meels.wb.gov.in 2022 Mass Education Extension and Library Services Department of West Bengal

0
(0)

West Bengal Mass Education Extension and Library Services Department (meels.wb.gov.in): পশ্চিমবঙ্গের গণশিক্ষা এবং গ্রন্থাগারের ভূমিকা অনেক খানি।

শিক্ষা হল এমন এক আলো যে আরে মানুষের জীবন এমন ভাবে আলোকিত হয় তা এর আগে কল্পণা করতে পারেনি। বুকের মাঝে ঘুমিয়ে থাকার শক্তি সম্ভাবনাকে জাগিয়ে তোলে শিক্ষা।

শিক্ষা অজ্ঞতার অন্ধকার দূর করে জ্ঞানের আলোয় আলোময় করে তোলে, পরিশীলিত করে, বিবেক-বুদ্ধি জাগিয়ে তোলে, বুদ্ধির বিকাশ ঘটায়, বিনয় দান করে, পারিপার্শ্বিক পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার প্রয়োজনীয়তা যোগায়, শিক্ষার উন্নতির জন্য শিক্ষার ব্যাপক প্রসার অপরিহার্য। গণতান্ত্রিক শাসনব্যবস্থার যোগ্য নাগরিক গড়ার উপযুক্ত হাতিয়ার হল এই শিক্ষা।

গণশিক্ষা: Mass Education

সমগ্র দেশের তুলনায় পশ্চিমবঙ্গের সাক্ষরতার হার একটু উন্নত, পুরুষ ও নারী মিলে সাক্ষরতার হার অনেকটাই বেশি, অর্থাৎ এই রাজ্যের প্রায় ৩০ শতাংশ মানুষ এখনো নিরক্ষর।

Mass Education Extension and Library Services Department of West Bengal
Mass Education Extension and Library Services Department of West Bengal

যদিও প্রায় এক দশক যাবত রাজ্যের ১৮ টি জেলায় পাঠক্রমে সর্বশিক্ষা অভিযান চলছে সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে জোরকদমে।

এই ডিপার্টমেন্টের কাজ ও সর্বশিক্ষা অভিযান এর উপযোগিতা:

সার্বজনীন শিক্ষা বা সর্বশিক্ষা হলো সকলকে শিক্ষিত করা, শিক্ষার আলো প্রতিটি ঘরের প্রতিটি মানুষের মাঝে পৌঁছে দেওয়া থেকে প্রতিটি মানুষকে মুক্ত করে, জ্ঞানের আলোয় আলোকিত করা।

শিশু শিক্ষা কেন্দ্র: Child Education Center

সর্বশিক্ষা অভিযানের দ্বিতীয় পর্ব শুরু হওয়ার সাথে সাথে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হলো শিশু শিক্ষা কেন্দ্র মাধ্যমিক শিক্ষা কেন্দ্র স্থাপনের মাধ্যমে পঠন-পাঠন।

যেসকল গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই বা থাকলেও বিদ্যালয় দূরবর্তী হওয়ার কারণে শিশুদের পক্ষে যাতায়াত করার অসুবিধা আছে, কিংবা বিদ্যালয়ে স্থান সব বাচ্চাদের হয়ে ওঠে না।

সেই সকল গ্রামের শিশু শিক্ষা কেন্দ্র স্থাপন করা একান্ত প্রয়োজন। এরকম শিশু শিক্ষা কেন্দ্রের লক্ষ্য হল যে সকল শিশু প্রথাগত শিক্ষা অন্তর্ভুক্ত নয়, তাদের শিক্ষার মধ্যে আনা এমনকি যারা সার্বিক স্বাক্ষরতা অভিযান এর মাধ্যমে সাক্ষরতা উত্তর-পূর্বে এসেছে, তেমন বেশি বয়সের শিশুকে শিক্ষার মূল স্রোতে ফিরিয়ে আনা।

