2022 Lakshmir Bhandar Payment Status Check Online socialsecurity.wb.gov.in

লক্ষীর ভান্ডার প্রকল্প পেমেন্ট স্ট্যাটাস 2022 (Lakshmir Bhandar Payment Status Check 2022): জানুন লক্ষীর ভান্ডার প্রকল্পের পেমেন্ট টাকা চেক করবেন কিভাবে? লক্ষীর ভান্ডার প্রকল্প 2022-23 পেমেন্ট স্ট্যাটাস জানুন অনলাইনে। আপনার লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা কবে আসবে জানুন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের জন্য নতুন একটি প্রকল্প চালু করেছেন লক্ষীর ভান্ডার প্রকল্প 2022। রাজ্যের প্রতিটি পরিবারের মহিলারা প্রতিমাসের সরাসরি নিজের ব্যাংক একাউন্টে ১০০ টাকা ও ৫০০ টাকা করে পেয়ে যাবেন।

দুয়ারের সরকার ক্যাম্পে লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য আপনি এপ্লাই করেছেন এবং আপনার আবেদন সফল ভাবে পরিপূর্ণ হয়েছে। এই সময় আবেদনকারীদের আকাউন্টে টাকা আসতে শুরু করে দিয়েছে। আপনার টাকা কি এখন আসেনি?

Lakshmir Bhandar Payment Status Check Online in 2 Minute
Lakshmir Bhandar Payment Status Check Online in 2 Minute

কিভাবে লক্ষীর ভান্ডারের পেমেন্টের স্ট্যাটাস চেক করবেন? কিভাবে জানবেন কখন টাকা আসবে? লক্ষীর ভান্ডার প্রকল্প পেমেন্ট স্ট্যাটাস 2022 (Lakshmir Bhandar Payment Status 2022) কিভাবে অনলাইনে চেক করবেন চলুন তাহলে জেনে নেওয়া যাক-

লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কিছু নিয়মাবলী:

১) লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন করতে গেলে, মহিলার বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।

২) তার সাথে মহিলার নামের আধার কার্ড ও ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার থাকার পাশাপাশি স্বাস্থ্য সাথী কার্ড থাকতে হবে।

৩) গত বছরের মতো এ বছরও দুয়ারে সরকার ক্যাম্প হয়েছে। বছরে দুবার করে এই দুয়ারে সরকার হবে। সেকথা রাজ্য সরকার আগেই জানিয়ে দিয়েছেন।

লক্ষীর ভান্ডার প্রকল্পের পেমেন্ট  অথবা টাকা চেক করবেন কিভাবে:

আপনি যদি লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করে থাকেন তাহলে এই প্রকল্পের টাকা আপনার একাউন্টে ঢুকলো কিনা চেক করবেন কিভাবে?

এজন্য আপনাকে আপনার নিকটবর্তী ব্যাংক ব্রাঞ্চে যেতে হবে। সেখানে আপনার পাসবুক আপডেট করলে অথবা স্টেটমেন্ট বের করলেই দেখে নিতে পারবেন যে আপনার একাউন্টে কত টাকা আসলো।

যেহেতু ১ লা অক্টোবর থেকে প্রথম কিস্তির টাকা আসতে শুরু করে দিয়েছে অনেকের একাউন্টে। যারা যারা লক্ষীর ভান্ডার প্রকল্পে সবকিছু সঠিক ডকুমেন্ট দিয়ে আবেদন করেছেন তাদের প্রত্যেকের একাউন্টে টাকা চলে আসবে।

লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা চেক করুন বেশ কিছু পদক্ষেপের মাধ্যমে:

১) প্রথমে আপনাকে লক্ষীর ভান্ডার পেমেন্ট স্ট্যাটাস (Lakshmir Bhandar Payment Status 2022) চেক করার জন্য লক্ষীর ভান্ডার প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে সেটি হল- socialsecurity.wb.gov.in

