banglarshiksha.gov.in 2022 School Education Department of West Bengal

West Bengal School Education Department: পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ হলো ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংক্রান্ত দপ্তর। এর মাধ্যমে রাজ্যের প্রাথমিক বিদ্যালয় নিয়ন্ত্রণ করা হয়। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে করা হয়।

পশ্চিমবঙ্গ রাজ্যের প্রতিটি জেলায় জেলায় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ অধীনস্ত জেলা ভিত্তিক প্রাথমিক বিদ্যালয় সংসদ রয়েছে। জেলা সংসদের মাধ্যমে সংসদের চেয়ারম্যান ও জেলা স্কুল পরিদর্শক জেলার প্রাথমিক বিদ্যালয়ের গৃহনির্মাণ থেকে পঠন-পাঠন প্রতিটা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

School Education Department:

সরকারি শিক্ষা ব্যবস্থা পশ্চিমবঙ্গে ব্যক্ত পরিসরে আছে। প্রচুর ছেলেমেয়ে পড়ে বলে এটি এখনও সংখ্যাগত বিচারের প্রথম স্থানে রয়েছে। নিযুক্ত হয়েছেন অসংখ্য ভালো ভালো শিক্ষক শিক্ষিকা। স্কুল সার্ভিস কমিশন আয়োজিত পরীক্ষার মাধ্যমে। এছাড়া মাদ্রাসা শিক্ষা ও সাধারণ শিক্ষার কাছাকাছি এখানে মাদ্রাসা কমিশনের মাধ্যমে নিয়োগ করা হয়।

School Education Department of West Bengal - banglarshiksha.gov.in
School Education Department of West Bengal

বেতন কিন্তু খুবই আকর্ষণীয়, স্নাতক শুরুতে প্রায় কুড়ি হাজার টাকা ও সাম্মানিক স্নাতকরা ২৩ হাজার টাকা ও স্নাতকোত্তর ডিগ্রীর আধিকারিরা ২৫ হাজার টাকা বেতন পান। সেইসঙ্গে চাকরির নিরাপত্তা ইত্যাদি তো আছেই।

এছাড়া রয়েছে কিছু এলিট বিদ্যালয়, পাহাড়ি এলাকায় রেসিডেন্সিয়াল দুন স্কুল (Residential Dun School) ইত্যাদির কথা তো আমরা অনেকদিন আগে থেকেই জানি। এছাড়াও আছে শহরের বুকে ইন্টারন্যাশনাল হেরিটেজ ডিপিএস দিল্লি পাবলিক স্কুল (International Heritage DPS Delhi Public School)।

বাংলা উপভাষা পড়ানোর সময় রাড়ি, বাঙালি, কামরুপি, ঝাড়খন্ডি, বরেন্দ্র, অঞ্চল ম্যাপে দেখানোর পাশাপাশি শ্রাব্য মাধ্যমে এসব ভাষার কথিত চেহারা প্রেস করলে তা ছাত্রছাত্রীদের কাছে অনেক স্পষ্ট ও আকর্ষণীয় হবে।

আর টি-ই (RIT) বা রাইট টু এডুকেশন অ্যাক্ট (Right to Education Act) (শিশুদের জন্য বাধ্যতামূলক শিক্ষার অধিকার আইন) এই আইনের মূল বিষয়বস্তু গুলোর দিকে নজর দিয়ে আমরা এই আইনটি সংক্রান্ত কিছু জানতে পারি।

#১) এই আইন অনুযায়ী ৬ বছর থেকে ১৪ বছর বয়সী সমস্ত শিশুর প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বিদ্যালয় শিক্ষা পাওয়ার অধিকারী।

অর্থাৎ বুনিয়াদি শিক্ষা পাওয়ার অধিকারী কোন শিশুর কাছ থেকে এমন অর্থ কেউ নিতে বা দাবি করতে পারবেন না, যার দিতে না পারায় তার বুনিয়াদি শিক্ষা বন্ধ হয়ে যেতে পারে।

#২) শারীরিক ও মানসিকভাবে প্রতিবন্ধী শিশুরাও অন্যান্য শিশুদের মতো সমানভাবে বিনামূল্যে বুনিয়াদি শিক্ষা পাবে।

#৩) বিদ্যালয়ে ভর্তির জন্য ক্যাপিটেশন ফি অর্থাৎ বিদ্যালয়ে ভর্তির জন্য অনুদান নেওয়া যাবে না এটা শাস্তিযোগ্য অপরাধ।

#৪) বুনিয়াদি শিক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো শিশুকে কোন শ্রেণীতে এক বছরের বেশি রাখা যাবে না এবং কোনো কারণে বিদ্যালয় থেকে বের করে দেওয়া যাবে না।

#৫) কোন বিদ্যালয়ে কোন শিশুকে শারীরিক শাস্তি দেওয়া যাবে না, বা তার উপর মানসিক অত্যাচার করা যাবে না।

#৬) কেন্দ্রীয় বিদ্যালয়, নবোদয় বিদ্যালয়, এবং সৈনিক বিদ্যালয় ছাড়াও সরকার দ্বারা স্থাপিত পরিচালিত সমস্ত বিদ্যালয় ৬ থেকে ১৪ বছর বয়সী সমস্ত শিশুরা বিনামূল্যে বুনিয়াদি শিক্ষা পাবে।

#৭) সরকারি সাহায্য প্রাপ্ত বিদ্যালয় গুলি তাদের প্রাপ্ত সরকারি সাহায্যের পরিমাণ এর অনুপাতে তাদের মোট ছাত্র সংখ্যার একটি নির্দিষ্ট অংশকে বিনামূল্যে বুনিয়াদি শিক্ষা দিতে বাধ্য থাকবে, কিন্তু প্রাপ্ত সাহায্যের পরিমাণ যাই হোক না কেন ওই সমস্ত বিদ্যালয় তাদের মোট ছাত্র সংখ্যা কম করে ২৫% বিনামূল্যে বুনিয়াদি শিক্ষা দেবে।

#৮) বেসরকারি বিদ্যালয় যারা কোনরকম সরকারি সাহায্য পায় না, প্রতিবছর পৃথিবীতে মোট যে পরিমাণ ছাত্র-ছাত্রী ভর্তি করবে কমপক্ষে ২৫% ছাত্রছাত্রীকে সমাজের দুর্বল বা পিছিয়ে পড়া শ্রেণী থেকে নেবে এবং ওই ছাত্র-ছাত্রীদের অষ্টম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে শিক্ষা দেবে ২৫% ছাত্র-ছাত্রী সবাই আসবে ওই বিদ্যালয়ের প্রতিবেশী এলাকা থেকে।

একটি সরকারি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য যে পরিমাণ অর্থ খরচ হয়, সেই পরিমাণ অর্থ এবং সেখান থেকে আসা প্রতিটি ছাত্র-ছাত্রী বেসরকারি বিদ্যালয়ের বুনিয়াদি শিক্ষা পাচ্ছে তাদের জন্য বেসরকারি বিদ্যালয় কে  প্রতিবছর দেবে।

#৯) আবার প্রতিটি বিদ্যালয় পরিচালনা কমিটি ওই বিদ্যালয়ের জন্য উন্নয়ন পরিকল্পনা তৈরি করবে। উন্নয়ন পরিকল্পনার ভিত্তিতে রাজ্য সরকার এবং স্থানীয় সরকারি বিদ্যালয় উন্নয়ন এর অর্থ বরাদ্দ করবে। আর এই সমস্ত কার্যকলাপ সম্পাদন করা হয় পশ্চিমবঙ্গের বিদ্যালয় শিক্ষা দপ্তর এর মধ্যে দিয়ে।

#১০) বাধ্যতামূলক বুনিয়াদি শিক্ষা, শিশুর মৌলিক অধিকার তাই এর প্রয়োগ না হলে বা অপপ্রয়োগ হলে হাইকোর্ট সুপ্রিম কোর্টের সরাসরি জনস্বার্থ মামলা করা যাবে।

School Education Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: banglarshiksha.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গের বিদ্যালয় শিক্ষার বিষয়ে আদ্যোপান্ত জানা যায়।

School Education Department এর ওয়েবসাইটের কাজ:

এই ডিপার্টমেন্টের banglarshiksha.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে বিদ্যালয় শিক্ষার বিভিন্ন রকমের তথ্যাবলী সহ, এই ডিপার্টমেন্টের কার্যকারিতা, শিক্ষক নিয়োগ, নতুন আইন প্রণয়ন বিষয়ক তথ্য জানতে পারা যায়।

School Education Department of West Bengal
School Education Department of West Bengal

এছাড়াও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিদ্যালয় শিক্ষার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়মুখী করার জন্য মিড ডে মিলের (Mid day meal) ব্যবস্থা এবং আনুষ্ঠানিকতার ব্যবস্থা করা হয়েছে বিদ্যালয় গুলির মধ্যে। এবং বিনামূল্যে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা গ্রহণের সুযোগ দরিদ্র পরিবারের কাছে অমূল্য সম্পদ।

এছাড়া বিদ্যালয় শিক্ষার ক্ষেত্রে বেশকছু নিয়ম আছে, যেমন প্রত্যেক শিক্ষক-শিক্ষিকা দের নিয়মমতো এবং সময়মতো বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। সময় মতো নির্দিষ্ট পাঠক্রম পড়ানো শেষ করতে হবে।

ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে উপস্থিতি, শিক্ষার উন্নতি এবং অন্যান্য বিষয়ে তাদের অভিভাবকদের সঙ্গে নিয়মিত আলোচনা করতে হবে শিক্ষাদান ছাড়া অন্য কোন বিষয়ে শিক্ষক নিয়োগ করা যাবেনা, শিক্ষক-শিক্ষিকা প্রাইভেট টিউশনি পড়াতে পারবেন না।

School Education Department এর জরুরী কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী ব্রাত্য বসু

ঠিকানা: বিকাশ ভবন, 5th Floor, Salt Lake City, Kolkata- 700091

ফোন নাম্বার: 2334 2256

ফ্যাক্স: 2337 67 83

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

শ্রী পরেশ চন্দ্র অধিকারী

ঠিকানা: বিকাশ ভবন, 5th Floor, Salt Lake City, Kolkata- 700091

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

শ্রী মণীশ জৈন, I.A.S.

ঠিকানা: বিকাশ ভবন, 5th Floor, Salt Lake City, Kolkata- 700091

ফোন নাম্বার: 2334 2228

ফ্যাক্স: 2337 6561

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী সুশান্ত অধিকারী, Joint Secretary

ঠিকানা: বিকাশ ভবন, সল্ট লেক, কলকাতা- 700091

ফোন নাম্বার 2334 2228 ফ্যাক্স 2337 6561 ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick Here
HomeClick Here

Leave a Comment

You cannot copy content of this page