রাখি পূর্ণিমা 2024 তারিখ ও সময় | Rakhi Purnima 2024 Date & Muhurat

রাখি পূর্ণিমা 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের রাখি পূর্ণিমা 2024? রাখি পূর্ণিমার শুভ সময় কখন? জানুন 2024 রাখি পূর্ণিমার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে রাখি পূর্ণিমা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও রাখি পূর্ণিমার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

রাখি পূর্ণিমা তারিখ ও সময় | Rakhi Purnima Date & Muhurat
রাখি পূর্ণিমা 2024 তারিখ ও সময় | Rakhi Purnima 2024 Date & Muhurat

রাখি পূর্ণিমা 2024 (Rakhi Purnima 2024): আমরা সকলেই জানি যে, ভাই আর বোনের মধ্যে ভালোবাসার বন্ধন এই রাখির সুতোয় বেঁধে রাখার একটা রীতি অনেকদিন আগে থেকে চলে আসছে। তাই ছোট থেকে বোনেরা তাদের ভাইদের হাতে রাখি পরিয়ে তাদের প্রতি ভালোবাসা প্রকাশ করে।

এই বছর রাখি পূর্ণিমা 2024 কবে?

Rakhi Purnima
19 August 2024
Monday

Purnima Muhurat Start
3:00 AM on 19 August 2024
Purnima Muhurat End
11:59 PM on 19 August 2024

রাখি পূর্ণিমার বাংলায় তারিখ

রাখি পূর্ণিমা/রাখি বন্ধন
১৯ আগস্ট ২০২৪
সোমবার

পূর্ণিমা মুহূর্ত শুরু
১৯ আগস্ট ২০২৪, রাত্রি ৩ঃ০০ টায়
পূর্ণিমা মুহূর্ত শেষ
১৯ আগস্ট ২০২৪, রাত্রি ১১ঃ৫৯ টায়

 

ভারতে রাখি পূর্ণিমা অথবা রাখি বন্ধনের নাম শোনেন নি এমন মানুষ খুবই কম আছে। তাছাড়া ভাই বোনের মধ্যে যে দৃঢ় ভালোবাসার বন্ধন সেটা এর রাখি পূর্ণিমা অথবা রাখি বন্ধনের মধ্যে দিয়ে প্রকাশ পায় অনেকখানি। ভারতে খুব বড় করে পালন করা হয় এই রাখি বন্ধন উৎসব। শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই রাখি বন্ধন উৎসব পালন করা হয়।

2024 শুভ রাখি বন্ধন শুভেচ্ছা বার্তা

রাখি বন্ধন উৎসব পালন করা হয় কেন?

ভাই আর বোনের মধ্যে ভালোবাসার বন্ধনকে সম্মান জানানোর উদ্দেশ্যে এই রাখি বন্ধন উৎসব পালন করা হয়। বোন ভাইয়ের হাতে পবিত্র সুতো যাকে রাখি বলা হয় সেটা বেঁধে ভাইয়ের মঙ্গল কামনা করে থাকে।

ভাইয়ের সুরক্ষা ও বোনের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন রকমের রীতিনীতি পালনের মধ্যে দিয়ে ভাইয়ের ডান হাতে এই সুন্দর রাখি পরানো হয়। অনেকে নিজের হাতে ফুল দিয়ে রাখি তৈরি করেন আবার বাজারে এমন অনেক সুন্দর সুন্দর রাখি কিনতেও পাওয়া যায়।

রাখি পূর্ণিমার তাৎপর্য 2024: 

রাখি বন্ধনের মূল তাৎপর্য হলো কারো সুরক্ষার জন্য প্রার্থনা করা সেটা ভাই বোন এর মধ্যে বিশেষভাবে লক্ষ্য করা যায়। রাখি অনেকখানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভাইয়ের মঙ্গল কামনায় বোন ভাইয়ের ডান হাতে রাখি পরিয়ে তাকে সমস্ত রকম বিপদ ক্ষতিকর জিনিস থেকে দূরে রাখার চেষ্টা করে।

উদাহরণ স্বরূপ বলা যেতে পারে ৩২৬ খ্রিস্টপূর্বাব্দে গ্রিক বীর আলেকজান্ডার ভারত বর্ষ আক্রমণের জন্য রওনা হওয়ার সময় আলেকজান্ডারের স্ত্রী রোজানা মহাপুরুষ মহারাজা পুরু কে একটি রাখি স্বরূপ সুতো পাঠিয়েছিলেন যাতে পুরুরাজার কাছে আলেকজান্ডারের কোনরকম ক্ষতি না হয় সেই অঙ্গীকার প্রার্থনা করে।

মহারাজা পুরু ছিলেন একজন কটোচ হিন্দু রাজা। তাই তিনি রাখিকে সম্মান করতেন, আর রাজাপুরূ  আলেকজান্ডারের স্ত্রী রোজানার পাঠানো রাখির সম্মান রাখতে যুদ্ধক্ষেত্রে আলেকজান্ডার কে নিজে একবারের জন্যও অস্ত্রের আঘাত করেন নি। এ থেকে বোঝা যায় যে রাখি সুরক্ষা প্রদান করার জন্য বাঁধা হয়।

রাখি পূর্ণিমা 2022: ইতিহাস ও তাৎপর্য | Rakhi Purnima 2022: History and Significance

Leave a Comment