মাধ্যমিক শিক্ষা কেন্দ্র: Secondary Education Center

সর্বশিক্ষা কে মাধ্যমিক পর্যায় পর্যন্ত প্রসারিত করার উদ্দেশ্যে প্রতি গ্রাম পঞ্চায়েতের অধীনে একটি করে মাধ্যমিক শিক্ষা কেন্দ্র গড়ে তোলা হচ্ছে। এখানেও শিক্ষক -শিক্ষিকা নিযুক্ত হচ্ছে চুক্তিভিত্তিতে মাধ্যমিক শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রথাগত মাধ্যমিক শিক্ষা সম্পন্ন অনুরূপ।

সর্বশিক্ষা অভিযান পুরোপুরি বাস্তবায়িত হলেও নিরক্ষরতা কিন্তু এখনো কাটেনি সম্পূর্ণভাবে এখনও অনেকে আছেন নিজের নামটা পর্যন্ত লিখতে পারেন না।

পশ্চিমবঙ্গের গ্রন্থাগার (Library):

জ্ঞানের মর্যাদা সর্বকালের, তাই নিজের বিচার বুদ্ধি কি আরও উন্নত পর্যায়ে নিয়ে  যেতে গ্রন্থাগারের অবদান অনস্বীকার্য। তাই শহরের পাশাপাশি প্রতিটি গ্রামে গ্রন্থাগার গড়ে তোলা প্রয়োজন।

পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন গ্রন্থাগার:

#১) কলকাতা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার (Calcutta University Library)

#২) মহাজাতি সদন লাইব্রেরী (Mahajati Sadan Library)

#৩) বঙ্গীয় সাহিত্য পরিষদ (Bangiya Sahitya Parishad)

#৪) শ্রীরামপুর কলেজ লাইব্রেরী (Srirampur College Library)

#৫) ঈশ্বরচন্দ্র পাঠাগার (Ishwar Chandra Library)

#৬) রামমোহন লাইব্রেরী (Rammohun Library)

#৭) এশিয়াটিক সোসাইটি লাইব্রেরী (Asiatic Society Library)

#৮) জাতীয় পাঠাগার (National Library)

#৯) ব্রিটিশ কাউন্সিলের গ্রন্থাগার (Library of the British Council)

#১০) উত্তরপাড়া গ্রন্থাগার (Uttarpara Library)

#১১) আমেরিকান ইনফরমেশন সেন্টার (American Information Center)

#১২) রাজ্য কেন্দ্রীয় লাইব্রেরী (State Central Library)

#১৩) বালি সাধারন পাঠাগার (Bali General Library)

#১৪) রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচার লাইব্রেরী (Ramakrishna Mission Institute of Culture Library)

#১৫) জাতীয় গ্রন্থাগার। (National Library)

জীবনের পরিপূর্ণতার জন্য জ্ঞানের বিকল্প আর কিছু হতে পারে না। জ্ঞান তৃষ্ণা নিবারণ করতে রয়েছে গ্রন্থাগার। একটি সমাজের রূপরেখা বদলে দিতে পারে একটি সমৃদ্ধ গ্রন্থাগার।

মনকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে গ্রন্থাগারের অবদান অনস্বীকার্য। তাই সব জায়গায় গ্রন্থাগারের প্রতিস্থাপন করা জরুরী। একটা ভালো বই মানুষের সম্পূর্ণ জীবনটা বদলে দিতে পারে।

গণশিক্ষা ও গ্রন্থাগার ডিপার্টমেন্টের ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: meels.wb.gov.in ওয়েবসাইটের মধ্যে দিয়ে গণ শিক্ষা ও গ্রন্থাগারের দপ্তরের বিভিন্ন কার্যকলাপ সম্পর্কে সবিস্তারে জানা যায়।

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটের কাজ:

meels.wb.gov.in রাজ্যের বিভিন্ন রকমের গ্রন্থাগার এবং সর্বশিক্ষা অভিযান এর সমস্ত রকম সুযোগ-সুবিধা কার্যকারিতা এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে জানা যায়। সর্বশিক্ষা অভিযান পুরোপুরি বাস্তবায়িত হলেও এ রাজ্য থেকে নিরক্ষরতার অভিশাপ দূর হবে আশা করা যায়।

