ভারতের পারিবারিক হিংসার আইন ব্যাবস্থা এই আইন সম্পর্কে বিস্তারিত জানুন

BanglaBhumi.in

ভারতের আইনি পরামর্শ

পারিবারিক হিংসা কী?

গার্হস্থ্য সহিংসতার সংজ্ঞা গৃহস্থালি সহিংসতা আইন, ২০০৫ দ্বারা প্রদান করা হয়েছে। পারিবারিক হিংসা আইনের আগে ভারতে গৃহস্থালি সহিংসতার মামলা পরিচালনা আইন আইপিসির ৪৯৮-এ" দ্বারা পরিচালিত ছিল।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

নারীদের বিরুদ্ধে পারিবারিক হিংসা

পারিবারিক হিংসা আইন অনুসারে, পারিবারিক হিংসার অর্থ ঘরোয়া সম্পর্কের ক্ষেত্রে কোনও মহিলাকে ক্ষতিগ্রস্থ করা বা আহত করা। এটির পরিধি সম্পর্কে শারীরিক, যৌন, মৌখিক, মানসিক এবং অর্থনৈতিক নির্যাতন অন্তর্ভুক্ত।

 নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

মহিলাদের বিরুদ্ধে পারিবারিক হিংসার ধরণ

মহিলাদের বিরুদ্ধে গৃহস্থালি সহিংসতার ধরণগুলি শারীরিক, যৌন, মৌখিক এবং মানসিক নির্যাতন থেকে শুরু করে অর্থনৈতিক নির্যাতন পর্যন্ত হয়ে থাকে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

পারিবারিক হিংসার আক্রান্ত

পারিবারিক হিংসা কেবল মহিলাদের উপর সিমিত থাকে না। এমন অনেক হিংসা দেখা যায় যেখানে পুরুষ ও বাচ্চাদের উপর হয়ে থাকে। আইনি সকলের জন্য সমান ন্যায় প্রদান করে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

অভিযোগ কিভাবে করবেন?

গার্হস্থ্য সহিংসতা আইনের আওতায়, যে মহিলারা আক্রান্ত হয়েছেন বা যে কেউ এই কাজের সাক্ষী, স্বচক্ষে ঘটনা প্রত্যক্ষ করেছেন তারা নিকটস্থ থানা, সুরক্ষা কর্মকর্তা এবং পরিসেবা সরবরাহকারীর কাছে যেতে পারেন।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

জরুরী কথা

আমাদের দেশে নারীরা এখনো পশ্চাদপদ অবস্থায় দিন কাটাচ্ছে। তারা গৃহেও নিরাপদ নয়৷ সারাদিন সংসার এবং বাইরে কাজ করেও তারা বিভিন্ন কারণে শারীরিক, মানসিক, অর্থনৈতিক, মৌখিক নির্যাতনের শিকার হয় পরিবারে।

নীচে ক্লিক করে বিস্তারিত জানুন

বাংলা ভুমি (banglabhumi.in) আপনাদের দিয়ে থাকে ভারতীয় আইনের পরামর্শ ও তথ্য। আইনি জানা সকলের জন্য জরুরি।

সকল আইন জানুন

বাংলা ভুমি ভারতের আইনি পরামর্শ