wb.gov.in 2022 Non-conventional and Renewable Energy Sources Department of West Bengal

West Bengal Non-conventional and Renewable Energy Sources Department: কোন রকম পরিবেশ দূষণ ছড়াই শক্তির অপচয় ও পুনর্নবীকরণযোগ্য উৎস গুলি হল:-

#১) সৌরশক্তি

#২) বায়ুশক্তি

#৩) জৈব ও অজৈব সার থেকে পাওয়া শক্তি

#৪) ক্ষুদ্র জলবিদ্যুৎ শক্তি। এছাড়াও আরো অন্যান্য উৎস হলো জোয়ার ভাটা থেকে প্রাপ্ত শক্তি। শহরের বিভিন্ন আবর্জনা থেকে প্রাপ্ত শক্তি। বায়ো ডিজেল থেকে প্রাপ্ত শক্তি ইত্যাদি।

Non-Conventional and Renewable Energy Sources Department এর কাজ:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিভিন্ন রকম প্রাকৃতিক শক্তিকে কাজে লাগিয়ে অপ্রচলিত শক্তির পুনর্নবীকরণ করে রাজ্যের বিভিন্ন রকম উপাদান থেকে তৈরি শক্তি কাজে লাগিয়ে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করা যায়।

Non-conventional and Renewable Energy Sources Department of West Bengal
Non-conventional and Renewable Energy Sources Department of West Bengal

সৌর শক্তিকে কাজে লাগিয়ে, বিভিন্ন রকমের শক্তি কাজে লাগিয়ে, ব্যবসা-বাণিজ্য, প্রয়োজনীয় আলো, ঘরের কাজ ইত্যাদি সম্পন্ন করা যায় যেমন:-

#১) সৌর বিদ্যুতের ব্যবহার: (Solar Power Usage)

সৌরশক্তি থেকে সরাসরি বিদ্যুতে রূপান্তরিত করার জন্য প্রয়োজন সৌরপরিবার সলার ফটোভোলটাইক সেল বর্তমানে পৃথিবীতে আলো জালানো, তেল উত্তোলন, থেকে শুরু করে বিমানচালনা পর্যন্ত বহু রকমের কাজে সোলার পিভির ব্যবহার রয়েছে।

আলো জ্বালানোর কাজে, টিভি, টেকনোলজির ব্যবহার, সর্বাধিক জনপ্রিয় সোলার টর্চ, সোলার লন্ডন, লাইটিং সিস্টেম, প্রভৃত কাজে ব্যবহৃত হয় সোলার পিভি লাইটিং সিস্টেম (Solar PV lighting system) কে ইনডোর ও আউটডোর দু’ভাগে ভাগ করা যায়।

#২) সোলার টর্চ: (Solar Torch)

এই ব্যবস্থায় সোলার মডিউল এর সাহায্যে টর্চ এর ব্যাটারি চার্জ করা হয়, দিনের বেলা যেখানে পর্যাপ্ত সূর্যের আলো পাওয়া যায় সেই জায়গায় মডিউল এবং তার সঙ্গে সংযুক্ত টর্চ টিকে  রেখে দিলে ব্যাটারি চার্জ হয় এবং পরবর্তীতে চালিয়ে প্রয়োজনীয় কাজ করা যায়।

#৩) সোলার লন্ঠন: (Solar lantern)

এই ব্যবস্থাতে টর্চ এর মতই দিনের বেলায় শোলার মডিউল এর সাহায্যে লন্ডন চার্জ করা হয়, তবে রাতের বেলায় যে কোনো রকমের আলো দেওয়ার কাজে এই লন্ডন ব্যবহার করা যায়।

এই লন্ঠনের আলোয় চতুর্দিকে ছড়িয়ে পড়ে। সাম্প্রতিককালে এলইডি লন্ডনের ব্যবহার অত্যন্ত জনপ্রিয় হয়েছে। এই লন্ডনে ব্যবহৃত এলইডি ল্যাম্প, ক্রিস্টাল ক্লিয়ার আলং থেকে আরও বেশি আকর্ষণীয় করে তুলেছে। লন্ডন গুলিতে মোবাইল চার্জ করার ব্যবস্থাও থাকে।

#৪) সোলার হোম লাইটিং সিস্টেম: (Solar home lighting system)

সাধারণত ঘরে আলোর প্রয়োজন মেটাতে কারেন্টের উপর নির্ভর করতে হয়। সে কারণে কারেন্টের বিল টাই দিতে হয় অনেক পরিমাণে, ঘরের মধ্যে আলো, পাখা, টিভি, কম্পিউটার, ইত্যাদি চালানোর জন্য প্রয়োজনীয় সিস্টেম, হোম লাইটিং সিস্টেম, হিসেবে পরিচিত এই সিস্টেমের সংযুক্ত বৈদ্যুতিক সরঞ্জাম গুলি চালানোর জন্য উপযুক্ত ক্ষমতার সোলার মডেল ব্যাটারি, কেবল সুইচ ইত্যাদি থাকে।

#৫) এলইডি হোম লাইটিং: (LED home lighting)

এলইডি ল্যাম্প যেহেতু সিএফএল ল্যাম্প এর চেয়ে বেশি সময় ধরে চলে এবং এর বিদ্যুৎ খরচের পরিমাণ কম, সেই কারণে সৌরশক্তিচালিত এলইডি লাইটিং সিস্টেম এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এই দপ্তর এইসব প্রাকৃতিক শক্তির উৎস কে আরো বেশি কাজে লাগানোর জন্য বিভিন্ন রকমের সহযোগিতা প্রদান করে থাকে। তার ফলে কোনো রকম পরিবেশ দূষণ ছাড়াই কম খরচে সাশ্রয় করা যাবে এমন ভাবে ঘর ও বাইরের সমস্ত রকমের কাজ করা যায় এই সব শক্তির মধ্যে দিয়ে।

