wb.gov.in 2023 Public Enterprises and Industrial Reconstruction Department of West Bengal

West Bengal Public Enterprises and Industrial Reconstruction Department: পাবলিক এন্টারপ্রাইজ অর্থাৎ পরিসংখ্যান হল ব্যবহারিক বা গণিতের একটি শাখা। যা সংখ্যা বা ধারণা সূচক তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের প্রয়োগ করা হয়।

পরিসংখ্যানবিদ পরিসংখ্যানকে একটি সংখ্যাতাত্ত্বিক এবং তথ্য বিষয়ক বিজ্ঞান বলে অভিহিত করেছেন। সাধারণত পরিসংখ্যান বলতে কোন ঘটনা বা তথ্য সংখ্যা গণনা বাচক পরিমাপ কে বোঝানো হয়।

Public Enterprises and Industrial Reconstruction Department:

কোন কিছুর গণনা এবং পরিমাপ কে বোঝায় এই পরিসংখ্যান যেমন জনসংখ্যা বিষয়ক, জন্ম-মৃত্যু, শিশু, কিশোর, বৃদ্ধ, পতি বৈশিষ্ট্যসমূহ সংখ্যা গণনার তথ্য দিয়ে এদের পরিসংখ্যান বোঝানো হয়ে থাকে।

Public Enterprises and Industrial Reconstruction Department of West Bengal - wb.gov.in
Public Enterprises and Industrial Reconstruction Department of West Bengal – wb.gov.in

এরকম কোন নির্দিষ্ট বৈশিষ্ট্য বা বিষয়ের সংখ্যাসূচক বৈশিষ্ট্য বিষয়ক পরিসংখ্যান বলে। আবার পরিসংখ্যান বলতে নিয়মতান্ত্রিকভাবে কোন বিষয়ের তথ্য সংগ্রহ সঙ্ঘবদ্ধ করণ উপস্থাপন ও বিশ্লেষণ বোঝায়।

এই ডিপার্টমেন্টের উদ্দেশ্য:

সাধারণত পরিসংখ্যান এর সাহায্যে সংখ্যা বিশেষণ করে কোনো বিষয় বা ঘটনার তথ্য উদঘাটন করা হয়। পরিসংখ্যান এর মূল উদ্দেশ্য হলো অনিশ্চিত কোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, দ্বিতীয় পদ্ধতি প্রণয়ন কিংবা কোনো পরিকল্পনা বাস্তবায়নের জন্য সংখ্যা ভিত্তিক গবেষণা, পরিসংখ্যান বিপুল পরিমাণ অর্থ কে সংক্ষেপে সহজভাবে উপস্থাপন করে এবং একাধিক বৈশিষ্ট্যের আগের তুলনায় কাজে ব্যবহৃত হয়।

Public Enterprises and Industrial Reconstruction Department এর কাজ:

দুটি ভাবে কাজ হয়ে থাকে, যেমন সরাসরিভাবে পর্যবেক্ষণের মাধ্যমে, অথবা অন্য প্রতিষ্ঠান কর্তৃক নিজেদের জন্য সংগৃহীত বা ব্যবহৃত উপাত্ত (data) থেকে।

কোন শহরের অধিবাসীদের বয়স, বাসস্থান, কোন স্থানের দৈনিক সর্বোচ্চ, সর্বনিম্ন তাপমাত্রা, বৃষ্টিপাতের পরিমাপ, ব্যবসায় প্রতিষ্ঠান দৈনিক আয়, ইত্যাদি সংখ্যার মাধ্যমে প্রকাশ করা হলো উপাত্ত।

সংগ্রহের উপর ভিত্তি করে পরিসংখ্যানের উপাত্ত কে দুই ভাগে ভাগ করা যায় যেমন-

#১) অবিন্যস্ত উপাত্ত (data)

#২) বিন্যস্ত উপাত্ত (data)

#১) অবিন্যস্ত উপাত্ত: সাধারণত এলোমেলোভাবে সংগৃহীত উপাত্তকে অবিন্যস্ত উপাত্ত বলা হয়। কোন স্থানের দৈনিক সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা বৃষ্টিপাতের পরিমাণ কয়েকদিনে সংগ্রহ করলে এটা প্রাথমিক অবস্থায় অবিন্যস্ত উপাত্ত হবে।

#২) বিন্যস্ত উপাত্ত: অবিন্যস্ত উপাত্ত সুষ্ঠুভাবে উপস্থাপনের জন্য সাধারণত তাদের সুবিধাজনকভাবে শ্রেণীবিন্যাস করা হয় শ্রেণীবিন্যাস এর সাহায্যে প্রাপ্ত এই উপাত্তকে বিন্যস্ত উপাত্ত বলা হয়।

কোন কাজকে বাস্তবায়নের জন্য সংখ্যাভিত্তিক গবেষণা পরিসংখ্যান বিপুল পরিমাণে তথ্যকে সংক্ষেপে সহজভাবে উপস্থাপন করে এবং একাধিক বৈশিষ্ট্যের মধ্যে তুলনা, আর কারো সহযোগিতা করে সামাজিক, অর্থনৈতিক, ব্যবস্থাপনা সম্পর্কিত পরিকল্পনা বাস্তবায়নে সাহায্য করে।

যেমন পরিসংখ্যানে, আমদানি-রপ্তানি, উৎপাদন, মজুরি, আদমশুমারি, কৃষি শুমারি, জনসংখ্যা, কোন বিষয়ে আলোচনা করা হয়, এছাড়া রাষ্ট্রের সম্পর্ক আয়-ব্যয়, জনশক্তি এবং বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাংক -বীমা শিল্পে ব্যবহৃত করা হয়ে থাকে পরিসংখ্যানের উদ্দেশ্য হলো, কোন বিষয় অতীত অভিজ্ঞতার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রয়োজনীয় সূত্র প্রয়োগ এর মাধ্যমে ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন করা।

Public Enterprises and Industrial Reconstruction Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: https://www.wbped.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পরিসংখ্যান সংক্রান্ত সমস্ত রকম তথ্য জানা যায়।

Public Enterprises and Industrial Reconstruction Department এর ওয়েবসাইটের কাজ:

এই ডিপার্টমেন্টের www.wbped.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পরিসংখ্যানের আমদানি-রপ্তানি, উৎপাদন, মজুরি, আদমশুমারি, কৃষি শুমারি, জনসংখ্যা, ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারা যায় অনলাইনে।

আদালতে ডিপার্টমেন্টের আলাদা আলাদা ওয়েবসাইটের মধ্যে দিয়ে আপনি সেই ডিপার্টমেন্ট সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য সংগ্রহ থেকে এবং সেই ডিপার্টমেন্ট সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

পশ্চিমবঙ্গের বৃহদায়তন শিল্প এবং বাণিজ্য উন্নয়ন তথা নিয়ন্ত্রণ এর দায়িত্ব শিল্প এবং বাণিজ্য বিভাগের উপরে আছে। এই বিভাগের কার্যাবলী কে দুটি ভাগে ভাগ করা যায়:

#১) বৃহদায়তন শিল্প স্থাপন ও উন্নয়ন

#২) বাণিজ্য কার্যাবলী

এছাড়া এই বিভাগের বিষয়ে আরো বেশি কিছু জানার জন্য www.wbidc.com, www.wbiidc.org এই ওয়েবসাইটের মধ্যে গিয়ে দেখতে পারেন।

এছাড়াও এই বিভাগের শিল্পের দুর্বলতা দূর করার জন্য রাজ্যের রাষ্ট্রীয় উদ্যোগ কারী সংস্থা পূনর্গঠনের জন্য সমন্বয় সাধনকারী ভূমিকা পালন করে এই বিভাগের গুরুত্বপূর্ণ কাজ:

#১) এই রাজ্যের সরকারি ও বেসরকারি ক্ষেত্রে শিল্প ও অর্থনৈতিক পর্ষদের হস্তক্ষেপ করা অথবা না করার মাধ্যমে বন্ধ হয়ে যাওয়া দুর্বল শিল্পের পুনরুজ্জীবন এবং পুনর্বাসনে ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করে এই বিভাগ।

#২) এই বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণ এর অধীন রাজ্যের পরিচালিত রাষ্ট্রীয় উদ্যোগ অধীন সংস্থাগুলির পরিচালনা করা।

#৩) একরকম বন্ধ হয়ে যাওয়া এবং দুর্বল শিল্পক্ষেত্র গুলির পুনরুজ্জীবন এর কাজে এবং একই সঙ্গে নতুন প্রকল্প চালু করার জন্য সেখানকার কাজে না লাগা অথবা অতিরিক্ত জমিকে নতুনভাবে কাজে লাগিয়ে উদ্যোগ পতিদের সহায়তায় ওই ধরনের উপযোগী সম্পদ কে  উৎপাদনশীল করে তোলা।

পশ্চিমবঙ্গের বেশিরভাগ শিল্প-কারখানাগুলো সংস্থা গুলো আগে অনেক বেশি দুর্বল ও রুগ্ন অবস্থায় ছিল। এই বিভাগের তৎপরতায় বিভিন্ন রকমের সহযোগিতার মধ্যে দিয়ে এবং সংস্থাগুলিকে কাজকর্মে আরো বেশি প্রযুক্তিগত সহায়তা দিয়ে শিল্প উন্নতি হয়েছে অনেকাংশে। অনেক শিল্পের পুনর্বাসন সম্ভব হয়েছে এই বিভাগের তৎপরতায়।

Public Enterprises and Industrial Reconstruction Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী সুব্রত মুখার্জি

ঠিকানা: শিল্প সদন, 6th floor, 4 no, অবনীন্দ্রনাথ ঠাকুর সরণি ( Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 22820 676

ফ্যাক্স: 22820 676

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি:

Sri Hirdyesh Moham, I.A.S

ঠিকানা: শিল্প সদন, 2nd floor, 4 no, অবনীন্দ্রনাথ ঠাকুর সরণি ( Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 22820 674

ফ্যাক্স: 22820 676

ইমেইল এড্রেস: [email protected]

Official Website Click here
Home Click here

Leave a Comment