wbcmo.gov.in 2022 Information & Cultural Affairs Department of West Bengal

0
(0)

West Bengal Information & Cultural Affairs Department: আজকে আধুনিক যুগে ইন্টারনেটের দৌলতে অনেক কিছুই হাতের মুঠোয় পাওয়া যায় ঠিকই। তবে অনেক আগে যখন স্মার্ট ফোন, ইন্টারনেট ছিলনা তখন কিন্তু স্থানীয় লোকশিল্পীদের ওপর এবং বিনোদনের উপর মানুষ নির্ভর করতেন।

তাদের অবসর সময় কাটানোর জন্য বাংলায় বহুসংখ্যক লোকশিল্পী আছেন যারা সুনামের সঙ্গে বহু অনুষ্ঠান করেছেন এবং মনোরঞ্জন করেছেন, তাদের মধ্যে বেশিরভাগ শিল্পী বয়স জনিত কারণে বর্তমানে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন না। এদের মধ্যে অনেকে নির্দিষ্ট কোনো আয় নেই এবং তাদের দেখাশোনা করার কেউ নেই।

তাদের সহায়তার জন্য রাজ্য সরকার এগিয়ে এসেছে। ৬০ বছরের বেশি বয়স্ক লোকশিল্পীরা লোকপ্রসার প্রকল্পের (Lokprasar Prakalpa) অধীনে পেনশন পাচ্ছেন। পশ্চিমবঙ্গে বর্তমানে প্রায় ৮৫৯৬ জন শিল্পীর প্রতি মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন। এই টাকা সরাসরি শিল্পীদের ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হয়।

এই ডিপার্টমেন্টের উদ্দেশ্য:

মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণায় তথ্য ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে লোকপ্রসার প্রকল্প (Lokprasar Prakalpa) নামে একটি নতুন গুরুত্বপূর্ণ প্রকল্প চালু হয়েছে।

Information & Cultural Affairs Department of West Bengal Government wbcmo.gov.in
Information & Cultural Affairs Department of West Bengal Government wbcmo.gov.in

প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো, পরিচয় পত্র প্রদান করে লোকশিল্পীদের সম্মান জানানো, বাংলার সনাতন আঙ্গিককে তুলে ধরা, শিল্প ও সংস্কৃতি লুপ্তপ্রায় শাখা গুলি কে পুনরুজ্জীবিত করা, শিল্পের সঙ্গে যুক্ত আর্থিক এবং সামাজিক পরিস্থিতির উন্নয়ন ঘটানো।

Information & Cultural Affairs Department এর কাজ:

পশ্চিমবঙ্গের চারটি পরিদপ্তর নিয়ে গঠিত হয়েছে তথ্য ও সংস্কৃতি বিভাগ। চারটি পরিদপ্তর হল- তথ্য, সংস্কৃতি, চলচ্চিত্র এবং পুরাতত্ত্ব ও জাদুঘর এই পরিদপ্তর এর উদ্দেশ্য হলো, বিভিন্ন গণমাধ্যমের দ্বারা রাজ্য সরকারের ক্রিয়া-কলাপ এবং সাফল্যের প্রচার করা।

বিভিন্ন গণমাধ্যম এবং অন্যান্য ক্ষেত্রে বিভিন্ন বিষয় নিয়ে জনসাধারণের প্রতিক্রিয়া প্রসঙ্গে মন্ত্রী এবং বরিষ্ঠ অধিকারীদের সচেতন রাখা। লোকসংস্কৃতি সহ বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যের উন্নয়ন এবং সংরক্ষণ পশ্চিমবঙ্গের পুরাতাত্ত্বিক ঐতিহ্য সংরক্ষণ শিল্প, চলচ্চিত্র, নাটক, ইত্যাদি ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিবর্গ কে সম্মান জ্ঞাপন করা।

চলচ্চিত্র থিয়েটার নাটক ইত্যাদির জনপ্রিয়তা বৃদ্ধির জন্য বিভিন্ন রকমের অনুষ্ঠানের আয়োজন করা, বিভিন্ন অনুষ্ঠানে ভারতীয় এবং বিদেশি পর্যটকদের আতিথেয়তা প্রদান করা, এছাড়াও পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ আয়োজিত কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, শিশু চলচ্চিত্র উৎসব চলচ্চিত্র শিক্ষা বিষয়ক কর্মশালার আয়োজন করে চলচ্চিত্র শিল্পের উন্নয়নের জন্য বিভিন্ন রকমের কার্যকলাপে নিয়োজিত থাকে রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ।

Information & Cultural Affairs Department of West Bengal Government
Information & Cultural Affairs Department of West Bengal Government

তাছাড়াও সারা বছর ধরে বাল্যবিবাহ এবং মহিলাদের ক্ষমতা সম্পন্ন ও স্বাস্থ্য সচেতনতা সংক্রান্ত বিষয় সমূহ এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি কর্মসূচি পালন করা, এই সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে উপজেলা এবং মহাকুমা অফিসের দু’দিনব্যাপী প্রচার কর্মসূচী পালন করা হয়।

এই অনুষ্ঠানে উন্নয়নের পথে মানুষের সাথে  প্রদর্শনীর মাধ্যমে সরকারের সাফল্যের প্রতি আলোকপাত করা হয়। এছাড়া অনুষ্ঠানগুলোতে লোকসংস্কৃতির বিবিধ নিদর্শন তুলে ধরা হয়।

আবার উন্নয়নমূলক প্রকল্প গুলিতে প্রচার কাজের জন্য লোকশিল্পীদের যুক্ত করা হয়েছে। যেমন ধরুন সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচী, যেমন- কন্যাশ্রী, যুবশ্রী, খাদ্যসাথী, ইত্যাদির প্রচারে লোকশিল্পের অগ্রণী ভূমিকা পালন করছেন, এই প্রকল্প ঘিরে রাজ্যের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

Information & Cultural Affairs Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.wbcmo.gov.in এই ওয়েবসাইটের মধ্যে তথ্য ও সংস্কৃতি দপ্তর এর বিভিন্ন কার্যাবলী সম্পর্কে সাধারণভাবে অবগত থাকা যায়।

Information & Cultural Affairs Department এর ওয়েবসাইটের কাজ:

আধুনিক যুগে ইন্টারনেটের সময়ে ঘরে বসেই স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে www.wbcmo.gov.in এই ওয়েবসাইটের মধ্যে গিয়ে তথ্য ও সংস্কৃতি বিভাগ সম্পর্কে বিভিন্ন জ্ঞান অর্জন করা যায় এবং তাদের কার্যকারিতা সম্পর্কে জানা যায়।

কোন প্রকল্পের মধ্যে দিয়ে শিল্পীদের সম্মান জানানো এবং তাদের উপার্জনের রাস্তা প্রদান করা হচ্ছে সেটাও কিন্তু এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে সবিস্তারে জানা যায়। এই বিভাগের বিভিন্ন ধরনের তথ্য ও সংস্কৃতির কার্যকলাপ সম্পন্ন করা হয়।

যেমন ধরুন, তথ্য পরিদপ্তর সচেতনতা কর্মসূচি, প্রজাতন্ত্র দিবসের প্যারেড এ যোগদান, লোকশিল্পীদের পুনরুজ্জীবন, বিভিন্ন ভাষাকে সরকারি ভাষার মর্যাদা প্রদান, নতুন বিস্তীর্ণ সংস্কৃতিকেন্দ্র, সংস্কৃতি পরিদপ্তর, জন্মবার্ষিকী উদযাপন, বাংলা সঙ্গীত মেলা, পুরস্কার ও সম্মান, স্বামী বিবেকানন্দের সার্ধশতবর্ষ উপলক্ষে অনুষ্ঠান, পশ্চিম একাডেমি পরিকাঠামো উন্নয়ন এর কাজ, সাহিত্য-সংস্কৃতি ক্ষেত্রে অবসর ভাতা প্রকল্প, মাটি উৎসব, যাত্রা উৎসব, চারুকলা প্রদর্শনী, চলচ্চিত্রের অধিকার, টেকনিশিয়ান স্টুডিও, নন্দন, সিনেমা, শতবর্ষ ভবন, ফিল্ম সিটি স্থাপন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইত্যাদি এই বিভাগের মধ্যেই পড়ে, যা এই বিভাগে দায়িত্বে থাকা বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিগণ এইগুলি পরিচালনা করে থাকেন।

Information & Cultural Affairs Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

মমতা ব্যানার্জি

ঠিকানা: নবান্ন, 14th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া -711102

ফোন নাম্বার: +91 332214-555t, 2214-3101

ফ্যাক্স: 22 14-35 28

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

শ্রী ইন্দ্রনীল সেন

ঠিকানা: নবান্ন, 9th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, শিবপুর, হাওড়া- 711 102

ফোন নাম্বার: +91332250-1023, 2250-1024

ফ্যাক্স: 22 14-44 22

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

শ্রী শান্তনু বসু, IAS

ঠিকানা: নবান্ন, 9th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া- 711 102

ফোন নাম্বার: +91 3322 1436 14, 22 535201

ফ্যাক্স: 22 535201

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

শ্রী মিত্র চ্যাটার্জি, Director of Information and Ex-officio Special Secretary

ঠিকানা: নবান্ন, 9th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া -711 102

ফোন নাম্বার: 2253 5112

ফ্যাক্স: 22 535201, 2214 1911

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্ট লোকপ্রসার প্রকল্পের তালিকাভুক্ত ৬০ বছরের কম বয়সী লোক শিল্পীরা যারা সরকারের বিভিন্ন প্রচারমূলক কাজে অংশ নিচ্ছেন তারা বহাল ভাতা হিসেবে প্রতি মাসে ১০০০ টাকা পাচ্ছেন। এই সময় পর্যন্ত প্রায় ৭৬ হাজার লোক শিল্পী ভাতা পাচ্ছেন, এই টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হচ্ছে।

তাছাড়া লোকশিল্পীদের যথাযথ সম্মান দেওয়ার জন্য রাজ্য সরকার প্রত্যেকের পরিচয়পত্র প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। এখনো পর্যন্ত সারা রাজ্যে ১৯৪৩০০ শিল্পীকে পরিচয় পত্র প্রদান করা হয়েছে।

এইভাবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার রাজ্যের সংস্কৃতিকে আরো উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া এবং সকলের মনের মধ্যে সেটাকে বাঁচিয়ে রাখার প্রচেষ্টা করা হচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর এর মধ্যে দিয়ে।

Official WebsiteClick here
HomeClick here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment