প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড 2023: রেজিস্ট্রেশান পদ্ধতি (নতুন যোজনা)

প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা কি? এই যোজনায় কারা লাভ পাবে? এই প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনায় কিভাবে রেজিস্ট্রেশান করবেন জানুন সবকিছু এখানে।

কেন্দ্রীয় সরকার প্রবাস ফেরত কর্মীদের প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) আবেদনের জন্য আহবান জানিয়েছে। যে সকল ভারতীয় কর্মী বিদেশে চাকরী করতেন এবং করোনা ভাইরাসের কারণে ভারতে ফিরে আসতে হয়েছে, তাদের আবার কর্মে ফিরিয়ে নিতে সহায়তা করতে ভারতীয় সরকার এই আয়োজন করেছে।

এই ব্যবস্থার ফলে যে সকল ভারতীয় দক্ষ কর্মী বিদেশে কাজ করে উপার্জন করতো এবং COVID-19 মহামারীতে ভারতে ফেরত এসে নতুন করে কাজ পাচ্ছেন না তারা সহজেই নতুনভাবে তাদের দক্ষতা অনুযায়ী কাজ পেয়ে উপার্জন করার সুযোগ এসেছে।

Swades Skill Card Online Registration
প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) Online Registration

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবেই আপনাদের জন্য নানা গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এই সকল আলোচনার মাধ্যমে আপনারা আপনাদের দৈনন্দিন জীবনের নানা প্রয়োজনীয় তথ্য জেনে থাকেন।

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে স্বদেশ স্কিল কার্ড অনলাইন আবেদন নিয়ে আলোচনা করবো। আমরা জানার চেষ্টা করবো, এই কার্ড কি? কিভাবে এই কার্ডের জন্য আবেদন করতে হয়?

আসুন দেখে নিই এই স্বদেশ স্কিল কার্ডএর বিস্তারিত তথ্য।

প্রকল্পের নাম প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) Scheme, Govenrment of India
চালু করে ভারতীয় সরকার
সুবিধাভোগীগন দক্ষ কর্মী
রেজিস্ট্রেশন অনলাইন
উদ্দেশ্য ভারতের দক্ষ কর্মীদের কর্মসংস্থানের সুযোগ দেয়া
সুবিধা ভবিষ্যতের কর্মসংস্থানের সুযোগ
শ্রেনী প্রকল্প
অফিসিয়াল ওয়েবসাইট Click Here

SWADES স্কিল কার্ড কি ?

SWADES হচ্ছে Skilled Workers Arrival Database for Employment Support এর সংক্ষিপ্ত রুপ।

এই SWADES হচ্ছে ভারতের দক্ষ কর্মীদের কাজ পাবার জন্য একটি ডাটাবেস। যে সকল দক্ষকর্মী প্রবাস থেকে ফেরত এসে বর্তমানে চাকরীর সন্ধানে আছেন তারা এই সার্ভারে নাম, যোগ্যতা, বয়স, অভিজ্ঞতা নিবন্ধিত করতে পারবেন। এই ডাটাবেজে চাকরীইচ্ছুক সকল ভারতীয় দক্ষ কর্মীর মান, যোগ্যতা নিবন্ধিত থাকবে।

এই ডাটাবেস থেকে বিভিন্ন ভারতীয় বা বিদেশী কোম্পানী তাদের প্রয়োজন অনুযায়ী লোকবল সহজেই নিয়োগ দিতে পারবে। এই ডাটাবেসে নিবন্ধন করলে যার যার দক্ষতা অনু্যায়ী সরকারের পক্ষ হতে কার্ড দেয়া হবে। এই কার্ডকেই SWADES কার্ড বলা হয়ে থাকে।

প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) অনলাইনে কিভাবে নিবন্ধন করবে?

আসুন দেখে নিই কিভাবে স্বদেশ স্কিল কার্ড এর জন্য অনলাইনে নিবন্ধন করা যায়।


ধাপ ১
– প্রথমেই প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) এর অফিসিয়াল ওয়েবসাইট http://nsdcindia.org/swades/ এ প্রবেশ করুন।

Swades Skill Card Portal
প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) Portal


ধাপ ২-
হোমপেজে স্বদেশ স্কিল কার্ড-এ আবেদনের জন্য ফর্ম দেখতে পাবেন।


ধাপ ৩-
 এখানে আবেদনকারীর নাম, পাসপোর্ট নাম্বার, ঠিকানা, ফোন নাম্বার, ইমেইল আইডি, কাজের যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি সঠিকভাবে পূরন করুন।

Swades Skill Card Online Registration
প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) Online Registration


ধাপ ৪-
 সব তথ্য পূরন করা শেষ হলে ভালো করে চেক করে Submit বাটনে ক্লিক করুন।

এই স্বদেশ স্কিল কার্ড বর্তমানে করোনা ভাইরাস পরিস্থিতিতে ভারতের অসংখ্য বেকার দক্ষ লোকের জন্য খুবই দরকারী একটি উদ্যোগ। এই উদ্যোগ ভারতের কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, প্রতিষ্ঠান মালিক, কর্মী সবার যৌথ আলোচনার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) প্রকল্পের হেল্প লাইন নাম্বার

জনগনের সহজেই সেবা প্রাপ্তি নিশ্চিত করতে প্রধানমন্ত্রী স্বদেশ স্কিল কার্ড যোজনা (Swades Skill Card Yojana) এর জন্য একটি হেল্প লাইন ডেস্ক খোলা হয়েছে।

এই হেল্প লাইন নাম্বার হলোঃ 1800 123 9626

আজ এই লেখার মাধ্যমে আপনাদের সাথে স্বদেশ স্কিল কার্ড নিয়ে আলোচনা করা হলো। এতে করে আপনারা এই কার্ডের সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্বদেশ স্কিল কার্ড সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

ভারতের বিভিন্ন যোজনা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

কেন্দ্র সরকারের সমস্ত যোজনা Click Here
পশ্চিমবঙ্গের সমস্ত প্রকল্প Click Here
বাংলাভুমি হোম Click Here

Leave a Comment