তাছাড়া এসব এর সুবিধা গুলো হল একটি দীর্ঘস্থায়ী। প্রাকৃতিক উৎস থেকে নির্গত এবং প্রচুর পরিমাণে পাওয়া যায়। পরিবেশ দূষণ করে না, কোন গ্রিনহাউস গ্যাস নির্গত করে না, সূর্যের আলোয় আলোকিত স্থানে সৌরশক্তি বিকেন্দ্রীকৃত ভাবে উৎপাদন করা যায় অর্থাৎ শক্তি ক্ষেত্রে সমাজ উন্নত হতে পারে।

সবচেয়ে বড় সুবিধা হলো রাজনীতি ও দামের তোয়াক্কা না করে এই শক্তির ব্যবহার সম্ভব। কয়লা বা প্রাকৃতিক জীবাশ্ম জ্বালানির ক্ষেত্রে যা অসম্ভব, সৌরশক্তি পরিবেশ ধ্বংস করে না, বেশিরভাগ জীবাশ্ম জ্বালানির যা করে থাকে।

এছাড়া

#১) পারমাণবিক শক্তি (Atomic energy)

#২) স্রোত ও প্রবাহমান জল থেকে শক্তি (Energy from currents and flowing water)

#৩) ঘরোয়া সৌরশক্তি (Domestic solar energy)

#৪) সৌর খামার (Solar farm)

#৫) ঘরোয়া বায়ুশক্তি (Domestic wind power)

#৬) বায়ু খামার (Wind farm)

#৭) বৈদ্যুতিক গাড়ি (Electric car)

#৮) ভু উত্তাপ শক্তি (Geothermal energy)

#৯) হাইড্রোজেন পরিবহন (Hydrogen transport)

#১০) সমুদ্রের তাপীয় শক্তির পরিবর্তন (Changes in the thermal energy of the ocean)

ইত্যাদির মধ্যে দিয়ে বিদ্যুৎ শক্তি উৎপাদন করা সম্ভব, যা মানব সমাজে বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।

সৌর কিরণের প্রভাবের সমুদ্রের উপরিভাগ ও নিম্নভাগের জলের তাপমাত্রার পার্থক্য থেকে বিশেষ প্রযুক্তির মাধ্যমে বিদ্যুৎ শক্তি উৎপাদন করা সম্ভব। তা থেকে বিদ্যুৎ উৎপাদন করার প্রযুক্তিকে সমুদ্রের জাতীয় শক্তির পরিবর্তন প্রযুক্তি বা ওটেক বলা হয়।

তাছাড়া প্রাকৃতিক ভাবে শক্তি উৎপাদন করলে যেমন বৈদ্যুতিক গাড়ি থেকে কোনো রকমের ক্ষতিকারক ধোঁয়া বের হয় না, এবং এর রক্ষণাবেক্ষণ খরচ খুবই কম। তবে ব্যাপকভাবে প্রচলনের জন্য এদিকে প্রযুক্তিগত দিক থেকে আরও উন্নত করার কথা ভাবছে বাণিজ্যিক কোম্পানিগুলো।

যেভাবে দিনের-পর-দিন বিদ্যুতের চাহিদা বাড়ছে, তাতে জীবাশ্ম জ্বালানি থেকে লাগামহীনভাবে বিদ্যুৎ উৎপাদন হতে থাকলে আগামী দিনে বিশ্বের জীবাশ্ম জ্বালানির সঞ্চয় অবশ্যই ফুরিয়ে যাবে। সেক্ষেত্রে অদূর ভবিষ্যতের কথা চিন্তা করে বিদ্যুৎ উৎপাদনের বিকল্প উৎস গুলোর উপর নির্ভরশীলতা ক্রমশ বাড়তে থাকবে।

বিকল্প শক্তির ব্যবহারের কিছু জটিলতা ও সমস্যা থাকলেও এসব শক্তির উৎস আগামী দিনের প্রধান শক্তির উৎস হিসেবে বিবেচিত হবে। আর মানুষকে এখনই তার প্রস্তুতি নেওয়া দরকার। পরিবেশের উপকারের পাশাপাশি মানুষ কিন্তু এইভাবে বিশেষভাবে উপকৃত হতে পারবেন।

এই ডিপার্টমেন্টের বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক

ঠিকানা: বিকল্প শক্তি ভবন, 1st floor, J-1/10, EP & GP Block, sector-v, Salt Lake City, Kolkata-700091

ফোন নাম্বার: 033 2357 0093

ফ্যাক্স: 2357 0097

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি

Smt Choten Dhendup Lama, IAS

ঠিকানা: বিকল্প শক্তি ভবন, 1st floor, J-1/10, EP & GP Block, sector-v, Salt Lake City, Kolkata-700091

ফোন নাম্বার: 033 2357 6569

ফ্যাক্স: 033 2357 6569

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী গৌতম মজুমদার, IAS, Commissioner

ঠিকানা: বিকল্প শক্তি ভবন, 1st floor, J-1/10, EP & GP Block, sector-v, Salt Lake City, Kolkata-700091

ফোন নাম্বার: 033 2357 0061

ফ্যাক্স: 033 2357 0061

ইমেইল এড্রেস: [email protected]

Official Website Click here
Home Click here

Leave a Comment