Swasthya Sathi App 2022: স্বাস্থ্যসাথী অ্যাপ এর ব্যবহার পদ্ধতি ও সুবিধা

Swasthya Sathi App 2022: Swasthya Sathi Online Registration @ swasthyasathi.gov.in | স্বাস্থ্যসাথী অ্যাপ কি? স্বাস্থ্যসাথী অ্যাপ দিয়ে কিভাবে আবেদন করবেন? | জানুন স্বাস্থ্যসাথী অ্যাপ এর ব্যবহার পদ্ধতি ও সুবিধা এখানে।

প্রতিনিয়ত অসুস্থতার হার এত হারে বেড়ে চলেছে, সে যে কোন রোগের হতে পারে। খুঁটিনাটি বিষয়ে আমাদের হাসপাতালে গিয়ে চিকিৎসা করাতে হয়। আবার যদি বেসরকারি হাসপাতালে চিকিৎসা করানো হয় সেক্ষেত্রে খরচের মাত্রাটা অনেকটাই বেড়ে যায়।

তার সঙ্গে বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষা তো রয়েছেই, সেটাও একটা বড় ধাক্কা। সব মিলিয়ে একেবারে নিঃস্ব হওয়ার জোগাড়। তারই মুশকিল আসান করত রাজ্যে চালু হয়েছে স্বাস্থ্য সাথী প্রকল্প (Swasthya Sathi Scheme) অথবা স্বাস্থ্যসাথী হেলথ স্কিম (WB Swasthya Sathi Health Scheme)। এই প্রকল্পের একটা মূল বিষয় হল বছরে ৫ লক্ষ টাকার একটা পরিবারের চিকিৎসার খরচ বহন করবে পশ্চিমবঙ্গ সরকার।

Swasthya Sathi App - স্বাস্থ্যসাথী অ্যাপ এর ব্যবহার পদ্ধতি
Swasthya Sathi App – স্বাস্থ্যসাথী অ্যাপ এর ব্যবহার পদ্ধতি

তবে এই স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আপনি আবেদন করেছেন, অনেকে হাতে কার্ড পেয়েছেন আবার অনেকে পাননি। তবে চিন্তার কোন কারণ নেই, খুব সহজেই আপনি ঘরে বসেই মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে এই স্মার্ট কার্ড পেতে পারেন।

ঘরে বসেই পান স্বাস্থ্য সাথী প্রকল্পের স্মার্ট কার্ড:

স্বাস্থ্য সাথী পরিষেবা পেতে অথবা কার্ড পাওয়ার জন্য আপনাকে দিনের-পর-দিন সরকারি দপ্তরে গিয়ে লাইন দিয়ে সময় নষ্ট করার কোন প্রয়োজন নেই। অনলাইনের মাধ্যমে ফর্ম ফিলাপ করেও স্মার্ট কার্ড পাওয়া যায়।

সেই কার্ডে নথিভূক্ত থাকে পরিবারের সব সদস্যের নাম, ফোন নাম্বার, এবং আবেদনকারীর নিজের নাম, ফোন নাম্বার, আধার কার্ড, জেলা, পঞ্চায়েত অথবা পুরসভা বাড়ির ঠিকানা এবং বায়োমেট্রিক তথ্য এই সমস্ত কিছু দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে।

এই বিষয়টার উপর বিশেষ খেয়াল দেবেন যে আবেদনপত্রের ডান দিকে উপরে আবেদনকারীর সই করতে হবে। আপনার যদি খাদ্য সাথী কার্ড থেকে থাকে সেটাও কিন্তু উল্লেখ করতে হবে এই আবেদন পত্রে।

অনলাইনে স্বাস্থ্য সাথী কার্ড পাওয়া অত্যন্ত সহজ:

১) প্রথমত আপনাকে swasthyasathi.gov.in অনলাইনে এই ঠিকানায় আবেদন করে নিজের নাম স্বাস্থ্যসাথী পোর্টালে অন্তর্ভুক্ত করতে হবে।

২) তারপর আপনাকে স্বাস্থ্য সাথী অ্যাপ (Swasthya Sathi App) ডাউনলোড করতে হবে।

এই প্রকল্পের জন্য স্বাস্থ্য সাথী অ্যাপস চালু করা হয়েছে:

সবাই এই প্রকল্পের বিষয়ে  জানার জন্য কম্পিউটার ব্যবহার করতে পারেন না। তবে স্মার্টফোন ব্যবহার করার মানুষের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে চোখে পড়ার মতো। তাই মোবাইলে অ্যাপের মাধ্যমে অনেকেই এই বিষয়গুলি খুব সহজেই জানতে পারবেন।

এই প্রকল্প সম্পর্কিত বিষয় জানার জন্য এবং আরো ভালোভাবে প্রচারের জন্য রাজ্য কর্তৃপক্ষ ইতিমধ্যে স্বাস্থ্য প্রকল্পের জন্য একটি অ্যাপ তৈরি করেছে এবং তা চালু করেছে। Swasthya Sathi app আপনি ডাউনলোড করতে পারেন গুগল প্লে স্টোর থেকে। ব্যবহারকারীদের এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য কোন রকম টাকা দিতে হবে না।

স্বাস্থ্য সাথী অ্যাপস এক্টিভেশন এর জন্য আপনার রেজিস্টার্ড মোবাইল নাম্বার এবং আধার কোড টাইপ করতে হবে। একবার অ্যাপ্লিকেশনটি একটিভ হয়ে গেল আপনি অ্যাপ্লিকেশন ড্যাশবোর্ডে অ্যাক্সিস পাবেন এবং সমস্ত রকম তথ্য পাবেন।

স্বাস্থ্যসাথী অ্যাপ এর ব্যবহার পদ্ধতি:

১) প্রথমত আপনাকে গুগল প্লে স্টোর থেকে স্বাস্থ্যসাথী অ্যাপ (Swasthya Sathi App) ডাউনলোড করতে হবে।

২) এই অ্যাপটি ব্যবহার করার জন্য কোন রকম টাকা দিতে হবে না। ডাউনলোড করার পর আবেদনকারী অথবা ব্যবহারকারীর লোকেশন অন করতে হবে।

৩) স্বাস্থ্য সাথী অ্যাপস এক্টিভিশন এর জন্য আপনার রেজিস্টারড মোবাইল নাম্বার এবং আধার কার্ড টাইপ করতে হবে।

৪) একবার অ্যাপ্লিকেশনটি অ্যাক্টিভ হয়ে গেলে আপনার এই অ্যাপের ড্যাশবোর্ডে অ্যাক্সেস পাবেন এবং প্রয়োজনীয় তথ্য পাবেন।

স্বাস্থ্যসাথী অ্যাপ এর সুবিধা ও লাভ:

১) এই স্বাস্থ্যসাথী অ্যাপ টি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করলে আবেদনকারী ঘরে বসেই স্বাস্থ্যসাথী সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করার পর আবেদনকারীর অথবা ব্যবহারকারীকে তার নিজের লোকেশন অন করতে হবে।

WB Swasthya Sathi Android App Download
WB Swasthya Sathi Android App Download

২) এর ফলে এই অ্যাপটি ব্যবহারকারীর আশেপাশের কোন হাসপাতালগুলি এই স্বাস্থ্য সাথী কার্ড এর আওতায় রয়েছে তাও জানা যাবে।

WB Swasthya Sathi Android App Download and Use
WB Swasthya Sathi Android App Download and Use

৩) তাছাড়া স্বাস্থ্যসাথী টোল ফ্রি নাম্বার আছে যে কোনো রকম অসুবিধা হলে সেই নাম্বারে কল করেও জানতে পারবেন আপনি।

৪) স্বাস্থ্যসাথী অ্যাপের মাধ্যমে দেশের কোন কোন রাজ্যের কোন কোন হাসপাতালে স্বাস্থ্য সাথী পরিষেবা রয়েছে তা আপনি জানতে পারবেন ঘরে বসেই।

৫) দেশের যে কোন প্রান্ত থেকেই আপনি এই স্বাস্থ্য সাথী পরিষেবা ভোগ করতে পারবেন।

৬) এছাড়া স্বাস্থ্য সাথী পরিষেবা সংক্রান্ত ও চিকিৎসা সংক্রান্ত তথ্যও পাওয়া যাবে স্বাস্থ্যসাথী অ্যাপের মাধ্যমে।

অন্য রাজ্যে এর সুবিধা পাওয়া যাবে কি:

এই প্রকল্পের নিয়ম অনুযায়ী কেবলমাত্র পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য এই পরিষেবা চালু করা হয়েছে। এ রাজ্যের গণ্ডি পার হয়েও এখন স্বাস্থ্য সাথীর কার্ড দিয়ে চেন্নাইয়ের হাসপাতালেও একেবারে নিখরচায় স্বাস্থ্য পরিষেবা পাওয়া যাবে।

চেন্নাই ও দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সাইন্স (All India Institute of Medical Sciences) সহ পশ্চিমবঙ্গ রাজ্যের বাইরে মোট ছটি হাসপাতলে স্বাস্থ্য সাথী প্রকল্পের সাহায্যে চিকিৎসা করানো সম্ভব হবে। স্বাস্থ্য সাথী প্রকল্প রাজ্যে চালুর জন্য যেমন পৃথকভাবে সেল তৈরি করা হয়েছে তেমনি স্বাস্থ্য ভবনের একটি বিভাগ শুধুমাত্র এই কাজের জন্য যুক্ত করা হয়েছে।

কারা এই পরিষেবার বাইরে:

১) রাজ্যে যে সমস্ত নাগরিক অন্যান্য সরকারি স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন তারা কিন্তু স্বাস্থ্য সাথী প্রকল্পের বাইরে থাকবেন।

২) আবার কেউ যদি কেন্দ্রীয় সরকারের কোনরকম স্বাস্থ্য প্রকল্পের আওতায় চিকিৎসা খরচ পেয়ে থাকেন তারাও কিন্তু এই স্বাস্থ্য সাথী প্রকল্পের বাইরে থাকবেন।

৩) তবে কর্পোরেট স্বাস্থ্যবীমা থাকলে স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পেতে কোন আইনি অথবা প্রশাসনিক বাধা নেই।

৪) অন্যদিকে আবার যেকোনো বয়সে যে কোন পেশা অথবা আয় এর মানুষগুলি এই পরিষেবা পেতে পারেন অনায়াসেই।

কবে এবং কোথায় দুয়ারে সরকার ক্যাম্প অথবা কর্মসূচি হবে তা জানতে হলে:

প্রথমত আপনাকে wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।

তারপর এখানে দুয়ারে সরকার (Duare Sarkar) নামে একটি পেজ খুলবে। এই পেজে know more অপশনে ক্লিক করতে হবে। এরপর দেখবেন camp sehedule এই অপশনে ক্লিক করলেই দুয়ারে সরকার ক্যাম্প এর যাবতীয় তথ্য আপনি পেয়ে যাবেন।

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment