নাগ পঞ্চমী 2024 তারিখ ও সময় | Nag Panchami 2024 Date & Muhurat

নাগ পঞ্চমী 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের নাগ পঞ্চমী 2024? নাগ পঞ্চমীর শুভ সময় কখন? জানুন 2024 নাগ পঞ্চমীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে নাগ পঞ্চমী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও নাগ পঞ্চমীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

নাগ পঞ্চমী তারিখ ও সময় | Nag Panchami Date & Muhurat
নাগ পঞ্চমী 2024 তারিখ ও সময় | Nag Panchami 2024 Date & Muhurat

নাগ পঞ্চমী 2024 (Nag Panchami 2024): প্রাচীনকাল থেকেই নাগ দেবতার পূজা হয়ে আসছে। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই নাগ পঞ্চমী উৎসব পালন করা হয়। বিশ্বাস করা হয় যে, এই নাগ পঞ্চমীর দিন নাগদেবী, নাগদেবতার পূজা করলে তার আশীর্বাদ লাভ করা যায়।

এই ঐতিহ্য আজও বিদ্যমান এবং নাগ পঞ্চমীর দিন নাগদেবীর পূজার আয়োজনও করা হয়। পুরান মতে জানা যায় যে, নাগলোক অথবা পাতাল থেকে সর্পকুল এদিন মর্ত্য বাসীকে আশীর্বাদ করেন।

এই বছর নাগ পঞ্চমী 2024 কবে?

Nag Panchami
9 August 2024
Friday

Panchami Muhurat Start
12:30 AM on 9 August 2024
Panchami Muhurat End
3:15 AM on 10 August 2024

বাংলায় তারিখ

নাগ পঞ্চমী
৯ আগস্ট ২০২৪
সোমবার

পঞ্চমী মুহূর্ত শুরু
৯ আগস্ট ২০২৪ রাত্রি ১২ঃ৩০ টায়
পঞ্চমী মুহূর্ত শেষ
১০ আগস্ট ২০২৪ রাত্রি ৩ঃ১৫ টায়

 

আর শাস্ত্র মতে সাপের দের দেবী হলেন মনসা ও নাগ দেবতাও রয়েছেন, তাই জীবনকে সাপের বিষমুক্ত করে রাখার জন্য নাগ এর দেবী ও দেবতাদের তুষ্ট করে রাখতে হয়। তাছাড়া এই নাগ পঞ্চমী উৎসবটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ সমস্ত দিক থেকে।

নাগ পঞ্চমী পূজার বিধি 2024:

একটি কাঠের প্লেটে আটা বা ময়দা দিয়ে সাপ তৈরি করে সর্প দেবতার উপরে তিলক এবং ভাত লাগানো হয়, জল, কাঁচা দুধ, মথ, বাজরা, ঠান্ডা রুটি, নিবেদন করা হয়। তারপরে নাগ পঞ্চমীর ব্রত কথা শুনুন মথ এবং বাজরা হাতে নিয়ে।

ব্রত কথা শেষ হলে সর্প দেবতা কে মথ এবং বাজরা প্রদান করুন। এরপর বাটিতে মথ, বাজারার সাথে কিছু টাকা রাখুন। উপরে রোলি এবং চাল ছিটিয়ে দেবতার সামনে দুই হাত ভাঁজ করে বাটিটির চারবার ঘুরান। পরবর্তী সময়ে যেকোনো মন্দিরে বাটিটি রেখে দিতে পারেন।

নাগ পঞ্চমীর মাহাত্ম্য 2024:

নাগ পঞ্চমীর দিন নাগ দেবতার পূজা করলে বিশেষ উপকার পাওয়া যায়। ভগবান শিব কে বিশেষভাবে প্রসন্ন করা যায়। এই পূজার জন্য সাপের ভয়ের অবসান ঘটে, মৃত্যু ভয় দূর হয়, সম্পদ, ঐশ্বর্য এবং সুন্দর জীবন লাভ করা যায়।

নাগ পঞ্চমীর দিনে অষ্ট নাগ ছাড়াও অনন্ত, বাসুকি, শেশা, পদ্মা, কম্বল, কারকোটক, শঙ্খপাল, অশ্বতারা, ধৃতরাষ্ট্র, কালিয়া, তক্ষক ও পিঙ্গল এই নাগদেবতা দেরও পূজা করার রীতি রয়েছে।

তো বুঝতেই পারছেন যে, স্বপ্নে সাপ দেখা এবং জীবনে সাপের ভয় থেকে দূরে থাকার জন্য নাগ পঞ্চমী ব্রত পালন করা অবশ্যই উচিত। তাছাড়া সংসারের সুখ-সমৃদ্ধি এবং ধনবৃদ্ধি হওয়ার জন্য নাগ পঞ্চমী ব্রত পালন করে থাকেন অনেকেই।

নাগ পঞ্চমী 2023: ইতিহাস ও তাৎপর্য | Nag Panchami 2023: History and Significance

Leave a Comment