wbpwd.gov.in 2022 Public Works Department of West Bengal

0
(0)

West Bengal Public Works Department: P.W.D. পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রণাধীন সম্মানজনক বিভাগ গুলোর মধ্যে একটি। পিডব্লিউডির আওতায় গণপূর্ত ও গণপূর্ত সড়ক বিভাগ বর্তমানে রাজ্যজুড়ে পরিকল্পনা জরিপ, নকশা, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ এর পাশাপাশি জরুরি ত্রাণ কার্যক্রম এর জন্য বিভিন্ন দায়িত্বে দায়িত্বে রয়েছে।

রাজ্য সরকারের জল সরবরাহ ও স্যানিটেশন বাজেট নিয়ন্ত্রণ করে এবং প্রশাসনিক নিয়ন্ত্রণে প্রধানত জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে জল সরবরাহ এবং স্যানিটেশন পরিষেবাগুলি বাস্তবায়নের কর্মসূচি গ্রহণ করে।

Public Works Department এর কাজ:

পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট ডিপার্টমেন্ট পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই ডিপার্টমেন্টের আওতায় ১৭২১৭ কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরি হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যে। তার মধ্যে আছে ১৬৮৭ কিলোমিটার এন এইচ রাস্তা।

৩৬১২ কিলোমিটার দীর্ঘ রাস্তা রাজ্যের হাইওয়ে এর মধ্যে পড়ে। ৯৫০০ কিলোমিটার দীর্ঘ রাস্তা এফ ডি আর অর্থাৎ মেজর ডিস্ট্রিক্ট রোডস। ২৪১৮ কিলোমিটার রাস্তা রুরাল রোডস ক্যাটাগরির মধ্যে পড়ে। রাজ্যের প্রতিটি রাস্তা কে আরো বেশি উন্নত করার জন্য P.W.D. প্রসেস এর মাধ্যমে জেলা পরিষদ এবং মিউনিসিপ্যালিটির তৎপরতায় এই কাজ করা হয়।

Public Works Department of West Bengal wbpwd.gov.in
Public Works Department of West Bengal wbpwd.gov.in

জনসাধারণের সুবিধার্থে যেখানে যাতায়াতের সুবিধার জন্য রাস্তা তৈরি করে দেওয়া এবং তার সাথে সাথে প্রতি ঘরে পানীয় জলের ব্যবস্থা, কোন মহামারী দেখা দিলে স্যানিটাইজেশন এর ব্যবস্থা করা, সবকিছু এই ডিপার্টমেন্ট বিশেষ ভূমিকা পালনের মধ্য দিয়ে কাজ করে যায়।

রাজ্যের বিভিন্ন ধরনের নির্মীয়মান কাজের জন্য এই দপ্তর জনসাধারণকে বিশেষভাবে সহযোগিতা করে থাকে। এছাড়া চাষবাসের জন্য চাষী ও পশুপালকদের জন্য বিশেষভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। এই দপ্তর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট এর তৎপরতায় আজকে প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষ উন্নতি সাধনের লক্ষ্যে এগিয়ে চলেছে।

বিশেষ করে সুস্বাস্থ্যের জন্য চিকিৎসা ব্যবস্থা পরিশোধিত পানীয় জলের ব্যবস্থা বিদ্যুৎ সরবরাহ জনসাধারণের ভালোভাবে বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন সেসব প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যবস্থা করে দেওয়ার দায়িত্ব এই ডিপার্টমেন্ট পালন করে।

ব্যবসা-বাণিজ্যের জন্য সুন্দর রাস্তাঘাট, যোগাযোগ ব্যবস্থা বিশেষভাবে গুরুত্বপূর্ণ এই দপ্তর এর ক্ষেত্রে। অব্যবহৃত পরিত্যক্ত কোন জায়গায় যোগাযোগ ব্যবস্থা এবং সেখানে নির্মীয়মাণ কাজের জন্য জনসাধারণের কাজের মধ্যে দিয়ে তাদের আয় বৃদ্ধির এবং সেই জায়গা কে কাজে লাগিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য কে উন্নতির শিখরে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে থাকে এই দপ্তর।

সরকারি কোন বিল্ডিং, কিংবা কোনো কনস্ট্রাকশন তৈরি করা এবং তার মেইনটেনেন্স এই দিকটা খেয়াল রাখা এই দপ্তরের কাজ P.W.D. বিভিন্ন রকমের কার্যকারিতা সম্পাদন করে থাকে, যেমন স্টেডিয়া, সুইমিংপুল, এয়ারপোর্ট, অডিটোরিয়াম, হেলিপ্যাডস, বাস টার্মিনাস, ইত্যাদি। যার ফলে জনসাধারণের বিশেষভাবে সুবিধা হয় সব ক্ষেত্রে।

পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট কাজ করে থাকে চিফ ইঞ্জিনিয়ার প্ল্যানিং চিফ ইঞ্জিনিয়ার ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার, ইলেকট্রিক্যাল প্ল্যানিং ইঞ্জিনিয়ার সোশ্যাল সেক্টর অ্যান্ড গভারমেন্ট আর্কিটেক্ট।

Public Works Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.pwd.wb.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে এই ডিপার্টমেন্টের বিভিন্ন রকমের তথ্য সম্পর্কে সাধারণ ধারণা পাওয়া যায়।

Public Works Department এর ওয়েবসাইটের কাজ:

এই ডিপার্টমেন্টের এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে কি কি কার্য পরিচালনা করা হচ্ছে, কিংবা করা হবে সে বিষয়ে বিস্তারিত জানা যায়।

তার সাথে সাথে কোন জায়গার রাস্তা, জল সরবরাহ, বিদ্যুৎ সরবরাহ এবং প্রয়োজনীয় যোগাযোগ ব্যবস্থা এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের জন্য আবেদন, অভিযোগ করা যায় www.pwd.wb.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে।

Public Works Department:

জনসাধারণের উন্নতি সাধনে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই দপ্তর বিভিন্ন জায়গায় যোগাযোগ মাধ্যমের জন্য রাস্তা তৈরি, পানীয় জল সরবরাহ, গ্রাম এবং নগর উন্নয়নের জন্য নির্মাণ প্রকল্প, জনসাধারণের শিক্ষা বিস্তার, চিকিৎসা ব্যবস্থা, বিদ্যুতের সরবরাহ, ইত্যাদির দায়িত্ব পালন করার সাথে সাথে জনসাধারণের উপকারে আসে বিভিন্ন ক্ষেত্রে।

এছাড়া শিশু উন্নয়ন, নারী উন্নয়ন, প্রকল্প গুলির মধ্যে দিয়ে নারী ও শিশুদের উন্নতি সাধন করা সম্ভব হয়েছে এই ডিপার্টমেন্টের সহযোগিতায়। কিছুদিন আগে যেখানে যোগাযোগব্যবস্থা এতটাই খারাপ ছিল, সেখানে আজ যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটিয়ে রাস্তা তৈরি হয়েছে পি ডব্লিউ ডি এর আওতায়।

তাছাড়া আরও অনেক উন্নয়নমূলক কাজ যেমন ধরুন কন্যাশ্রী প্রকল্প, যার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বিশেষ করে মেয়েরা পড়াশোনার প্রতি আগ্রহ এবং তাদের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে এ প্রকল্পটি তাদের বিশেষ সহযোগিতায় এসেছে।

এই কাজগুলিরই মধ্যে দিয়ে কর্মের সুযোগ-সুবিধা এসেছে অনেকাংশে এ ক্ষেত্রে স্থানীয় শ্রমিকরা রাস্তা তৈরি, বিদ্যুৎ সরবরাহের কাজে এবং পানীয় জল সরবরাহের জন্য যে কর্ম সম্পাদন করা হয়, সেখানে কাজ করার মধ্যে দিয়ে তাদের কিছুটা হলেও কর্মসংস্থানের সহযোগিতা হয়েছে।

রাস্তাঘাটের উন্নতির কারণে পশ্চিমবঙ্গ রাজ্যে অর্থনৈতিক অবস্থা উন্নতির শিখরে। কেননা ব্যবসা-বাণিজ্য দিক থেকে ভালো যোগাযোগ ব্যবস্থা থাকার ফলে চাষী থেকে ব্যবসায়ী সকলেই বিশেষভাবে উপকৃত হয়েছেন যার ফলে পশ্চিমবঙ্গ রাজ্যের অর্থনৈতিক ব্যবস্থা উন্নত হয়েছে।

Public Works Department এর কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী মলয় ঘটক

ঠিকানা: নবান্ন, 8 th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া-711102

ফোন নাম্বার:  2214 3168, 2214 1616

ফ্যাক্স: 2214 4788

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি, (Additional Charge):

শ্রী ওঙ্কার সিং মিনা, I.A.S

ঠিকানা: নবান্ন, 8 th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া-711102

ফোন নাম্বার:  2214 5444

ফ্যাক্স: 2214 5825

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী অমিত বিশ্বাস, Joint Secretary

ঠিকানা: নবান্ন, 8 th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া-711102

ফোন নাম্বার: 2253 5129

ফ্যাক্স: NA

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick Here
HomeClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment