কেন্দ্র সরকারের উমং অ্যাপঃ সুবিধা ও লাভ | UMANG App e-Govt services Benefits

উমং ইউনিফাইড অ্যাপ (UMANG App): নতুন গঠিত গভর্নেন্স এর জন্য উমং একটি কার্যকর ইউনিফাইড মোবাইল অ্যাপ্লিকেশন – উমং অ্যাপ গভর্নেন্স এর পক্ষ থেকে নাগরিকদের জন্য একটি বিস্তৃত সেবা গ্রহনের নতুন দিক উন্মোচন করেছে। যেসব সেবা আগে অফলাইনে গ্রহন করতে হত, এখন সেগুলো উমং অ্যাপ এর মাধ্যমে গ্রহন করা সম্ভব হবে।

উমং এর অর্থ নতুন গঠিত গভর্নেন্স এর জন্য ইউনিফাইড মোবাইল অ্যাপ্লিকেশন। এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে একাধিক সরকারী পরিষেবা নাগরিকদের জন্য সহজলভ্য করে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা চালু করা এই মোবাইল অ্যাপ্লিকেশনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছেন ভারতে নাগরিকদের ডিজিটাল সেবা পাওয়া সহজ করতে।

কেন্দ্র সরকারের উমং অ্যাপ সুবিধা ও লাভ - UMANG App Benefits
কেন্দ্র সরকারের উমং অ্যাপ সুবিধা ও লাভ – UMANG App Benefits

সুপ্রিয় পাঠক, ডিজিটাল ভারত গঠনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেসকল পদক্ষেপ নিয়েছেন তারমধ্যে উমং অ্যাপ অন্যতম। আজ আমাদের আলোচনার মূল উদ্দেশ্য উমং অ্যাপ সম্পর্কে আপনাদের বিস্তারিত জানানো। আশা করি আমাদের ক্ষুদ্র প্রয়াস স্বার্থক হবে, দেরী না করে চলুন মূল আলোচনায় যাওয়া যাক।

উমং মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে জেনে নিন বিস্তারিত:-

উমং হল সরকারের ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের একটি মূল উপাদান যা সমস্ত ঐতিহ্যবাহী অফলাইন সরকারী পরিষেবাগুলিকে একটি একক ইউনিফাইড অ্যাপের মাধ্যমে অনলাইনে সার্বক্ষনিক চালু রাখে।

উমংয়ের মতো, জাতির নাগরিকদের সামাজিক ও অর্থনৈতিক কল্যাণকে আরও গতিশীল ও সমৃদ্ধ করার জন্য ভারত সরকার কর্তৃক চালু করা অন্যান্য বিভিন্ন পরিকল্পনা বা পরিষেবা রয়েছে। সরকার কর্তৃক চালু করা কয়েকটি প্রকল্পের লিঙ্কগুলি নীচে দেওয়া হল।

উমং অ্যাপ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

কেন্দ্রীয় ও রাজ্য সরকার স্থানীয় সংস্থা, বিভাগ, এবং বেসরকারী সংস্থাগুলি থেকে যেসব সেবাগুলি সরাসরি গ্রহন করার প্রয়োজন হত, নাগরিকদের এক্ষেত্রে সরাসরি এসব সংস্থায় যাওয়ার প্রয়োজন হত, সেই পরিসেবাগুলোই এখন অনলাইনে উমং ইউনিফাইড অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে।

ডিজিটাল ভারত গঠনের পদক্ষেপ হিসেবে নাগরিকদের অনেক ধরনের সেবা একটি প্ল্যাটফর্মে প্রদানের লক্ষ্যে ২৩ শে নভেম্বর, ২০১৩ সালে উমং চালু করা হয়। এটি একটি সমন্বিত পদ্ধতির অ্যাপ যেখানে দেশের নাগরিকরা অনেকগুলো সেবা সহজেই রাতদিন ২৪ ঘন্টা নিতে পারবেন, এরজন্য শুধুমাত্র উমং অ্যাপটি ইনস্টল করার প্রয়োজন পড়বে।

উমং একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা ভারত সরকার কতৃক চালু করা হয়েছে নাগরিকদের একাধিক সরকারী পরিষেবা গ্রহন সার্বক্ষনিক ও ঝামেলামুক্ত করতে।

উমং অ্যাপের মূল বিষয়গুলি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজিটাল ভারত গঠনের লক্ষ্য নিয়ে একটি নতুন মোবাইল অ্যাপ চালু করেছেন – উমং (নতুন গঠিত গভর্নেন্স জন্য ইউনিফাইড মোবাইল অ্যাপ্লিকেশন) যা নাগরিকদের একক প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের সরকারী সেবা পাওয়া নিশ্চিত করে।

এটি আমাদের নাগরিকদের মোবাইল ফোনে সরকারী সেবা সহজলভ্য করার একটি প্রচেষ্টা যার ফলে একটি ইউনিফাইড অ্যাপের মাধ্যমে ১৬২টি সরকারী সেবা পাওয়া সম্ভব হবে। পরিসেবাগুলোর মধ্যে রয়েছে ১2২ টি সরকারী পরিষেবা আনার লক্ষ্য অ্যাপটিতে লাইভ থাকা পরিষেবাগুলির মধ্যে অন্যান্য সেবার পাশাপাশি রয়েছে আধার, ডিজিলক, ভারতীয় বিভিন্ন বিল পেমেন্টসহ অন্যান্য অনেক পরিসেবা অন্তর্ভুক্ত রয়েছে।