স্বাধীন গণতান্ত্রিক দেশের প্রতিটি নাগরিক শিক্ষিত হলে গণতন্ত্রের প্রাথমিক শর্ত শুধুই পূর্ণ হবে না, গণতন্ত্র সার্থক হবে, উল্লেখ্য পদক্ষেপ ঘটবে শিক্ষকদের। অন্ধকার দূর হওয়ার মধ্যে দিয়ে সমাজ, সংস্কার, সংসার, দেশও হবে উন্নত।

সবাইকে শিক্ষার আলোয় আলোকিত হওয়া টা কতটা জরুরি তা এখনকার দিনে দাঁড়িয়ে ভালোভাবে বোঝা যায়। কোন কিছু নিজে থেকে না পড়তে পারা, নিজের নাম টুকু সই করতে না পারা, কতটা কষ্টকর পরিস্থিতি তৈরী করতে পারে, তা যারা নিরক্ষর শুধুমাত্র তারাই এই কষ্টটুকু বুঝতে পারেন।

তাছাড়া গ্রন্থাগারে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ করা হয়, বড় বড় গ্রন্থাগার দেখাশোনা করা, বইগুলোকে গুছিয়ে রাখা, সবকিছুই নিয়মমাফিক পরিচালনা করার জন্য প্রচুর লোকের প্রয়োজন হয়।

এই গ্রন্থাগার গুলিতে মাসিক বেতনে কর্মী রাখা হয়। তার ফলে যেমন গ্রন্থাগারের দৌলতে মানুষ জ্ঞান অর্জন করতে পারে, তার পাশাপাশি অনেক বেকার মানুষ কর্ম সংস্থানের পথ খুঁজে পান।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের গণশিক্ষা, সর্বশিক্ষা অভিযান ও গ্রন্থাগার দপ্তরের তৎপরতায় আজ অনেক বেশি উন্নত গ্রন্থাগার গুলি। সেখানে অনেক মানুষ জ্ঞান অর্জনের জন্য গ্রন্থাগারে গিয়ে বিভিন্ন রকমের বই পড়ার মধ্যে দিয়ে নিজেদের জ্ঞানের প্রসার ঘটিয়ে চলেছেন।

গ্রামাঞ্চলেও গ্রন্থাগার নির্মাণের পরিকল্পনা আছে ভবিষ্যতে। যার মাধ্যমে গ্রামের মানুষ অনেকটাই উপকৃত হতে পারবেন। শিক্ষা ও জ্ঞানের প্রসার ভবিষ্যতে উন্নয়নের চাবিকাঠি, তাই এই ডিপার্টমেন্ট গণশিক্ষা, সর্বশিক্ষা অভিযান গ্রন্থাগারের বিষয়ে বিশেষ ভূমিকা দায়িত্ব সহকারে পালন করে।

এই ডিপার্টমেন্টের বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

জনাব সিদ্দিকউল্লা চৌধুরী

ঠিকানা: বিকাশ ভবন, 5th floor, Salt Lake City, Kolkata-700091

ফোন নাম্বার: 2334 4791, 23 5893 54, 2334 3938

ফ্যাক্স: 2334 3938

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের প্রিন্সিপাল সেক্রেটারি:

শ্রীমতি রোশনী সেন, IAS

ঠিকানা: বিকাশ ভবন, 9th floor, Salt Lake City, Kolkata-700091

ফোন নাম্বার: 2334 2764

ফ্যাক্স: 2334 8535

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

Sri Sampadtaran Nayak, Joint Secretary

ঠিকানা: বিকাশ ভবন,  Salt Lake City, Kolkata-700091

ফোন নাম্বার: 23 5973 44

ফ্যাক্স: 23 5973 44

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick here
HomeClick Here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment