, একে অপরের হ্যাপি নিউ ইয়ার আদান প্রদান করা, এগুলি ঐতিহ্যগত ভাবে অনেকদিন আগে থেকে হয়ে আসছে। বলা যেতে পারে এটি একটি উৎসবের মুহূর্ত, যে মুহূর্তে সকলেই পিকনিক, কোথাও ঘুরতে যাওয়া, এমনকি অনেক কাজও করে থাকেন এই দিনে।

এই বছর ইংরাজি নববর্ষ 2023 কবে?

English New Year
1 January 2023
Sunday

ইংরাজি নববর্ষের বাংলায় তারিখ

ইংরাজি নববর্ষ
১ জানুয়ারী ২০২৩
রবিবার

 

বেশিরভাগ দেশেই নতুন বছরকে স্বাগত জানানোর উৎসব শুরু হয় ৩১ শে ডিসেম্বর সন্ধ্যে থেকেই অর্থাৎ ৩১ শে ডিসেম্বর সন্ধ্যা থেকে অনুষ্ঠান শুরু হয় এবং উদযাপন চলে জানুয়ারীর ভোর পর্যন্ত অর্থাৎ ৩১ শে ডিসেম্বর এর রাত্রে বারোটার পরে পড়ে যায় ১ লা জানুয়ারি।

2023 ইংরাজি নববর্ষ শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

ইংরাজি নববর্ষ উদযাপন 2023:

নতুন বছরের শুরু মানে ১ লা জানুয়ারি, যুগ যুগ ধরে এই দিনটিকে বর্ষবরণের দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে। 31 ডিসেম্বরে রাত থেকে চলে এই বর্ষবরণের উৎসব, আর ঠিক রাত বারোটার পরে স্বাগত জানানো হয় নতুন বছরকে।

এই সময় চারিদিকে দেখা যায় আলোর রোশনাই। শোনা যায় বিভিন্ন ধরনের বাজির শব্দ আর বড় বড় বাজি যা আকাশে বিভিন্ন ধরনের ঝর্ণা ফুলের সমারোহ ঘটায়।

বর্তমান যুগ এখন সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেটের যুগ সেই কারণে এখন হ্যাপি নিউ ইয়ার এর শুভেচ্ছা জানানো হয় অনলাইনের মাধ্যমে। তবে যখন কোনরকম স্মার্টফোন ছিল না, ইন্টারনেট ছিল না, তখন গ্রিটিংস কার্ড এর মাধ্যমে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের নতুন বছরের শুভেচ্ছা জানানো হতো।

সেখানে সুন্দর সুন্দর ডিজাইনের এবং ফুল পাখির ছবিতে গিটিংস কার্ড পাওয়া যেত। আর মনের মত করে ছড়ার মাধ্যমে সেখানে নতুন বছরের শুভেচ্ছা জানানো হত। তবে আজ সে সমস্ত বিষয় অতীত।

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছরের প্রথম দিন অর্থাৎ পহেলা জানুয়ারি এই দিনটিকে প্রায় সমগ্র বিশ্বে নতুন বছর হিসেবে ধরা হয়। পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে এই দিনটিকে সুন্দরভাবে উদযাপন করে থাকেন কোটি কোটি মানুষ।

কেউ বা এই দিনটি উপলক্ষে ঘরটাকে সুন্দর করে সাজান, বাড়িতে পার্টি রাখেন, প্রিয় মানুষটির জন্য কেক কাটেন, আবার অনেকে উপহার আদান প্রদান করে থাকেন এবং সারা বছর কিভাবে কাটাবেন তার পরিকল্পনা করে নেন, তার সাথে সাথে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে থাকেন।

ইংরাজি নববর্ষ 2023: ইতিহাস ও তাৎপর্য | English New Year 2023: History and Significance

Leave a Comment