wb.gov.in 2022 West Bengal Industrial Development Corporation Department

Industrial Development Corporation Department of West Bengal: পশ্চিমবঙ্গের শিল্প বাণিজ্য এর অভিযান বেশ গুরুত্বপূর্ণ ভাবে চলে। পশ্চিমবঙ্গের অর্থনীতির মধ্যে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্য বিশেষ ভূমিকা পালন করে।

আর এইসব গুলির বিদেশে রপ্তানি থেকে শুরু করে, ক্রিয়া-কলাপ এর মধ্যে ইন্ডাস্ট্রি কমার্স এন্ড এন্টারপ্রাইজ ডিপার্টমেন্ট বিশেষ ভূমিকা পালন করে। বিশিষ্ট ব্যক্তিগণের দায়িত্ব ও তৎপরতার মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গের অর্থনীতি ও পশ্চিমবঙ্গের শিল্প ও বানিজ্য দিনদিন উন্নতির শিখরে পৌঁছে যাচ্ছে।

Industry Commerce and Enterprise Department:

রাজ্যের প্রধানত কৃষি ও মাঝারি আকারের শিল্পের উপর নির্ভরশীল অর্থনীতি যদিও রাজ্যটির অর্থনীতিতে সেবা এবং ভারী শিল্প গুলির  ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। রাজ্যের একটি উল্লেখযোগ্য অংশ অর্থনৈতিকভাবে পিছিয়ে, যেমন- কোচবিহার, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর।

West Bengal Industrial Development Corporation Department - wb.gov.in
West Bengal Industrial Development Corporation Department – wb.gov.in

৬ টি উত্তরবঙ্গের জেলায় বেশিরভাগ অংশ, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, এই তিনটি দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা এবং সুন্দরবন এলাকা স্বাধীনতার কয়েক বছর পর পশ্চিমবঙ্গ খাদ্য চাহিদা মেটানোর জন্য কেন্দ্রীয় সরকারের উপর নির্ভরশীল ছিল, এবং সবুজ বিপ্লব রাষ্ট্রকে উপেক্ষা করে।

Industry Commerce and Enterprise Department এর কাজ:

পশ্চিমবঙ্গের শিল্প বাণিজ্যের উপর কেন্দ্র করে পশ্চিমবঙ্গে অর্থনৈতিক উন্নতি সাধন হয়।

সমীক্ষা অনুযায়ী কৃষি ২৭% শিল্প ২২% চাকরি বা পরিষেবা ক্ষেত্রে ৫১%।

প্রধান শিল্প গুলি:

পশ্চিমবঙ্গ রাজ্যের প্রধান শিল্প গুলির মধ্যে পাট শিল্প, চা শিল্প, ইস্পাত শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, সিমেন্ট শিল্প, রেল ইঞ্জিন ও ওয়াগন নির্মাণ শিল্প, পেট্রোলিয়াম শিল্পের, শিল্প প্রযুক্তি শিল্প।

তাছাড়া বৈদেশিক বাণিজ্য হিসেবে রপ্তানী পণ্য গুলি হল:

পাটজাত দ্রব্য, ইস্পাত, কয়লা, সফটওয়্যার, কাগজ, চামড়া, চাল, আলু। এই রাজ্যের প্রধান রপ্তানি দ্রব্য হল পাটজাত দ্রব্য, এই পণ্য রপ্তানিতে রাজ্যটি ভারতে প্রথম স্থান অধিকার করেছে। সর্বপ্রথম পণ্য উৎপাদনের এই রাজ্যে উদ্দেশে শীর্ষস্থানে রয়েছে। এছাড়া রাজ্য টি কয়লা, চা, ইস্পাত, ফ্লাই অ্যাশ, সিমেন্ট, প্রভৃতি রপ্তানি করে।

আর আমদানিকৃত পণ্য হল ভারী যন্ত্রপাতি ও সরঞ্জাম, ওষুধ, খনিজ তেল।

পশ্চিমবঙ্গ রাজ্যের খনিজ পদার্থের মধ্যে:

পশ্চিমবঙ্গ রাজ্য খনিজ এর দিক থেকে খুবই উন্নত। মজুদ রয়েছে প্রচুর পরিমাণে কয়লা, পশ্চিমবঙ্গে সঞ্চিত কয়লার পরিমাণের দিক দিয়ে ভারতের চতুর্থ বৃহৎ রাজ্য ছাড়া, এখানে চুনাপাথর, প্রাকৃতিক গ্যাস, সামান্য ম্যাঙ্গানিজ, পাওয়া যায়। রাজ্যের কিছু স্থানে সামান্য খনিজ তেলের সন্ধান মিলেছে, তবে এখনো এর উৎপাদন শুরু হয়নি।

এখানে পাটশিল্প, বস্ত্রশিল্প, রাসায়নিক শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, তথ্যপ্রযুক্তি শিল্প, কেন্দ্র গড়ে উঠেছে। এছাড়া পশ্চিমবঙ্গের বন্দর শহর হলদিয়া ও পশ্চিমের খনিজ পরিপূর্ণ অঞ্চলে আসানসোল, দুর্গাপুর, শিল্পাঞ্চল গড়ে উঠেছে, উত্তরবঙ্গের পর্যটন শিল্প খুবই উন্নত।

