wbminorityaffairs.gov.in 2022 Minority Affairs and Madrasah Education Department of West Bengal

0
(0)

West Bengal Minority Affairs and Madrasah Education Department (wbminorityaffairs.gov.in): পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সংখ্যালঘুদের আর্থসামাজিক মনোনয়নের নিরন্তর চেষ্টা করে চলেছে।

রাজ্যে সংখ্যালঘুদের মধ্যে রয়েছে মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, শিখ, জৈন সম্প্রদায়ের মানুষ। সাচার কমিটির সুপারিশ মত তিন বছরের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের বেশকছু কাজ হয়েছে।

Minority Affairs and Madrasah Education Department of West Bengal - wbminorityaffairs.gov.in
Minority Affairs and Madrasah Education Department of West Bengal – wbminorityaffairs.gov.in

সংখ্যালঘু সম্প্রদায়ের সামগ্রিক উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যেমন ইমাম ও মুয়াজ্জিনদের কল্যাণ এর উদ্দেশ্যে ভাতা প্রদান, নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সংখ্যালঘু ছাত্রীদের সাইকেল প্রদান, ৫০ শতাংশের কম নম্বর পাওয়া ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ প্রদান ইত্যাদি।

Minority Affairs and Madrasah Education Department of West Bengal এর কাজ:

এই ডিপার্টমেন্টের উন্নয়নের নানা প্রকল্পের সম্পর্কে জানা যাক:-

#১) আলিয়া বিশ্ববিদ্যালয়: (Alia University)

#২) ছাত্র-ছাত্রী আবাস: (Student accommodation)

২৪৩ কোটি ৮৪ লক্ষ টাকা ব্যয় করে ২৫৪ টি হোস্টেল তৈরীর কাজ হয়েছে। এছাড়াও পার্কসার্কাসের দিলখুশা স্ট্রিটে কর্মরত মহিলাদের জন্য আবাস তৈরীর কাজ হয়ে গেছে। এজন্য এক কোটি ৩২ লাখ টাকা খরচ হয়েছে। এখানে ৭১ জন কর্মরত মহিলা থাকতে পারবেন।

#৩) তৃতীয় হজ ভবন: (Third Hajj building)

#৪) বহুমুখী উন্নয়ন প্রকল্প: (Multi-sectoral Development Program)

#৫) আইটিআই ও পলিটেকনিক: (ITI & Polytechnic)

সংখ্যালঘু যুবক-যুবতীদের কর্মসংস্থান মুখী প্রযুক্তিগত ট্রেনিং এর উদ্দেশ্যে ২৪ টি আই টি আই ও সাতটি পলিটেকনিক কলেজ গড়ে তোলা হয়েছে। সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় প্রকল্পের সহায়তায় রাজ্য সরকারের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করবে।

#৬) সুসংহত সংখ্যালঘু উন্নয়ন প্রকল্প: (Integrated Minority Development Program)

#৭) গোরস্থানের সীমানা প্রাচীর: (Cemetery boundary wall)

গোরস্থান গুলি রক্ষণাবেক্ষণ ও জবরদখল বন্ধ করতে এবং দূষণমুক্ত করতে বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে। এই তিন বছরে ১৪০০৬ গোরস্থানে সীমানাপ্রাচীর তৈরির কাজ এর দায়িত্ব নেওয়া হয়েছে, যাতে ব্যয় হচ্ছে ৭৩ কোটি ৭৪ লক্ষ টাকা।

#৮) সংখ্যালঘু ভবন: (Minority buildings)

রাজ্যের সমস্ত জেলায় সংখ্যালঘু বিষয়ক সুযোগ-সুবিধা প্রদানের জন্য সংখ্যালঘু ভবন গড়ে তোলা হয়েছে এর ফলে সংখ্যালঘু মানুষেরা এক জায়গা থেকে সরকারের সমস্ত পরিকল্পনা ও সুযোগ-সুবিধার কথা জানতে পারবেন।

ইতিমধ্যেই উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ দিনাজপুর, বাঁকুড়া, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তরদিনাজপুর, নদিয়া, বর্ধমান, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর ও হুগলি তে মোট ১৫ টি সংখ্যালঘু ভবন তৈরির কাজ হয়ে গিয়েছে এবং পরিষেবা প্রদান এর কাজও হচ্ছে।

#৯) ইমাম ও মুয়াজ্জিনদের ভাতা: (Allowances for Imams and Muazzins)

মুসলিম সমাজে ইমাম ও মুয়াজ্জিন বিশেষ শ্রদ্ধার আসনে অবস্থান করেন আবশ্যিক প্রার্থনা পরিচালনা করা ছাড়াও ইমাম ও মুয়াজ্জিনদের সংখ্যালঘু সমাজকে শৃংখলাবদ্ধ আচার-আচরণ ও জীবন যাপনের পথ দেখান স্বাস্থ্যসহ সরকারের নানা প্রকল্পের কথা তাদের সমাজে তুলে ধরতে তারা বিশেষ ভূমিকা পালন করেন।

ইতিমধ্যে ২৭১৫৪ জন ইমাম এবং ১৬৪৯৮ জন মোয়াজ্জেম অর্থাৎ মোট ৪৪০৫ দুইজনকে ৯৭ কোটি ৯২ লাখ টাকা সম্মাননা প্রদান করা হয়েছে। ওয়াকফ বোর্ডের মাধ্যমে প্রতি মাসে ইমামদের কল্যাণ এর উদ্দেশ্যে ২৫০০ টাকা ও মুয়াজ্জিনদের ১০০০ টাকা করে সম্মাননা দেওয়া হচ্ছে।

