wbmsmet.gov.in 2022 Micro Small and Medium Enterprises and Textile Department of West Bengal

West Bengal Micro Small and Medium Enterprises and Textile Department (wbmsmet.gov.in): পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষুদ্র মাঝারি কুটির শিল্পের প্রচুর চাহিদা রয়েছে। সে কারণে এইসব ক্ষুদ্র ও মাঝারি শিল্পীরা তাদের হাতের কারুকাজ দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্যের এই শিল্পে চাহিদা পূরণ করে চলেছেন।

Micro Small and Medium Enterprises and Textile Department:

ক্ষুদ্র ও ছোট উদ্যোগ হ্যান্ডলুম, পাওয়ার লুম এবং রেশম কীট পালন রাজ্যের সর্বোচ্চ শিল্প উন্নতির ক্ষেত্রে একটি শীর্ষ ভূমিকা গ্রহণ করে থাকে। এসব ক্ষেত্রে বিপুল হারে সম্ভাবনা থাকার জন্য উন্নয়ন ও বৃদ্ধির লক্ষ্যে রাজ্য সরকার গত কয়েক বছর ধরে নিয়মিত ভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাছাড়া রাজ্য সরকার এই ব্যাপারে সম্পূর্ণ অঙ্গীকারবদ্ধ।

পশ্চিমবঙ্গ সরকারের কর্মসূচির অধীনে এই সময়কালে ছোট ও ক্ষুদ্র মাঝারি উদ্যোগকে ফিস্ক্যাল ইন্সেন্টিভ হিসাবে ২১৩.৩১ কোটি টাকা প্রদান করা হয়েছে।

Micro Small and Medium Enterprises and Textile Department এর কাজ:

পশ্চিমবঙ্গ রাজ্যের ঐতিহ্যবাহী রেশম শিল্পের উন্নয়ন ঘটানো জন্য মালদাতে ৪০ কোটি টাকা ব্যয় করে একটি সুসংহত সিল্ক পার্ক (Silk Park in West Bengal) তৈরি করার পরিকল্পনা। এর ফলে অত্যাধুনিক ব্যবস্থায় রেশম গুটি তৈরি ও রেশম সুতা তৈরীর পরবর্তী পর্যায়ে খুবই উপকৃত হবেন রেশম শিল্পীরা।

Micro Small and Medium Enterprises and Textile Department of West Bengal wbmsmet.gov.in
Micro Small and Medium Enterprises and Textile Department of West Bengal wbmsmet.gov.in

বাংলার ঐতিহ্যবাহী হস্ত শিল্প এবং ক্ষুদ্র শিল্প কে বিশ্বের দরবারে তুলে ধরতে এবং তার সাথে সাথে এগুলি বিপণনের মধ্যে দিয়ে অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটানোর জন্য বিশ্ববাংলা ব্র্যান্ড (www.biswabangla.in)  চালু করা হয়েছে।

এর ফলে বাংলার হস্ত শিল্প তাঁত শিল্প এবং অন্যান্য কয়েকটি ক্ষুদ্র শিল্প কে এই ব্র্যান্ডের অধীনে একই জায়গায় আনা সম্ভব হয়েছে। হস্ত শিল্প কারিগরদের বিপণনে বিশেষভাবে সহযোগিতা ও সুবিধা দান করার জন্য দুর্গাপুর, শিলিগুড়ি, বোলপুর ও কলকাতায় আরবান হাট (Kolakata Urban Hat) তৈরি করা হয়েছে।

এই বিভাগ আন্তর্জাতিক, রাজ্য ও জাতীয় স্তরে হস্ত শিল্প মেলা তে ১৮৪০০ জনের বেশি কারিগর কে অংশগ্রহণ করার সুযোগ দেওয়া হয়েছে। যেখানে মোট বিক্রির পরিমাণ ছিল ৯৫.২০ কোটি টাকা। এবং ৫১৩ ৯৭৭ জন কারিগরকে পরিচয় পত্র দেওয়া হয়েছে।

তাঁতের পুনরুজ্জীবন সংস্কার ও পুনর্গঠন প্রকল্পে রাজ্য সরকার প্রায় ২৫.৯৮ কোটি টাকা প্রদান করেছে। তার ফলে উপকৃত হয়েছে ৪৪৮ টি সমবায় এবং প্রায় ১৪৮৭ জন তন্তুবায়।

এসব শিল্পকে আরো বেশি উন্নত করতে সাহয্য, ঋণ পাওয়ার জন্য ১৭ ৭৯৩ জন তন্তুবায় কে উইভার্স ক্রেডিট কার্ড (Weavers credit card) দেওয়া হয়েছে। যার ফলে এই সকল তন্তুবায়রা মোট ৫০.০২ কোটি টাকা ঋণ পেয়েছেন।

রেশম চাষের ক্ষেত্রে নতুন করে ৬৩০২ একর জমিকে চাষের আওতায় আনা হয়েছে। এই শিল্পের উন্নতি ঘটনার জন্য রেশম বন্ধু প্রকল্পের (Resham Bandhu Prakalpa) মতো চালু করা হয়েছে তসর বন্ধু প্রকল্প (Tasar bandhu Prakalpa)। এই প্রকল্পের জন্য জঙ্গলমহলের রেশম শিল্পীরা ও রেশম চাষীরা কীট ও গুটি সম্পর্কিত খামারের কাজে সমস্ত রকমের সহায়তা পাবেন।

Micro Small and Medium Enterprises and Textile Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.myenterprise.wb.gov.in / www.wbmsmet.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে ডিপার্টমেন্টের সমস্ত রকম তথ্য জানতে পারবেন।

Micro Small and Medium Enterprises and Textile Department এর ওয়েবসাইটের কাজ:

wbmsmet.gov.in ওয়েবসাইটের মধ্যে দিয়ে যেমন বিভিন্ন রকমের ক্ষুদ্র মাঝারি ও ছোট শিল্পের রাজ্য সরকারের প্রকল্প এসব শিল্পীদের জন্য কি কি উদ্যোগ নিতে চলেছেন সেসব বিষয়ে জানতে পারা যায়।

এই ডিপার্টমেন্ট অথবা এই দপ্তর সিএমআইআর সেন্ট্রাল গ্লাস এন্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউটের (CSIR Central Glass and Ceramic Research Institute) সহযোগিতায় কলকাতার যাদবপুরে একটি এম এস এম ই টেকনোলজি ফেসিলিটেশন সেন্টার গঠন করেছে। এর ফলে একদিকে যেমন তথ্যপ্রযুক্তি জ্ঞানের অভাব দূর করা যাবে, তেমনি উদ্যোগপতিরা সঠিক প্রযুক্তির সন্ধান পাবেন।

যারা নতুন প্রযুক্তি তৈরি করছেন আর যাদের এই প্রযুক্তির প্রয়োজন আছে এই দুই পক্ষের মধ্যে সংযোগ ঘটাবে এই টি এফ সি। আইসিটি দ্বারা পরিচালিত www.msmetfc.in এই পোর্টালের মাধ্যমে নেটওয়ার্কিং এর মধ্যে দিয়ে এই কাজটি সম্পন্ন করা যাবে।

ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগে আরো গতিশীলতা আনতে এই দপ্তর এর পক্ষ থেকে আরও বেশি জোর দেয়া হচ্ছে মাঝারি উদ্যোগকে। সেই কারণে এই দপ্তরের নাম যা আগে ছিল ক্ষুদ্র, ছোট, মাঝারি শিল্প দপ্তর তা আবার নতুন করে সেজে নাম পরিবর্তিত হয়েছে ক্ষুদ্র, ছোট, মাঝারি শিল্প ও বস্ত্র দপ্তর হিসাবে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি কোন কাজকে ছোট মনে করেন না। তাই শত সমালোচনার মধ্যে দিয়ে রোজগারের রাস্তা হিসেবে তিনি তেলেভাজা বিক্রি করার কথাও বলেছেন।

এইভাবে কর্মসংস্থানে ক্ষুদ্র ও মাঝারি শিল্প কে অর্থনীতির উন্নয়নের হাতিয়ার করতে চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাছাড়া সাম্প্রতিক সরকারি পরিসংখ্যান বলছে মুখ্যমন্ত্রীর এই ভাবনাকে ঘিরে সাফল্যের নজির গড়ছে বাংলা।

গোটা দেশে গাড়ি, রিয়েল এস্টেট, সহ একাধিক শিল্পক্ষেত্র যখন মন্দার কবলে, উৎপাদন যখন একেবারেই বন্ধ, সেই কারণে  তখন ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ব্যাংক ঋণ পাওয়ার নিরিখে দেশের মধ্যে এক নম্বরে পৌঁছে গেল পশ্চিমবঙ্গ।

এই প্রতিকূল অর্থনৈতিক পরিস্থিতিতে জিএসডিপি দেশের মধ্যে প্রথম সারিতে রয়েছে পশ্চিমবঙ্গ। বেসরকারি ও সমবায় ব্যাংক গুলি থেকে প্রাপ্ত ঋণই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের একমাত্র সম্বল।

ঋণ প্রদান করতে না পারায় উৎপাদক সম্পদ এর কারণে দেশের বিভিন্ন প্রান্তে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ধাক্কা খেয়েছে। সেই জায়গায় পশ্চিমবঙ্গের ক্ষুদ্র ও মাঝারি শিল্প সমস্ত রাজ্য কে টেক্কা দিয়ে ব্যাংকগুলো থেকে ঋণ পেয়েছে।

Micro Small and Medium Enterprises and Textile Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী চন্দ্রনাথ সিনহা,

ঠিকানা: শিল্প সদন, 6th floor, 4no, অবনীন্দ্রনাথ ঠাকুর সরণি, (Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 22 1456 63

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

শ্রী শ্রীকান্ত মাহাতো

ঠিকানা: 12 বি বি ডি বাগ পূর্ব হেমন্ত ভবন, 4th floor, কলকাতা 700001

ফোন নাম্বার: 2345 1144

ফ্যাক্স: 2335 1130

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

শ্রী রাজেশ পান্ডে, IAS

ঠিকানা: শিল্প সদন, 6th floor, 4no, অবনীন্দ্রনাথ ঠাকুর সরণি, (Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 2280 1601

ফ্যাক্স: 2280 1602

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী U. স্বরূপ, IAS, জয়েন্ট সেক্রেটারি,

ঠিকানা: 12 বি বি ডি বাগ পূর্ব হেমন্ত ভবন, 4th floor, কলকাতা 700001

ফোন নাম্বার: 2214 5005

ফ্যাক্স: 2214 5005

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick here
HomeClick Here

Leave a Comment

You cannot copy content of this page