wbpar.gov.in 2022 Personnel and Administrative Reforms and e-Governance Department of West Bengal

West Bengal Personnel and Administrative Reforms and e-Governance Department (wbpar.gov.in): কর্মী বর্গ এবং প্রশাসনিক সংস্কার দপ্তর অর্থাৎ পার্সোনেল অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্মস এন্ড ই-গভর্নেন্স পশ্চিমবঙ্গের সচিবালয় এবং পশ্চিমবঙ্গের সচিবালয়ের সহকারি ও টাইপিস্ট কর্মীবৃন্দের নিয়ামক কর্তৃপক্ষ। এই দপ্তরের সংশ্লিষ্ট কার্যালয় গুলি হল যথাক্রমে:

#১) প্রশাসনিক প্রশিক্ষণ প্রতিষ্ঠান,

#২) পশ্চিমবঙ্গ রেসিডেন্ট কমিশনার

#৩) পশ্চিমবঙ্গ তথ্য কমিশন

#৪) পশ্চিমবঙ্গ লোকায়ুক্ত

এই দপ্তরে আরেকটি প্রধান কাজ হল, জেলা ও মহাকুমা স্তরে পরিকাঠামো উন্নয়ন এর জন্য অর্থ বন্টন করা।

Personnel and Administrative Reforms and e-Governance ডিপার্টমেন্টের কাজ:

#১) এই দপ্তরের প্রধান সিদ্ধান্ত ও অর্জিত সাফল্য

#২) সরকারি চাকরিতে সি ও ডি বর্গভুক্ত কর্মীদের নিয়োগ ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা সাধারণ শ্রেণীভুক্ত দের জন্য ৩২ বছর থেকে বাড়িয়ে ৪০ বছর, তপশিলি জাতি ও আদিবাসীদের জন্য ৪৫ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী দের জন্য ৪৩ বছর করা হয়েছে।

Personnel and Administrative Reforms and e-Governance Department of West Bengal - wbpar.gov.in
Personnel and Administrative Reforms and e-Governance Department of West Bengal – wbpar.gov.in

#৩) পশ্চিমবঙ্গ সরকার আঞ্চলিক কার্যালয় গুলোতে পিএসসি বহির্ভূত আধিকারিক ও কর্মী নিয়োগের জন্য স্টাফ সিলেকশন কমিশন (Staff Selection Commission) গঠন করেছে।

#৪) বিভিন্ন নাগরিক কেন্দ্রিক পরিষেবাগুলির মান উন্নয়ন করার জন্য এবং একটি নির্দিষ্ট স্থান থেকে ওই পরিষেবা প্রদানের উদ্দেশ্যে কলকাতায় একটি পৃথক নাগরিক প্রকাশনিক ইউনিট গঠনের প্রস্তাব রাজ্য সরকার অনুমোদন করেছে। এই প্রস্তাবটি কলকাতা হাইকোর্টের সম্মতিও পেয়েছে।

#৫) উন্নয়ন কাজে এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত প্রশাসনিক কাজে অধিকতর সমন্বয় সাধনের জন্য এই দপ্তর বিশেষ ভূমিকা পালন করে।

#৬) রাজ্য সরকারের দুর্নীতি বিরোধী ব্যবস্থাকে মজবুত করার লক্ষ্যেই এই দপ্তরের প্রত্যক্ষ নিয়ন্ত্রণাধীনে একটি দুর্নীতি নিরোধক শাখার প্রতিষ্ঠা করা হয়েছে।

#৭) তাছাড়া পশ্চিমবঙ্গে ঘুরতে আসা আগ্রহী পর্যটকদের সুবিধার জন্য পশ্চিমবঙ্গের রেসিডেন্ট কমিশনার অনলাইন সংরক্ষণ ব্যবস্থা চালু করেছে। তথ্য বিনিময়ের জন্য বঙ্গভবনে একটি গণমাধ্যম কেন্দ্র খোলা হয়েছে।

আবার মুদ্রণ মাধ্যমে পশ্চিমবঙ্গ সংক্রান্ত যাবতীয় খবরা খবর সংগ্রহ ও বিভাগের উদ্দেশ্যে মিডিয়া রিফ্লেকশন নামে একটি ওয়েব পেজ তৈরি করা হয়েছে। আপনি যদি এই কেন্দ্রে যোগাযোগ করতে চান তাহলে, এই টোল ফ্রি নাম্বার এ যোগাযোগ করতে পারেন: ১৮০০-১১-৩৩০০

এছাড়াও IAS আধিকারিকদের জন্য শুরু হয়েছে SPARROW যার ফলে আইএএস আধিকারিকরা বিশেষ উপকৃত হতে পারবেন।

কলকাতা রাইটার্স বিল্ডিং থেকে রাজ্যের সচিবালয় কে স্থানান্তরিত করা হয়েছে হাওড়ার নবান্ন তে। WBCS (Exe) এবং অন্যান্য পরীক্ষার পাঠ্যক্রমে প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে। পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশন চালু হয়েছে।

রাজ্যের সরকারি মহিলা কর্মচারীদের কর্মরত অবস্থায় সন্তান লালন পালনের জন্য দু’বছরের ছুটির ব্যবস্থা গৃহীত হয়েছে। ১১ কোটি ৩৬ লাখ ৫৭ হাজার টাকা এ টি আই -এর জন্য একটি বৃহৎ প্রশিক্ষণ কেন্দ্র ও হোস্টেল নির্মাণের পক্ষে প্রশাসনিক অনুমোদন দেয়া হয়েছে।

