প্রধানমন্ত্রী কিষান যোজনা 2024 হেল্পলাইন নাম্বার ও সহায়তা

প্রধানমন্ত্রী কিষান যোজনা হেল্পলাইন নাম্বার 2024 (PM Kisan Helpline Number 2024): জানুন প্রধানমন্ত্রী কিষান যোজনা হেল্পলাইন নাম্বার ও হেল্পডেক্স, প্রধানমন্ত্রী কিষান যোজনা 2024 সহায়তা কেন্দ্র যোগাযোগ ব্যাবস্থা। 

PM Kisan Helpline Number 2024: দেশের সমস্ত কৃষকদের দুঃখ-দুর্দশা কাটানোর জন্য পাশে দাঁড়িয়েছেন কেন্দ্র-রাজ্য সরকার। দুই সরকারের তরফ থেকে আনা হয়েছে বিভিন্ন রকমের প্রকল্প।

বেশ কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের সমস্ত কৃষকদের হাতে কৃষক সম্মান নিধি যোজনার নবম কিস্তির টাকা তুলে দিয়েছেন।

এই সমস্ত কৃষকদের মধ্যে রয়েছেন বাংলার কৃষকরাও। কিন্তু অনেক কৃষক অভিযোগ করেছেন যে এই প্রকল্পের টাকা তারা পাননি। এমন পরিস্থিতিতে কি করবেন তারা? কোথায় ফোন করবেন? কার কাছেই বা সাহায্য চাইবেন?

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা, সহযোগিতা চাওয়ার বিষয়গুলি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাবি যে, এর ফলে লাভবান হবেন দেশের ৯.৭৫ কোটি কৃষক। প্রত্যেক কৃষক তাদের ব্যাংক একাউন্টে ২০০০ করে টাকা পাবে প্রতি চার মাস অন্তর।

PM Kisan Helpline Number: Help Desk, Toll-Free Number & Emails
2024 প্রধানমন্ত্রী কিষান যোজনা হেল্পলাইন নাম্বার ও সহায়তা কেন্দ্র

তার সাথে উপকৃত হবেন বাংলার ২৬ লক্ষ কৃষক। আর এই প্রকল্পের জন্য কেন্দ্রের খরচ হতে চলেছে ১৯,৫০০ কোটি টাকা। কিন্তু অনেক কৃষকই এই টাকা তাদের একাউন্টে পাননি বলে অভিযোগ।

তবে অযথা চিন্তা করার কোনো কারণ নেই। সরকারি হেল্পলাইন নম্বরে ফোন করে আপনি আপনার অভিযোগ জানাতে পারবেন।

PM Kisan Yojana: অনলাইন রেজিস্ট্রেশন করুন কয়েক মিনিটে

PM Kisan Status: আবেদনের স্ট্যাটাস ও নামের লিস্ট অনলাইন দেখুন

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা হেল্পলাইন নাম্বার:

১) এই প্রকল্পের টাকা না পেলে অভিযোগ জানাতে পারবেন helpline number: 01124300606 অথবা 01123381092।

২) এছাড়াও সোমবার থেকে শুক্রবার PM Kisan Help-Desk এ E-mail করেও জানানো যাবে অভিযোগ। ইমেইল এড্রেস টি হল: [email protected]

৩) প্রধানমন্ত্রী কিসান হেলপ্লাইন: ১৫৫২৬১ অথবা টোল ফ্রি নাম্বার: ১৮০০১১৫৫২৬ এই নাম্বারে যোগাযোগ করতে পারেন।

৪) তাছাড়াও আপনি কৃষি মন্ত্রকের ০১১-২৩৮১৯২ এই নাম্বারেও যোগাযোগ করতে পারেন।

৫) আপনি জেলা কৃষি কর্মকর্তা অথবা হিসাবরক্ষকের সাথে এ বিষয়ে যোগাযোগ করতে পারেন।

এই প্রকল্পের জন্য কারা আবেদন করতে পারবেন না:

১) যেকোনো প্রতিষ্ঠানের ভূমি মালিক, এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

২) সাংবিধানিক পদ এর যেকোন পূর্বের এবং বর্তমানের সদস্য এই প্রকল্পের আবেদন করতে পারবেন না।

৩) রাজ্য ও কেন্দ্রীয় সরকারের পাশাপাশি বর্তমান ও অবসরপ্রাপ্ত কর্মকর্তা এবং কর্মচারী তার সাথে সাথে PSU এবং সরকারি স্বায়ত্তশাসিত সংস্থা।

৪) উচ্চতর অর্থনৈতিক মর্যাদায় সুবিধাভোগী ব্যক্তি এই প্রকল্পের আবেদন করতে পারবেন না।

৫) সাংবিধানিক পদে থাকা কৃষক পরিবার অথবা যারা ইনকাম ট্যাক্স দিয়ে থাকেন, তারাও কিন্তু এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

৬) পেশাদার চিকিৎসক, ইঞ্জিনিয়ার, শিক্ষক, প্রকৌশলী, এবং আইনজীবিদের মত অবসরপ্রাপ্ত এবং পেনশন পায় এমন ব্যক্তি, যাদের পেনশন ১০ হাজার টাকারও বেশি, তারা কিন্তু এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না।

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনার টাকা আপনার একাউন্টে এসেছে কিনা জানবেন কিভাবে:

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় আপনার নাম লিস্টে রয়েছে কিনা সেটা চেক করার জন্য এই পদক্ষেপ গুলি গ্রহণ করতে পারেন। এই প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে আপনাকে: pmkisan.gov.in এই ওয়েবসাইট এর ভিতরে farmer corner অপশনে গিয়ে Beneficiary List এই অপশনে ক্লিক করুন।

তারপর পরবর্তী পেজটি ওপেন হলে সেখানে আপনার রাজ্যের নাম, জেলার নাম, ব্লকের নাম, গ্রামের নাম, দিয়ে Get Report অপশনে ক্লিক করতে হবে। তার পর যে পেজটি ওপেন হবে সেখানে আপনি সম্পূর্ণ লিস্ট দেখে নিতে পারবেন, এই লিস্টের মধ্যে থেকে আপনার নাম খুঁজে নিতে পারেন।

যদি আপনার নাম লিস্টে থেকে থাকে, তাহলে আবার আপনাকে এই প্রকল্পর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে (pmkisan.gov.in) তারপর ফার্মার কর্নার অপশন থেকে বেনিফিশিয়ারি স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে।

এর পরের পেজ ওপেন হলে সেখানে আবেদনকারীর আধার কার্ড নাম্বার, ব্যাংক একাউন্ট নাম্বার, অথবা মোবাইল নাম্বার, দিয়ে Get Data অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী যে পেজটি ওপেন হবে সেখানে আপনার সমস্ত স্ট্যাটাস শো করবে কম্পিউটার কিংবা স্মার্ট ফোনের স্ক্রিনে। আর এখান থেকেই আপনি দেখে নিতে পারবেন যে আপনার একাউন্টে এই প্রকল্পের টাকা ক্রেডিট হয়েছে কিনা।

যদি টাকা ক্রেডিট না হয়ে থাকে তাহলে উপরে দেওয়া হেল্পলাইন নাম্বার গুলোতে আপনি কল করে অভিযোগ জানাতে পারেন। তাছাড়া [email protected] এই ইমেইল এড্রেসে ইমেইল করেও আপনার অভিযোগ জানাতে পারেন।

তাছাড়া বেনিফিশিয়ারি স্ট্যাটাসে যদি আপনার টাকা ক্রেডিট না হয় তাহলে, আপনার ব্যাংক একাউন্টে আপডেট করতে হবে। সেটাও করে নিতে পারেন। তারপরও যদি এই টাকা ক্রেডিট না হয় আপনাকে সরাসরি কৃষি দপ্তরে আবেদন করতে হবে। এছাড়াও অনলাইন অথবা কল করেও অভিযোগ জানাতে পারেন।

PM Kisan samman Nidhi Helpline Number : 01124300606/155261

তাছাড়াও আপনি Help-Desk এর মাধ্যমে অভিযোগ জানাতে পারেন।

আপনি যদি এখনো এই প্রকল্পের জন্য আবেদন করে না থাকেন, তাহলে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করে নিন ঘরে বসেই আপনার স্মার্টফোনের সাহায্যে। তারপরে কোনোরকম অসুবিধা হলে চিন্তা করার কোনো কারণ নেই।

সরকার বিভিন্ন রকমের হেল্পলাইন ব্যবস্থা করে রেখেছে। এই সমস্ত হেল্পলাইন নাম্বারে ফোন করে অথবা ই-মেইল করে তাছাড়া হেল্পডেক্স এর সাহায্যে বিভিন্ন রকম ভাবে আপনি কিন্তু আপনার যে কোনো অভিযোগ জানাতে পারেন এই প্রকল্পের বিষয়ে।

তাহলে আর চিন্তা কিসের অনলাইন, অফলাইন সব ভাবেই তো আপনি আপনার যেকোনো সমস্যার সমাধান করতে পারবেন, এই সমস্ত হেল্পলাইন নাম্বার ও কৃষি দপ্তর এর মাধ্যমে।

1 thought on “প্রধানমন্ত্রী কিষান যোজনা 2024 হেল্পলাইন নাম্বার ও সহায়তা”

  1. Subrata Bhunia

    Boro lokara sob pachaa r gorib ra sob pachaa r modhobitto ra kichuii pachaa na
    MlA p.m apnadar k bolchii Akbar amar satha dhakha korun 2 no kaj gulo bola dabo

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top