যৌন হয়রানি আইনি অভিযোগ ও প্রতিকার এই আইন সম্পর্কে বিস্তারিত জানুন

BanglaBhumi.in

ভারতের আইনি পরামর্শ

যৌন হয়রানি কী?

ঘরে-বাইরে, কর্মক্ষেত্রে, স্কুল-কলেজ, রাস্তাঘাটে যে কোন জায়গায় মহিলাদের সাথে হওয়া শারীরিক হিংসা কে যৌন হয়রানি বলা হয়। কেবল মহিলা নয় বাচ্চা, কিশোর, বয়স্ক মহিলা পুরুষ দুই পক্ষে এই হিংসা বা হয়রানি হয়ে থাকে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

যৌন হয়রানি আইন কি?

যৌন হয়রানি মহিলাদের সমতা ও মর্যাদার অধিকারের চরম লঙ্ঘন করে সুতরাং, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ আইন (Sexual Harassment Laws) কার্যকর করার পরে, সমস্ত কর্মস্থলের জন্য একটি অভ্যন্তরীণ অভিযোগ কমিটি করা বাধ্যতামূলক করা হয়েছে।

 নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

এই আইন কিভাবে কাজ করে?

একজন মহিলা, যে কোনও বয়সের হোকনা কেন, তিনি যদি অভিযোগ করেন যে তিনি কারো মাধ্যমে যৌন হয়রানির শিকার হয়েছেন তাহলে উক্ত আইন অনুযায়ী এই যৌন হয়রানির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

কারা অভিযোগ করতে পারবেন

কোন ধরনের নারীরা অভিযোগ করতে পারবেন এর উত্তরে বলা হয়েছে, এই আইনের ৯ নং ধারা অনুযায়ী যে এই আইনের অধীনে সবাই অভিযোগ দায়ের করার অধিকার রাখে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

অভিযোগ কিভাবে করবেন?

আইনটির চতুর্থ অধ্যায়ে প্রক্রিয়াটি দেওয়া হলেও অভিযোগের জন্য কোনও নির্ধারিত প্রক্রিয়া নেই। ঘটনার তারিখ থেকে ৩ মাসের মধ্যে একটি অভিযোগ দায়ের করতে হবে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

জরুরী কথা

যৌন হয়রানি খুবই বিকৃত একটি কাজ যা বিশেষত নারীদের সম্মান-মর্যাদা এবং স্বাভাবিক জীবনকে নষ্ট করে দেয়। তাই যৌন হয়রানি বন্ধে আওয়াজ তুলুন। তাতে কাজ না হলে ঘটনার ৭ দিন থেকে ৩ মাসের মধ্যেই পুলিশ অথবা যৌন নির্যাতন বিরোধী আইনে মামলা দায়ের করুন।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

বাংলা ভুমি (banglabhumi.in) আপনাদের দিয়ে থাকে ভারতীয় আইনের পরামর্শ ও তথ্য। আইনি জানা সকলের জন্য জরুরি।

সকল আইন জানুন

বাংলা ভুমি ভারতের আইনি পরামর্শ