অল ইন্ডিয়া সার্ভিস এর পেনশন এর তথ্য এখন পুরোপুরি কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত। বায়োমেট্রিক সিস্টেমের মাধ্যমে কর্মীদের কাজে উপস্থিতির হিসাব রাখা শুরু হয়েছে।

Personnel and Administrative Reforms and e-Governance ডিপার্টমেন্টের ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.wbpar.gov.in

Personnel and Administrative Reforms and e-Governance ডিপার্টমেন্টের ওয়েবসাইট এর কাজ:

এই ডিপার্টমেন্টের www.wbpar.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে সার্চের মাধ্যমে এই ডিপার্টমেন্টের বিষয়ে সমস্ত রকমের তথ্যাবলী বিষয় জানা যায়, কি কি কার্যকারিতা, সুবিধা আছে ও ভবিষ্যতে কি কি প্রকল্প চালু হতে চলেছে, সে বিষয়ে সম্যক জ্ঞান ও ধারণা পাওয়া যায়।

এই দপ্তর এর তরফ থেকে গ্রুপ-ডি কর্মীদের কমন ক্যাডার এর বিধির খসড়া তৈরি করা হয়েছে। এ বিষয়ে খুটিনাটি বিষয় গুলি খতিয়ে দেখা হচ্ছে। আবার রেজিস্টার থেকে শুরু করে ডব্লিউ বিসিএস ক্যাডারদের LDE (লিমিটেড ডিপার্টমেন্টাল এক্সামিনেশন) এর প্রাথমিক খসড়া তৈরি হয়েছে।

আবার এন আই সি ও আই টি কর্মীদের ডব্লিউ বি সি এস সেল এবং সি সি উইং এর সঙ্গে যোগ করা হয়েছে, যার ফলে নতুন জায়গায় নিয়োগ-বদলির ইত্যাদি যাবতীয় তথ্য তাড়াতাড়ি এবং সুসংহত ভাবে পাওয়া যায় খুব সহজেই।

প্রশাসনিক প্রশিক্ষণকেন্দ্রে নতুন নিয়োগপ্রাপ্ত এলডিসি এবং সহকারি সচিব সহ আরো অন্যান্য আধিকারিকদের নিয়মিত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অল ইন্ডিয়া সার্ভিস এবং স্টেট সার্ভিস আধিকারিকদের বিভাগীয় পরীক্ষার ইংরেজি ও বাংলা সিলেবাসে আনা হয়েছে আমূল পরিবর্তন। এই পরীক্ষা হয় এ টি আই এর মাধ্যমে, যার ওপরে থাকে রাজ্যের পি এস সি।

CCW কর্মীদের প্রধানমন্ত্রীর কাজ প্রতিমাসে নিয়মিত রূপে হচ্ছে। একইভাবে প্রতিমাসে ক্রমবিন্যাস এর তালিকা সংযোজিত করা হচ্ছে।

জলপাইগুড়ি জেলা কে ভেঙে ৬ টি ব্লক নিয়ে তৈরি করা হয়েছে নতুন জেলা আলিপুরদুয়ার। আবার এই দপ্তরের কার্যকারিতায় পশ্চিমবঙ্গের স্টাফ সিলেকশন কমিশন চালু হয়েছে, এছাড়াও চেয়ার পারসনের বয়স সীমা ৬২ বছর বয়স থেকে ৬৫ বছর বয়সে বাড়ানো হয়েছে। WBBSSC বর্তমানে পাঁচটি নিয়োগের পরীক্ষা পরিচালনা করছে।

উন্নয়ন কাজে এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত প্রশাসনিক কাজে বেশিরভাগ সময় সমন্বয় সাধনের জন্য মহাকুমা গুলির সীমাবদ্ধ পুনর্নির্ধারণের, এবং পুরুলিয়া জেলার ঝালদা, মানবাজার নামে দুটি নতুন মহাকুমা গঠনের প্রস্তাবে রাজ্য সরকার নীতিগত অনুমোদন দিয়েছে।

এই দপ্তর এর ই-কার্যালয় এবং ই-শাসন পদ্ধতি অগ্রাধিকার হিসেবে গৃহীত হয়েছে। উন্নত মানের পরিচালন ব্যবস্থা “সেবোত্তম” এর রূপায়ণ ও বাস্তবায়নের জন্য প্রশাসনিক সংস্কার ও জন অভিযোগ বিভাগ ভারত সরকার উত্তর ২৪ পরগনা কে বেছে নিয়েছে।

Personnel and Administrative Reforms and e-Governance ডিপার্টমেন্টের বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

মমতা ব্যানার্জি

ঠিকানা:  নবান্ন, 14th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 2214 5555/ 22 14 3101

ফ্যাক্স: 22 1435 28

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি (Additional Charge):

শ্রী বি. পি. গোপালিকা, IAS

ঠিকানা:  নবান্ন, 7th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 2214 3655

ফ্যাক্স: 22 1433 18

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী পার্থঘোষ, Joint Secretary

ঠিকানা: নবান্ন, 7th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711102

ফোন নাম্বার: 22 141160

ফ্যাক্স: 221433 18

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick Here
HomeClick Here

Leave a Comment