পর্যটন পশ্চিমবঙ্গের অর্থনীতির গুরুত্বপূর্ণ অংশ রাজ্যের প্রধান পর্যটন স্থান হল কলকাতা, দার্জিলিং, ডুয়ার্স, সুন্দরবন, দীঘা, গঙ্গাসাগর, শান্তিনিকেতন, বোলপুর, মুর্শিদাবাদ, বিষ্ণুপুর, প্রভৃতি।

এই সমস্ত পর্যটনকেন্দ্রগুলোতে পর্যটকের সমাগম এর শেষ নেই। দেশী-বিদেশী সমস্ত রকমের পর্যটক এখানে এসে ভিড় করে থাকেন। সেই কারণে দেশের অর্থনীতির দিক থেকে পর্যটন কেন্দ্রগুলো বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Industry Commerce and Enterprise Department এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল:

www.wb.gov.in,  এছাড়া প্রমোশন এবং ডেভেলপমেন্ট এর জন্য, কমার্শিয়াল ফাংশন এর বিষয়ে তথ্য জানার জন্য এই ওয়েবসাইটগুলোতে ভিজিট করতে পারেন, অথবা এই ওয়েবসাইটে গিয়ে সার্চের মাধ্যমে আপনাদের জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর জানতে পারেন: www.wbidc.com / www.wbiidc.org

Industry Commerce and Enterprise Department এর ওয়েবসাইটের কাজ:

www.wb.gov.in, www.wbidc.com অথবা www.wbiidc.org এই ওয়েবসাইট গুলির মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্যের শিল্প ও বাণিজ্য সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য জানা যায় বিস্তারিত ভাবে।

রাজ্যে উৎপাদিত শিল্প ও বাণিজ্যিক পণ্য বিদেশে রপ্তানির মধ্যে দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়। সেসব বিষয়ও ঘরে বসে অনলাইনের মাধ্যমে এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে বিভিন্ন রকমের তথ্য ও বিষয়বস্তু সম্পর্কে জানা যায়।

পশ্চিমবঙ্গ একটি কৃষি প্রধান রাজ্য রাজ্যটির মোট জিডিপি এর ২৭ শতাংশ আসে কৃষি ক্ষেত্র থেকে। ভারতে আলু উৎপাদনে পশ্চিমবঙ্গের দ্বিতীয় স্থানে রয়েছে এবং পণ্যের পরিমাণ ছিল ১৫ মিলিয়ন টন পশ্চিমবঙ্গ ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।

এছাড়া পাট উৎপাদনে প্রথম উৎসাহ প্রদানের দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য টি দেশের উৎপাদনের ৬৭% এই রাজ্যে হয়, উৎপাদন দেশের মধ্যে বিশেষ ভূমিকা রয়েছে। রাজ্যটির গম, তৈলবীজ, প্রাকৃতিক ফসল উৎপাদন দেশের মধ্যে বিশেষ ভূমিকা রয়েছে। এই রাজ্যে উৎপাদিত দার্জিলিং চা একেবারে জগদ্বিখ্যাত।

ইন্ডাস্ট্রি কমার্স এন্ড এন্টারপ্রাইজ ডিপার্টমেন্ট (Industry Commerce and Enterprise Department) এই সমস্ত কৃষি পণ্য উৎপাদিত পণ্য ও শিল্প বাণিজ্য পশ্চিমবঙ্গ রাজ্যের অর্থনৈতিক দিক থেকে এগিয়ে রেখেছে অনেকটাই।

উন্নত প্রযুক্তিতে শিল্প উন্নতি কৃষি কাজে উন্নতি, এর মধ্যে দিয়ে এই ডিপার্টমেন্ট পশ্চিমবঙ্গ রাজ্যের শিল্প ও বানিজ্য অর্থনীতিকে শক্তিশালী বানাতে সাহায্য করে। তাছাড়া বিদেশে রাজ্যের উৎপাদিত পণ্য রপ্তানি করে বৈদেশিক মুদ্রা দেশে আমদানি করার রাস্তা প্রশস্ত হয়।

Industry Commerce and Enterprise Department এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

ডঃ পার্থ চ্যাটার্জি

ঠিকানা: শিল্প ভবন, 6th floor, 4 no, অবনীন্দ্রনাথ ঠাকুর সরণি (Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 400 501 11

ফ্যাক্স: 2282 0771

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

শ্রীমতি বন্দনা যাদব, IAS

ঠিকানা: শিল্প ভবন, 6th floor, 4 no, অবনীন্দ্রনাথ ঠাকুর সরণি, ( Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 4008 5249

ফ্যাক্স: 22820 790

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী প্রশান্ত কুমার বাড়ৈ, জয়েন্ট সেক্রেটারি

ঠিকানা: শিল্প ভবন, 6th floor, 4 নম্বর অবনীন্দ্রনাথ ঠাকুর স্মরনী (Camac Street), Kolkata- 700016

ফোন নাম্বার: 22820 866

ফ্যাক্স: 22820 866

ইমেইল এড্রেস: [email protected]

Official Website Click here
Home Click here

Leave a Comment