#১০) উর্দু ভাষার প্রচার ও প্রসার: (Promotion and spread of Urdu language)

#১১) মাদ্রাসার ছাত্রীদের সাইকেল প্রদান: (Providing bicycles to madrasa students)

#১২) বৃত্তিমূলক/ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ: (Vocational / Skill Development Training)

#১৩) স্কলারশিপ ও ঋণ প্রদান: (Scholarships and loans)

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বৃত্ত নিগম, ওয়াকফ বোর্ড আলিয়া বিশ্ববিদ্যালয় ও উর্দু একাডেমির সঙ্গে একযোগে পশ্চিমবঙ্গের সংখ্যালঘু জনসাধারণের আশা আকাঙ্ক্ষা পূরণ করতে সমর্থ হয়েছে। সকল ছাত্র-ছাত্রীর সহায়তা প্রদানের হার ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে।

তাছাড়া আবাসন মাদ্রাসা শিক্ষা মাদ্রাসার মনোনয়ন সাহায্যপ্রাপ্ত নয় এমন মাদ্রাসা রূপসী প্রকল্প এসবের বিষয়ে বিশেষ ভূমিকা পালন করে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সংখ্যালঘু বিষয়ক মাদ্রাসা শিক্ষা দপ্তর।

এককথায় সংখ্যালঘু কল্যাণ ও মাদ্রাসা শিক্ষা মন্ত্রক হলো পশ্চিমবঙ্গ সরকার একটি মঞ্চক এই মন্ত্রকের মাধ্যমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়গুলোর উন্নয়ন কল্যাণ সাধন করা হয়।

সংখ্যালঘু কল্যাণ ও মাদ্রাসা শিক্ষা দপ্তর (পশ্চিমবঙ্গ) এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.wbminorityaffairs.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে এই ডিপার্টমেন্টের বিভিন্ন রকম উন্নয়নমূলক প্রকল্প ও কার্যকারিতা সম্পর্কে জানা যায়।

সংখ্যালঘু কল্যাণ ও মাদ্রাসা শিক্ষা দপ্তর (পশ্চিমবঙ্গ) এর ওয়েবসাইট এর কাজ:

মুসলিম কর্মীদের বেশিরভাগ ক্ষুদ্র মালিকানাধীন কুটির শিল্পের সঙ্গে যুক্ত থাকে এবং বড় শিল্পী তাদের অংশগ্রহণ বেশ কম তাদের কর্মসংস্থান বাড়াতে মেয়াদি ঋণ ক্ষুদ্র আর্থিক সহায়তা এবং সংখ্যালঘু মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে সাহায্য প্রদান হিসেবে প্রকল্প তৈরি করে থাকে।

এই ডিপার্টমেন্টের www.wbminorityaffairs.gov.in এই ওয়েবসাইটের মধ্যে থেকে সংখ্যালঘু মাদ্রাসা শিক্ষা উন্নয়নে বিশেষ সুযোগ সুবিধা সম্পর্কে জানা যায়।

সংখ্যালঘু এবং মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে দরিদ্র মানুষের সামাজিক জীবনের উন্নয়নের লক্ষ্যে গৃহ তথা আশরাফ প্রধান এই বিভাগের অন্যতম লক্ষ্য। নতুন চারটি গৃহ প্রকল্পের কাজ বিভাগ হাতে নিয়েছে।

গীতাঞ্জলি (Gitanjali Scheme) দুস্থ মহিলাদের পুনর্বাসন প্রকল্প বিশেষ বি আই এফ এম এস ডি প্রকল্পের আওতায় ইন্দিরা আবাস যোজনা (Indira Awas Yojana) আইএমডিবি প্রকল্পের অধীনে সংখ্যালঘুদের গৃহ নির্মাণের কাজ রূপায়িত হয়েছে। এর জন্য ৬৫৫ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ৭৫৪০৪ টি বহ তৈরি করা হয়েছে।

আবার যেহেতু মুসলিম কর্মীদের বেশিরভাগই স্বনিযুক্তি কর্মসংস্থানের সঙ্গে যুক্ত থাকেন তাদের বৃত্তিমূলক প্রশিক্ষণ ও ঋণ সংক্রান্ত উদ্যোগ ভীষণ প্রয়োজন। এই বিষয়টির কথা মাথায় রেখেই এই বিভাগ সংখ্যালঘু যুবক-যুবতীদের বিশেষ প্রশিক্ষণের কাজ শুরু করেছে।

যাতে তাদের কর্মসংস্থান আরো বাড়ে। সংখ্যালঘু সম্প্রদায়ের যুবক যুবতীদের বিনা ব্যয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মাইনোরিটি অ্যাফেয়ার্স এন্ড মাদ্রাসা এডুকেশন ডিপার্টমেন্টের বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

মোহাম্মদ গোলাম রব্বানী

ঠিকানা: রাইটার্স বিল্ডিং কলকাতা 700001

ফোন নাম্বার: 2214 5704 /0032

ফ্যাক্স: 22 1400 31

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

মোঃ গোলাম আলী আনসারী, IAS

ঠিকানা: নবান্ন 325 শরৎ চ্যাটার্জি রোড মন্দিরতলা শিবপুর হাওড়া 711102

ফোন নাম্বার: 2250 1013

ফ্যাক্স: 2214 1708

ইমেইল এড্রেস: [email protected]/ [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শাকিল আহমেদ, স্পেশাল সেক্রেটারি

ঠিকানা: নবান্ন, 3rd floor, 325 শরৎ চ্যাটার্জি রোড মন্দিরতলা শিবপুর হাওড়া 711102

ফোন নাম্বার: 2253 5086

ফ্যাক্স: 2214 1708

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick here
HomeClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment