wbpspm.gov.in 2022 Planning, Statistics and Programme Monitoring of West Bengal

West Bengal Planning, Statistics and Programme Monitoring: সাধারণত পরিকল্পনা বলতে ভবিষ্যতে আমরা কি করতে চাই, কখন, কিভাবে ও কার দ্বারা করতে চাই তা পূর্বে অথবা আগে থেকে নির্ধারণ করাকে পরিকল্পনা বলা হয়, পরিকল্পনা কাজের পূর্বে নির্ধারিত হয় বলে একে পূর্বনির্ধারিত কার্যক্রম নামেও জানা যায়। তবে এটি পূর্বনির্ধারিত কাজ হলেও এটি কাজের একটি বাস্তব প্রতিচ্ছবিও বটে।

আধুনিক বিশ্বের একজন মানুষ যে তার জীবনের অর্থপূর্ণ কিছু অর্জন করতে চায় তাকে একটি কৌশল প্রয়োজন।

Planning, Statistics and Programme Monitoring Departments এর কাজ:

কৌশলগত পরিকল্পনা একটি কৌশল বাস্তবায়ন করার জন্য কি করা প্রয়োজন তা দেখায় এ ধরনের পরিকল্পনা। কংক্রিট ফলাফল অন্তর্ভুক্ত এবং কমপ্লিট কর্মের একটি প্রোগ্রাম, একমাসের এক-চতুর্থাংশ, ৬ মাস মাস অথবা এক বছরের জন্য সর্বোচ্চ কৌশলগত পরিকল্পনা পর্যায়গুলি দিকে একটু দেখা যাক।

#১) পরিকল্পনা প্রণয়ন যা সংগ্রহ বিভিন্ন তথ্য স্পষ্টকরণ করা।

#২) পরিকল্পনা প্রণয়ন লক্ষ্যের উদ্দেশ্য এবং উদ্দেশ্য সমূহের উদ্দেশ্য তথ্য প্রাপ্তির বিশ্লেষণ পরিকল্পনায় অন্তর্ভুক্ত কার্যক্রমের শনাক্তকরণ করা।

#৩) একটি পরিকল্পনা গ্রহণ অনুযায়ী ভুক্ত এবং মাথা দ্বারা অনুমোদিত হয়।

#৪) ক্যালেন্ডার পরিকল্পনা যা প্রতিটি কৌশল শুরু সময়কার এবং সম্পূর্ণ নির্ধারণ করে।

#৫) একটি সারণির আকারে একটি ক্যালেন্ডার পরিকল্পনা এবং সমস্ত ধাপ গুলি এবং কিভাবে একটি কঠোর অনুক্রমে নির্ধারিত করা।

#৬) অপারেশন ক্রোম এবং সময় তাদের ছেদ প্রদর্শন জি এ এন টি টি এর গ্রাফ অনুযায়ী হয়।

#৭) জনসাধারণের প্রধান দলগুলোর সাথে কাজ করার একটি পরিকল্পনা যার মধ্যে রয়েছে নির্দিষ্ট কৌশল তাদের বাস্তবায়নের শর্তাবলী এবং এর জন্য দায়ী হলো ব্যক্তি।

#৮) মিডিয়া পরিকল্পনা যায় একটি মেডেলিস্ট এবং একটি মিডিয়া কার্ড অন্তর্ভুক্ত।

#৯) আর্থিক পরিকল্পনার মূল উদ্দেশ্য, এন্টারপ্রাইজ কমপক্ষে আর্থিকভাবে ঝুঁকিপূর্ণ করা।

এছাড়াও একটি পূর্বাভাস ফাংশন চাই, একটি নির্দিষ্ট ফরম এন্টারপ্রাইজ, উদ্দেশ্য নির্ধারণ করতে সাহায্য করে, এবং তাদের অর্জনের জন্য উপায় এবং পদ্ধতি হিসাব করা, যা পূর্বাভাস ছাড়া করা যাবে না।

সমন্বয় ফাংশন যাও কর্মের বাস্তবায়ন করার জন্য ভিত্তি তৈরি করে।

Planning, Statistics and Programme Monitoring of West Bengal - wbpspm.gov.in
Planning, Statistics and Programme Monitoring of West Bengal – wbpspm.gov.in

কার্যকরী নিয়ন্ত্রণ বাস্তবায়ন নিশ্চিত করার জন্য কন্ট্রোল ফাংশন সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ এটি সঠিকভাবে কাজ গুলি সেট করে আপনার কোর্স হারানোর অনুমতি দেয় না।

আবার কৌশলগত পরিকল্পনা পদ্ধতি গুলি আলোচনা গুলি পূর্ববর্তী পরিকল্পনা গুলিতে পরিবর্তন স্প্রেডশিট গুলির ব্যবহার, গণিত পদ্ধতি,  গ্রাফিক্যাল পদ্ধতি, সিমুলেশন মডেলিং, গানীতিক মডেল।

কৌশলগত পরিকল্পনার লক্ষ্য একটি ব্যাপক প্রোগ্রাম বিকাশ করা হয়। যার সমস্ত উৎপাদন অন্তর্ভুক্ত, সামাজিক ও অর্থনৈতিক কার্যক্রম পরিকল্পনার সবচেয়ে গ্রহণযোগ্য ব্যবহারের মধ্যে সম্পন্ন করা হয়।

উপাদান, আর্থিক, শ্রম ও প্রাকৃতিক সম্পদ কৌশলগত পরিকল্পনা, কর্ম, নতুন শিল্পের নির্মাণ, দক্ষ কর্মীদের প্রশিক্ষণ, বাজার প্রসারিত করার পরিকল্পনা ও উন্নয়ন মূল্য অন্তর্ভুক্ত করা ইত্যাদি কাজ করে থাকে এই দপ্তর

সাধারণত উন্নয়ন সংস্থাগুলোর প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন কর্মসূচিতে তদারকির কাজ করেন একজন প্রোগ্রাম অফিসার।

Planning, Statistics and Programme Monitoring Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: wbpspm.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে এই ডিপার্টমেন্ট এর সমস্ত রকমের কার্যাবলী সম্পর্কে অবগত থাকা যায়।

Planning, Statistics and Programme Monitoring Department এর ওয়েবসাইটের কাজ:

এই ডিপার্টমেন্টের wbpspm.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে উপাদান, আর্থিক, শ্রম, প্রাকৃতিক সম্পদ, কৌশলগত পরিকল্পনা, কর্ম, নতুন শিল্পের নির্মাণ, দক্ষ কর্মীদের প্রশিক্ষণ, বাজার প্রসারিত করার পরিকল্পনা, ও উন্নয়ন বিভিন্ন রকমের তথ্যাবলী সম্পর্কে জানা যায়।

এক্ষেত্রে একটা কথা মনে রাখা দরকার যে, মুনাফা সবসময় অনেক কোম্পানীর জন্য একটি প্রধান সমস্যা থাকবে, কত পরিকল্পনা বিকল্পগুলি বিবেচনা করার সময় মতন ধারণাগুলি জন্ম হয়।

নতুন সরঞ্জাম প্রয়োগ করা হয় এবং বাজারে কোম্পানির নতুন পজিশনিং এর জন্য চমৎকার সম্পদ তৈরি করা হয়। সমস্ত বিবরণ নির্ণয় যখন আপনি দ্রুত উদ্দেশ্যে প্রোগ্রাম করতে পারবেন।

সাধারণত এন জি ও, (Non-Government Organizations) গুলোর প্রোগ্রাম অফিসার বেশি প্রয়োজন হয়। এন জি ও (NGO) হলো বেসরকারি অলাভজনক সংগঠন যারা দেশ সমাজ ও মানুষের উন্নয়নের জন্য নানামুখী কাজ করে থাকে।

এদের উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন বিদেশি দাতাদের অর্থের আমদানির ভিত্তিতে সরকারকে উন্নয়নে সহযোগিতা করা ও আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখা। এছাড়া বিদেশী দাতা সংস্থাগুলোর বিভিন্ন কর্মসূচিতে ও সরাসরি প্রোগ্রাম অফিসার হিসেবে কাজের সুযোগ আছে।

প্রোগ্রাম মনিটরিং এভলিউশন ডাটা কালেকশন ডাটা এনালাইসিস ডাটা ম্যানেজমেন্ট রিপোর্টিং তদারক করতে হবে। প্রোগ্রাম এর সাথে জড়িত আছে ট্রান্সপোর্ট টিম সাপ্লাই চেইন টিম টেকনিক্যাল টিম এর সাথে সমন্বয় করে কাজ চালিয়ে যেতে হবে।

এছাড়াও প্রোগ্রামের সকল মিটিং প্রশিক্ষণ কর্মসূচির যথাযথভাবে হচ্ছে কিনা তা নিশ্চিত করতে হবে এই দপ্তর এর পক্ষ থেকে। প্রোগ্রাম প্লানিং ও বাজেট তৈরিতে সংস্থাকে সাহায্য করা। প্রোগ্রামের অগ্রগতির সমস্যা ফলাফল সম্পর্কে প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও অন্যান্য কর্তৃপক্ষকে সব সময় সহযোগিতা করতে হবে।

রাজ্যে কোন রকম উন্নয়নমূলক কাজ করার জন্য আগে থেকেই যে পরিকল্পনা অথবা প্ল্যানিং চলে সেই সমস্ত কার্যকলাপ গুলি সম্পন্ন করা হয় এই দপ্তরের তৎপরতায়।

Planning, Statistics and Programme Monitoring Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী অমিত মিত্র

ঠিকানা: জয়েন্ট অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিং, ব্লক HC-7, sector lll, Salt Lake City, Kolkata-700106

ফোন নাম্বার: 2321 1113/ 23 59 4852/ 23 59 4854

ফ্যাক্স: 2321 1827, 2359 4853

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

ডক্টর মনোজ পান্থ, I.A.S.

ঠিকানা: জয়েন্ট অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিং, ব্লক HC-7, sector lll, Salt Lake City, Kolkata-700106

ফোন নাম্বার: 2321 1104

ফ্যাক্স: 2321 1252

ইমেইল এড্রেস: [email protected], [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী পার্থ সারথি মুখোপাধ্যায়, Joint Secretary

ঠিকানা: জয়েন্ট অ্যাডমিনিস্ট্রেটিভ বিল্ডিং, ব্লক HC-7, sector lll, Salt Lake City, Kolkata-700106

ফোন নাম্বার:

ফ্যাক্স:

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick Here
HomeClick here

Leave a Comment