wbard.gov.in 2023 Animal Resources Development Department of West Bengal

Animal Resources Development Department of West Bengal: পশ্চিমবঙ্গের কৃষি কাজের পাশাপাশি পশুপালন কে অনেকেই তাদের জীবিকা নির্বাহের জন্য পেশা হিসেবে বেছে নিয়েছেন।

তাছাড়া আজকাল তো আবার ব্যবসায়িক ভাবে পশু পালন করার জন্য সরকার থেকে বিভিন্ন রকম সহযোগিতা পাওয়া যায়। সেই সহযোগিতা কে কাজে লাগিয়ে বড় বড় পশুপালন কেন্দ্র গড়ে উঠেছে।

অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট:

অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট পশু পালনের জন্য বিভিন্ন রকম ফর্মুলা, প্রাথমিকভাবে বিভিন্ন রকম ফার্ম তৈরি করার জন্য প্রয়োগ করে থাকে। অন্যান্য ডিপার্টমেন্টের মত এই ডিপার্টমেন্টে বিভিন্ন রকম তথ্য সংগ্রহ এবং এই ডিপার্টমেন্টের কাজ সম্পাদনের জন্য অভিজ্ঞ ব্যক্তিদের দায়িত্বে রাখা হয়েছে।

West Bengal Animal Resources Development Department
West Bengal Animal Resources Development Department

অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (WB Animal Resources Development Department) বিভিন্ন রকম পশুপালন কে নিয়ন্ত্রণ করে। পশুপালনের বিভিন্ন রকম সুবিধা অসুবিধা আরো উন্নতি সাধনের জন্য অনুদান, প্রকল্প ইত্যাদি প্রদান করা হয়। যারা এই পশুপালন কে আরো বেশি ভালোভাবে গড়ে তোলার চেষ্টা করছেন।

এই ডিপার্টমেন্টের মধ্যে রয়েছে বিভিন্ন রকমের ফার্ম। পোল্ট্রি ফার্ম কে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়। তা ছাড়াও রয়েছে গরু-মহিষ, পোল্ট্রি, ছাগল, ভেড়া, শুকর ইত্যাদি। গরু, মহিষ, ছাগল, ভেড়া, এই পশু পালনের মধ্য দিয়ে ডেয়ারি অর্থাৎ দুধ এর যোগান হয় রাজ্যে।

তার মাধ্যমে লাভবান হয়ে থাকেন পশুপালকরা। তাছাড়া ডিমের চাহিদা পূরণ করতে পোল্ট্রি ফার্ম যেমন- হাঁস, মুরগি, ইত্যাদি পালনের মাধ্যমে ডিমের চাহিদা পূরণ হয়।

অ্যানিম্যাল রিসোর্স ডেভলপমেন্ট ডিপার্টমেন্টের কাজ:

যেহেতু পশুপালন কে অনেকেই জীবিকা নির্বাহের পথ হিসেবে বেছে নিয়েছেন। সেই ক্ষেত্রে কিভাবে পশু পালন করা যায়, উন্নত প্রযুক্তিতে তাদের খাদ্য এবং চিকিৎসা ব্যবস্থা, দুধ ও ডিমের উৎপাদন বৃদ্ধি সব কিছুর দিকে খেয়াল রাখার জন্য এবং পশু পালনের উপর বিশেষভাবে গুরুত্ব দেওয়ার জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করা।

অনেকেই আছেন নতুন করে নিজের আয়ত্তের মধ্যে পশু পালন শুরু করতে চান, সে ক্ষেত্রে কোন নতুন মানুষ চাইবেন যে কেউ তাকে পরামর্শ দিক। আরো ভালোভাবে সেই কাজটা করার জন্য। আর এই কাজ এর ক্ষেত্রে এনিমেল রিসোর্স ডেভলপমেন্ট ডিপার্টমেন্ট অনেক ভালোভাবে ভূমিকা পালন করে।

উন্নতমানের হাঁস, মুরগি, গরু, ছাগল, ভেড়া ইত্যাদি এখন অনেকাংশে চাহিদা সম্পন্ন হচ্ছে রাজ্যে। এইসব ফার্ম গুলি আরো বেশি উন্নতির শিখরে নিয়ে যাওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার বিভিন্নভাবে সহযোগিতা করছে। শুধুমাত্র গ্রামেই নয় শহরের মধ্যেও এই বিষয়ে আগ্রহ দেখা দিয়েছে।

অল্প পরিসরে হলেও সেই জায়গাতে এইরকম ফার্ম তৈরি করে লাভবান হয়েছেন অনেক মানুষ। উন্নতমানের খাবার, চিকিৎসাব্যবস্থা, ওষুধ, রক্ষনাবেক্ষনের পরামর্শ সবকিছু দেখাশোনার জন্য এই ডিপার্টমেন্ট অনেক ভূমিকা পালন করে।

অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট এর ওয়েবসাইট:

www.wbard.gov.in এই ওয়েবসাইটে গিয়ে যদি কারো কোন কিছু জানার থাকে তাহলে এই ওয়েবসাইট থেকে বিভিন্ন রকম পশু পালন সম্পর্কে জানা যাবে।

অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট এর ওয়েবসাইট এর কাজ:

পশু পালনের ক্ষেত্রে বিভিন্ন রকম রোগ পরীক্ষা, তাদের রক্ষণাবেক্ষণের প্রক্রিয়া, তাদের উন্নত মানের খাবার ও মার্কেটিং এর বিষয়ে ধারণা পাওয়া যায়। বিভিন্ন রকম এক্সপার্টদের মত অনুসারে উন্নত প্রযুক্তিতে পশুপালন কে বড় এবং উন্নত ধরনের করা যায়। www.wbard.gov.in

Official Website of Animal Resources Development Department of West Bengal
Official Website of Animal Resources Development Department of West Bengal

ভালো পরামর্শ কোন কাজকে আরও বেশি ভালো করতে পারে। এখন আবার গ্রুপ এর মাধ্যমে গ্রামের মহিলারা এরকম পশুপালনের মধ্যে দিয়ে নিজেদের রোজগার নিশ্চিত করতে সক্ষম হয়েছেন। তারা স্বাবলম্বী হতে পেরেছেন পশুপালন কে পেশা হিসেবে বেছে নিয়ে। তার জন্য সমস্ত রকম সহযোগিতা পশ্চিমবঙ্গ সরকার করে থাকে।

ঘরে বসেই অনলাইনের মাধ্যমে স্মার্টফোন অথবা কম্পিউটারের মধ্য দিয়ে এই কাজের সমস্ত রকম ইনফরমেশন অথবা তথ্য পাওয়া যায়। হাঁস, মুরগি, গরু, ছাগল, মহিষ, ভেড়া, ইত্যাদি ফার্ম কিভাবে শুরু করা যায়, তার সাথে সাথে ব্যবসায়িক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য সমস্ত রকম তথ্য পাওয়া যায় ওয়েবসাইট থেকে।

এছাড়া অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (WB Animal Resources Development Department) পরিচালনা করার জন্য রয়েছেন বিশিষ্ট ব্যক্তিগণ।

অ্যানিম্যাল রিসোর্স ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট এর বিষয়ে বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী স্বপন দেবনাথ

ঠিকানা: প্রাণিসম্পদ ভবন, LB-2, sector-lll, Salt Lake, Kolkata- 700106

ফোন নাম্বার: 2335-1144 / 2335-1130

ফ্যাক্স: 2335 – 1130

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Chief Secretary (অ্যাডিশনাল চার্জ):

শ্রী বিবেক কুমার, IAS

ঠিকানা:  প্রাণিসম্পদ ভবন, LB-2, Sector-lll, Salt Lake, Kolkata- 700106

ফোন নাম্বার: 2335 – 1152

ফ্যাক্স: 2335 – 1128

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের  Nodal অফিসার:

শ্রীমতি সংযুক্তা চক্রবর্তী (স্পেশাল সেক্রেটারি)

ঠিকানা: প্রাণিসম্পদ ভবন, LB-2, sector-lll, Salt Lake, Kolkata- 700106,

ফোন নাম্বার: 2335 – 1116

ফ্যাক্স: 2335 – 1154

ইমেইল এড্রেস: [email protected] অথবা [email protected]

অনেক আগে থেকেই পশুপালন কে মানুষ বিশেষভাবে গুরুত্ব দিতেন। কারণ ঘরেতেই হাঁস, মুরগি, গরু, ছাগল, পালনের মাধ্যমে ডিম, দুধ এবং মাংসের প্রয়োজনীয়তা মেটানো যায় খুব সহজেই।

তাছাড়া রাজ্যের মধ্যেই যদি এসবের প্রতি বেশি গুরুত্ব দেওয়া হয়, তাহলে বাইরে থেকে অধিক দাম দিয়ে আমাদের ডিম, দুধ এবং মাংস আমদানি করতে হবে না।

তার সাথে সাথে জীবিকা নির্বাহের জন্য অনেক মানুষ কাজ পাবেন। বেকারত্বকে হারিয়ে নতুন করে জীবন শুরু করার জন্য এমন পশু-পাখি পালন এবং তার ব্যবসায়িক পর্যায়ে নিয়ে যাওয়া, আরো বেশী উন্নত করা নতুন প্রজন্মকে বিশেষভাবে প্রভাবিত করবে।

দৈনন্দিন জীবনে প্রতিদিন ডিম, দুধ ও মাংসের প্রয়োজনীয়তা দিন দিন বেড়েই চলেছে। তাছাড়া খাদ্য দ্রব্যের উপর বিশেষভাবে গুরুত্ব দেওয়ার জন্য এই ডিপার্টমেন্ট পশুপালন কে বিশেষভাবে গুরুত্ব প্রদান করছে।

এসবের জোগান দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার লোন, অনুদান, সহযোগিতা, প্রশিক্ষণ সব কিছুর মাধ্যমে আরও উন্নত করে চলেছে।

Official Website Click Here
Home Click Here

1 thought on “wbard.gov.in 2023 Animal Resources Development Department of West Bengal”

  1. I want to take training in poultry rearing, where is the training center in Jhargram district.

    Reply

Leave a Comment