২) তারপর এই ওয়েবসাইটের Home পেজে আপনি যে আপনার রেজিস্টারড মোবাইল নাম্বার দিয়েছিলেন আবেদনের সময় সেটি দিতে হবে। তারপর আপনার মোবাইল নাম্বারে একটি OTP পাবেন।

Lakshmir Bhandar Scheme Application Status Login
Lakshmir Bhandar Scheme Application Status Login

৩) সঠিক জায়গায় সঠিক OTP লিখুন তার পর লগইন করুন।

৪) এরপর আপনি এই পোর্টাল এর ভিতরেই থাকবেন, এখানে আপনি আপনার লক্ষীর ভান্ডার প্রকল্পের পেমেন্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

৫) তাছাড়া যে ব্যাঙ্ক ডিটেলস লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদনের সময় জমা দিয়েছিলেন সেই ব্যাংকে যেতে পারেন।

৬) নিজের পাস বই আপডেট করলেই তাহলে বুঝতে পারবেন আপনার একাউন্টে লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা ঢুকেছে কিনা।

আবার ঘরে বসে লক্ষীর ভান্ডার প্রকল্প পেমেন্ট স্ট্যাটাস চেক করার জন্য নিজের মোবাইলে ব্যাংকের পাস বুক অ্যাপ ডাউনলোড করে তা থেকেও যাচাই করে দেখতে পারেন।

যারা এই প্রকল্পের জন্য সঠিকভাবে আবেদন জমা দিয়েছিলেন তাদের আবেদনের স্ট্যাটাস (Lakshmir Bhandar Application Status), তার পাশাপাশি অনান্য তথ্য এই স্কিমের অফিশিয়াল ওয়েবসাইট socialsecurity.wb.gov.in এখানে গিয়ে আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন।

আবেদনের স্ট্যাটাস চেক করার জন্য কি করতে হবে আপনাকে:

১) প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট, socialsecurity.wb.gov.in এখানে যান।

২) তারপর এই ওয়েবসাইটের হোমপেজটি খুলে যাবে।

Lakshmir Bhandar Scheme Application Status Login
Lakshmir Bhandar Scheme Application Status Login

৩) তারপর আপনার মোবাইল নাম্বার লিখুন। দেখবেন আপনার মোবাইল নাম্বারে একটি OTP আসবে।

৪) যাচাই করার জন্য OTP টি লিখুন, তারপর আবেদনকারীর প্রোফাইল খুলবে।

৫) তারপর সংশ্লিষ্ট বিভাগে যান এবং বিবরণ সহ আবেদন এর স্থিতি এবং টাকা প্রদানের অবস্থা চেক করতে পারবেন।

লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে:

এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে জানিয়েছেন যে, পুজোর আগেই লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা পাবেন মহিলারা। তাছাড়া ১লা সেপ্টেম্বর ২০২১ থেকে শুরু হয়েছে টাকা দেওয়া।

লক্ষীর ভান্ডার প্রকল্পের উদ্দেশ্য:

লক্ষীর ভান্ডার প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- শহর থেকে গ্রাম প্রত্যেকটি পরিবারের মহিলাদের মাসিক ইনকাম সুনিশ্চিত করা এবং রাজ্য সরকার অর্থপ্রদান প্রকল্প 2022, যা মহিলা ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ বিভাগ সরকার দ্বারা বাস্তবায়িত হয়।

তাছাড়া এই প্রকল্পের অধীনে রাজ্য সরকার রাজ্যের শহর অঞ্চল এবং গ্রামাঞ্চল এ বসবাসকারী পরিবারের নারী প্রধান দের আর্থিক সহযোগিতা করবে। সে ক্ষেত্রে সাধারণ পরিবারকে প্রতিমাসে ৫০০ টাকা এবং SC/ST মহিলাদের প্রতি মাসে ১০০০ করে টাকা দেওয়া হবে।

এই প্রকল্প অনেক মহিলাদের স্বপ্নপূরণে কাজে আসবে বলে মনে করা হচ্ছে। তাদের মাসিক ইনকাম সুনিশ্চিত হওয়ার পাশাপাশি তারা উদ্যোগীও হতে পারবে কোন কাজে।

Leave a Comment