বিবাহ পঞ্চমী 2024 তারিখ ও সময় | Vivah Panchami 2024 Date & Muhurat

বিবাহ পঞ্চমী 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের বিবাহ পঞ্চমী 2024? বিবাহ পঞ্চমীর শুভ সময় কখন? জানুন 2024 বিবাহ পঞ্চমীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে বিবাহ পঞ্চমী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও বিবাহ পঞ্চমীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

বিবাহ পঞ্চমী তারিখ ও সময় | Vivah Panchami Date & Muhurat
বিবাহ পঞ্চমী 2024 তারিখ ও সময় | Vivah Panchami 2024 Date & Muhurat

বিবাহ পঞ্চমী 2024 (Vivah Panchami 2024): বাঙালির প্রতিটি ঘরে ঘরে প্রতি নিয়ত উৎসব আনন্দের সীমা নেই। পূজা পার্বণ থেকে শুরু করে বিভিন্ন ধরনের উৎসব এর মধ্যে একটি বিশেষ উৎসব হল বিবাহ পঞ্চমী উৎসব। মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে পালন হয় এই বিবাহ পঞ্চমী উৎসব। এই শুভ মুহূর্তে রাম ও সীতার বিবাহ হয়েছিল।

এই বছর বিবাহ পঞ্চমী 2024 কবে?

Vivah Panchami
6 December 2024
Friday

Panchami Muhurat Start
12:40 PM on 5 December 2024
Panchami Muhurat End
12:10 PM on 6 December 2024

বিবাহ পঞ্চমীর বাংলায় তারিখ

বিবাহ পঞ্চমী
৬ ডিসেম্বর ২০২৪
শুক্রবার

পঞ্চমী মুহূর্ত শুরু
৫ ডিসেম্বর ২০২৪, দুপুর ১২ঃ৪০ টায়
পঞ্চমী মুহূর্ত শেষ
৬ ডিসেম্বর ২০২৪, দুপুর ১২ঃ১০ টায়

 

একটা বিবাহতে যেমন চারিদিক আলোকিত এবং মুখরিত হয়ে ওঠে, তেমনি এই বিবাহ পঞ্চমীর দিন রাম সীতার বিবাহ সম্পন্ন হওয়ার আনন্দে অযোধ্যা নগরী সেজে ওঠে আলোক সজ্জায় এবং আরো অন্যান্য রাম মন্দিরে অনুষ্ঠিত হয়ে থাকে এই উৎসবটি খুবই সাড়ম্বরে।

বিবাহ পঞ্চমী ব্রত পালন করার নিয়ম 2024:

  • বিবাহ পঞ্চমীর দিন ভোরবেলা ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার কাপড় পরে তারপর এই পূজার রীতি নিতে শুরু হয়।
  • এরপর রাম ও সীতার মূর্তিতে নতুন বস্ত্র দিতে হয়।
  • রামের মূর্তিতে হলুদ বস্ত্র এবং সীতার মূর্তিতে লাল বস্তু দেওয়ার রীতি প্রচলিত রয়েছে।
  • বিভিন্ন ধরনের ফল, ফুল, মিষ্টান্ন অর্পণ করা হয়, রাম ও সীতার মূর্তিতে।
  • অনেক জায়গায় সম্পূর্ণ বিবাহ অনুষ্ঠান এর মত করে এই পূজা পালন করা হয়।
  • রাম ও সীতার বিবাহ সম্পন্ন করার মধ্যে দিয়ে অর্থাৎ বলা যেতে পারে যে বিবাহ পঞ্চমী, এই দিনটি রাম সীতার বিবাহ বার্ষিকীর দিন।
  • যে দিনটি রাম ও সীতার ভক্তরা খুবই নিষ্ঠা ভরে পালন করে থাকেন আবার অনেকেই এই দিন নিজেদের জীবনে সুখ-শান্তি এবং দাম্পত্য জীবন সুন্দরভাবে কাটানোর জন্য, বিবাহ পঞ্চমীর এই তিথিতে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে থাকেন বিশেষ আশীর্বাদ প্রাপ্তির আশায়।

এই উৎসব অনুসারে অনেক জায়গায় মেলা পার্বণ হয়ে থাকে। যেখানে স্থানীয় মানুষজন খুবই আনন্দ উপভোগ করে থাকেন। বাচ্চা থেকে বড় সকলেই এই বিবাহ পঞ্চম উৎসবের শামিল হয়ে থাকেন। বাড়িতে বাড়িতে তৈরি হয় বিভিন্ন ধরনের খাবার, মিষ্টি এবং অন্যান্য নৈবেদ্য। যা রাম সীতাকে অর্পণ করা হয়।

আর সেগুলি পরে প্রসাদ হিসেবে বিতরণ করা হয়ে থাকে পরিবারের আরো অন্যান্য সদস্য দের মধ্যে এবং আশেপাশে। অনেকদিন আগে থেকেই চলে এই উৎসবের তোড়জোড়, চারিদিকে সাজানো থেকে শুরু করে রাস্তাঘাট পরিষ্কার পরিচ্ছন্ন করা সবকিছুই হয় এই উৎসবের আগমনের জন্যই।

Leave a Comment