Paray Paray Samadhan Scheme 2022: Online Apply Form | পশ্চিমবঙ্গ পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্প 2022 আবেদন

Paray Paray Samadhan Scheme 2022: West Bengal Paray Paray Samadhan Scheme Apply Online Form 2022 | Paray Paray Samadhan Scheme in Bengali (পশ্চিমবঙ্গ পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্প আবেদন পক্রিয়া 2022), পাড়ায় পাড়ায় সমাধান আবেদন পদ্ধতি কি? কি করতে হবে? পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্পে কিভাবে আবেদন করবেন? সবকিছু জানুন।

ছোট ছোট পদক্ষেপ জীবনে অনেক কিছুর পরিবর্তন ঘটাতে পারে। তেমনি আমাদের জীবনের সাথে সাথে আমাদের আশেপাশে সমাজে বিভিন্ন রকমের সমস্যা আমরা প্রতিনিয়ত দেখতে পাই। কিন্তু অনেক সময় ইচ্ছা থাকলেও উপায়টা হয়ে ওঠে না।

আর তাই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশেপাশের সমস্ত রকম ছোট ছোট সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছেন এবং তার সাথে শুরু করতে চলেছেন “পাড়ায় পাড়ায় সমাধান 2022″ প্রকল্প (Paray Paray Samadhan Scheme 2022)। যার মাধ্যমে রাজ্যের মানুষ যে এলাকায় বসবাস করছেন সেই এলাকার আশেপাশে পরিস্থিতি খারাপ থেকে ভালো করতে পারেন।

Paray Paray Samadhan Scheme: Online Apply Form
Paray Paray Samadhan Scheme: Online Apply Form

২০২১ এর ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনই এক নতুন প্রকল্পের ঘোষণা করেছেন, যার নাম দেওয়া হয়েছে “পাড়ায় পাড়ায় সমাধান”। এই প্রকল্পের মধ্যে দিয়ে আমাদের আশপাশটা অনেকটাই উন্নত করা যাবে আশা করা যায়।

দুয়ারে  সরকার প্রকল্প যেমন জনপ্রিয় হয়ে উঠেছে তেমনি এই প্রকল্প মানুষের অনেকটাই সুবিধা করে দেবে বলে আশা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই প্রকল্পের অধীনে কোন বড় বড় কাজ হবেনা ঠিকই, তবে ছোট ছোট কাজ গুলি করা যেতে পারে।

যেমন ধরুন আপনার আশেপাশে রাস্তায় কোন ক্যালভার্ট নেই এবং এটার উপরে কারোর লক্ষ্য তেমন পড়েনি, কিন্তু এই প্রকল্পের মধ্যে এই ছোট ছোট বিষয়গুলি ধরা হবে এবং সেগুলি সংশোধন করা হবে এবং আরো উন্নত করা হবে।

তবে খুব বড় প্রকল্প না হলেও ছোট ছোট সমস্যাও তো সেটাও একটা সমস্যা, তাই না! সেই সমস্যা গুলো অনেক সময় চোখে পড়ে না, তবে এই প্রকল্পের মধ্যে সেই সমস্যা গুলো ধরা হবে এবং সেগুলি “পাড়ায় পাড়ায় সমাধান” কর্মসূচির মাধ্যমে সমস্যার সমাধান করা হবে।

জনগণের কাছে পৌঁছাবে পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্পের পরিষেবা:

দুয়ারে সরকার যেমন মানুষের ব্যক্তিগত সমস্যার সমাধান করেছে এবং মানুষকে কোন রকম সমস্যার মধ্যে না পড়েই এর সুবিধা নিতে হয়েছে, তেমনি এই প্রকল্প অর্থাৎ “পাড়ায় পাড়ায় সমাধান” প্রকল্প মানুষের দোরগোড়ায় একেবারে বিনা ঝঞ্ঝাটে পৌঁছে যাবে।

কখনো কখনো দেখা যায় কোন এলাকায় বিদ্যালয়ের ক্লাসরুমের দাবি থাকে, কিন্তু সেটা অনেকদিন চাপা পড়ে থাকে, বলা যেতে পারে। আবার কোনো কোনো এলাকায় জলের পাইপ তো পৌঁছে গেছে, কিন্তু জলের দেখা নেই। অথবা গ্রামাঞ্চলে হাসপাতাল থাকলেও সেখানে ডাক্তারের অভাব তার সাথে সাথে অ্যাম্বুলেন্স এর অভাব।

নামেই হাসপাতাল থাকলেও অ্যাম্বুলেন্স এর অভাবে এই হাসপাতালের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন বহু মানুষ, এমনই সব ছোট ছোট সমস্যার সমাধান করতে এই প্রকল্প এগিয়ে আসবে। আর এই প্রকল্পের মধ্যে দিয়ে এই ছোট ছোট সমস্যার সমাধান করা যাবে অনায়াসেই।

পাড়ায় পাড়ায় সমাধান কর্মসূচি রূপায়নের মধ্যে ইতিমধ্যেই টাস্ক ফোর্স গঠন করা হয়ে গেছে। জমা পড়েছে ১০,০০০ আবেদন। একেবারে বছরের শুরুতেই নতুন প্রকল্প নতুন কর্মসূচি ২ জানুয়ারি থেকে সারা রাজ্যে শুরু হবে “পাড়ায় পাড়ায় সমাধান” কর্মসূচি। ছোট ছোট সবরকম কাজ করা হবে এই কর্মসূচির মাধ্যমে।

পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্প 2022 (Paray Paray Samadhan 2022): 

দুয়ারে দুয়ারে সরকার কর্মসূচির রেশ এখনো কাটেনি, এর পরেই আবার নতুন কর্মসূচি “পাড়ায় পাড়ায় সমাধান” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের দুর্দশার কথা চিন্তা করেই এই প্রকল্পটির প্রণয়ন করেছেন, এই প্রকল্পটি শুরু করা হবে ২ জানুয়ারি থেকে, যা চলবে প্রায় ১৫ ই জানুয়ারি পর্যন্ত।

পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্পের আওতায় যে কাজ গুলি করা হবে:

আমাদের আশেপাশে অনেক ছোট খাটো সমস্যা থাকে, যেগুলো অনেক সময় সমাধান হয়, আবার বছরের-পর-বছর সেটা চাপা পড়ে থাকে। সে ক্ষেত্রে কোন গ্রাম অঞ্চলে স্কুলে ক্লাস রুমের দাবি থাকলে অথবা শৌচালয়ের দাবি থাকলে, সেগুলো কিন্তু পূরণ করা হবে’ এই “পাড়ায় পাড়ায় সমাধান” প্রকল্পের মধ্যে দিয়ে।

তাছাড়া হাসপাতাল থাকলেও এম্বুলেন্স নেই, আর সেই হাসপাতালে চিকিৎসা করার জন্য কোন পরিষেবা ও নেই। সে ক্ষেত্রে এই প্রকল্পের মধ্যে দিয়ে অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়া হবে। ক্যালভার্ট না থাকলে অনেক মানুষ অনেক অসুবিধায় পড়ে থাকেন, বলতে গেলে ভীষণ রকমের দুর্দশা তৈরি হয়।

এই সমস্ত সমস্যার সমাধান করতে এই প্রকল্পের সূচনা অর্থাৎ বলতে গেলে যে কাজগুলো একেবারে পড়ে রয়েছে যেমন ধরুন জল যাওয়ার জন্য পাইপলাইন তো করা হয়েছে, কিন্তু বছরের পর বছর পাইপলাইন সেভাবেই আছে জলের কোন দেখা নেই। এমন সমস্যার সমাধান করতে এই প্রকল্প সাহায্য করবে।

জল নিকাশের ব্যবস্থা, ছোট ছোট সড়ক নির্মাণ করা, যেখানে একেবারে মাটির রাস্তা বর্ষাকালের সেখানে হাঁটার মতো অবস্থা থাকে না, এমন পরিস্থিতিতে সেই সমস্ত জায়গাতে ছোট সড়ক নির্মাণ করা, এই প্রকল্পের আওতায় পড়বে।

তাছাড়া অঙ্গনওয়াড়ি কেন্দ্র, ছোট ছোট রাস্তা, পাড়ায় পাড়ায় শৌচালয়, জলের পাইপ লাইনের, মতো ছোট ছোট কাজ খুব তাড়াতাড়ি সম্পন্ন করা হবে।

আর এগুলো জনসাধারণের জন্য বেশ সুবিধাজনক, যেটা জনসাধারণ সবসময়ের জন্য চেয়ে থাকেন। দুয়ারে সরকার প্রকল্পের (Duare Sarkar Prakalpa) মতই আপনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

এই প্রকল্পের জন্য আলাদাভাবে তৈরি করা হচ্ছে টাস্ক ফোর্স:

আর কিছুদিন পর ২০২২ সাল অর্থাৎ একেবারে নতুন একটা বছর, আর সেই বছরের শুরুতেই নতুন প্রকল্প। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর সফরসঙ্গী মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেছেন যে, এই নতুন বছরে শুরু হতে চলেছে নতুন অভিযান ২ রা জানুয়ারি থেকে অভিযান শুরু হবে, তার জন্য আলাদা টাস্ক ফোর্স তৈরি করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

“দুয়ারে সরকার” কর্মসূচির মতই এই কর্মসূচি অনেকটাই জনপ্রিয় হবে আশা করা যায় তিনি আরো বলেন যে, ১৫ ই ফেব্রুয়ারির মধ্যেই এ প্রকল্পের সমাধানের কাজ শুরু হয়ে যাবে।

দুয়ারের সরকার প্রকল্প যোগাযোগ

দুয়ারের সরকার প্রকল্প: “পড়ায় পড়ায় সমাধান” প্রকল্পের জন্য এই সমস্ত জায়গাতে যোগাযোগ করতে পারেন।

ইমেইল এড্রেস: [email protected]

টোল ফ্রি নাম্বার: ১৮০০-৩১৩-৪৪৪-২২২

ঠিকানা: 325, HRBC Building, Sarat Chatterjee Road, Shibpur,Howrah- 711102 ( ৩২৫, এইচ আর বি সি বিল্ডিং, শরৎ চ্যাটার্জি রোড শিবপুর হাওড়া- ৭১১১০২)

হেল্পলাইন নাম্বার: (১০৭০/০৩৩-২২১৪৩৫২৬)

নতুন বছরে নতুন প্রকল্প মানুষের মনে অনেকটাই স্বস্তি এনে দেবে, তার সাথে সাথে অনেকদিনের চাপা পড়ে থাকা ছোট ছোট কাজকর্ম “পাড়ায় পাড়ায় সমাধান” (Paray Paray Samadhan Scheme) প্রকল্পের মধ্যে দিয়ে সমাধান হতে চলেছে এবং জনসাধারণের অনেকটাই সুবিধা হতে চলেছে। আর মাত্র কটা দিন নতুন বছর থেকেই নতুন কিছু পেতে চলেছেন পশ্চিমবঙ্গ রাজ্যের জনসাধারণ।

Official Website Click Here
Home Click Here

Leave a Comment