অফিসিয়াল ডকুমেন্টস অনুসারে, উমং মোবাইল অ্যাপ্লিকেশনে রাজ্য এবং কেন্দ্রের বিভিন্ন সরকারী সংস্থার ১২০০ টিরও বেশি পরিষেবা প্রদানের পাশাপাশি ইউটিলিটি সেবা পাওয়ার ব্যবস্থা করে।

অ্যাপটি ব্যবহার করে, নাগরিকরা কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারবেন, নতুন স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) এর জন্য আবেদন করতে পারবেন এবং চাকরি অনুসন্ধানকারীরা প্রধানমন্ত্রীর উন্নয়ন বিকাশ প্রকল্পের আওতায় নিবন্ধন করতে পারবেন।

উমং অ্যাপটি ১৩ টি ভারতীয় ভাষায় ব্যবহার করা যাবে, এবং অন-ডিমান্ড স্কেলিবিলিটি সেবা নিশ্চিত করে। ওড়িশা রাজ্য সরকার উমং অ্যাপের মাধ্যমে রাষ্ট্রীয় পরিবহণের ৯ টি অনলাইন পরিষেবা চালু করেছে। পরিবহন পরিষেবা ডিজিটালাইজেশনের প্রচেষ্টার অংশ হিসাবে এই উদ্যোগের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েক। ওড়িশা রাজ্যও সর্বপ্রথম উমং অ্যাপে লার্নার লাইসেন্স অ্যাপ্লিকেশন প্রবর্তন করে।

উমং অ্যাপ তৈরির উদ্দেশ্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন উমং অ্যাপ। এর বিকাশের পেছনের সংস্থাগুলি হল ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়-মাইটিওয়াই, এবং জাতীয় ই-গভর্নেন্স বিভাগ – এনজিডি।

কেন্দ্রীয় থেকে স্থানীয় সংস্থাগুলি এবং অন্যান্য নাগরিককেন্দ্রিক পরিষেবাগুলিতে ভারত ই-সরকারী পরিষেবাগুলিতে অ্যাক্সেসের জন্য সকল ভারতীয় নাগরিকদের জন্য উমং একটি একক মোবাইল প্ল্যাটফর্ম সরবরাহ করেছে।

উমং অ্যাপ এর বৈশিষ্ট্যগুলি

ভারতীয় নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নের সুবিধার্থে পরিসেবার সাথে যেকোন স্থান এবং পরিস্থিতি হতে সরকারী সেবা নিশ্চিত করার চিন্তাভাবনায় উমং তৈরি করা হয়েছে। ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশন, আইভিআর এবং এসএমএসের মতো একাধিক মাধ্যমে অ্যাপটির পরিষেবাগুলি সরবরাহ নিশ্চিত করা হয়েছে যা স্মার্টফোন, ডেস্কটপ, ল্যাপটপ এবং ট্যাবলেটগুলির মাধ্যমে সহজেই অ্যাক্সেস করা যায়।

UMANG App e-Govt services Benefits
UMANG App e-Govt services Benefits

এটি ডিজিওলকার, আধার এবং আরও অনেকের মতো জনপ্রিয় গ্রাহক-কেন্দ্রিক পরিষেবাদি নাগরিকদের যেকোন সময়ে পাওয়ার নিশ্চয়তা বিধান করে। উমং ইউপিএসসি – উমং ইউনিফাইড অ্যাপ্লিকেশনের পরিষেবাগুলি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংকটি ভিজিট করতে পারেন (https://web.umang.gov.in/)

একজন ভারতীয় নাগরিক যেভাবে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা, সরকারী কেন্দ্র ইত্যাদি হতে নির্দিষ্ট সময়ের ভিতর সরকারী সেবা গ্রহণ করত, সেভাবে অনলাইনে স্রবা পাওয়ার বিপ্লব ঘটাতে উমং অ্যাপ চালু করা হয়েছে, কারণ এটি দেশে ইন্টারনেট এবং স্মার্টফোন ব্যবহারের সুবিধাকে আরো করবে, ফলে সবাই ডিজিটাল পদ্ধতি ব্যবহারে আরও আগ্রহী হয়ে উঠবে। এভাবেই ভারতকে ডিজিটালাইজড করার স্বপ্ন বাস্তবায়িত হবে।

উপসংহার

উমং অ্যাপ ভারতকে ডিজিটালাইজড করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কতৃক গৃহীত একটি পদক্ষেপ, যেখানে একটি ইউনিফাইড অ্যাপের মাধ্যমে গ্রাহকরা সরকারী বিভিন্ন কেন্দ্র, রাজ্য সংস্থা ও অন্যান্য ১২০০ টি সেবা একটি মোবাইল অ্যাপ্লিকেশন নিজেদের ব্যবহৃত স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপে ইন্সটল করার মাধ্যমে নিতে পারবেন।

এখন আর এ সকল সেবা পেতে সশরীরে বিভিন্ন সরকারী কেন্দ্রে উপস্থিত হওয়ার প্রয়োজন পড়বে না। দেশের যেকোন স্থান হতে হাতের ফোনটির মাধ্যমে সরকারী সেবা পাওয়া নিশ্চিত করা সম্ভব হবে। আশা করা যায় উমং অ্যাপ ডিজিটাল ভারত গঠনের স্বপ্ন পূরনের পথে ভারতকে একধাপ এগিয়ে নিয়ে যাবে।

সুপ্রিয় পাঠক, উমং ইউনিফাইড মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে আমাদের আজকের আলোচনা এখানেই শেষ করছি। পরবর্তীতে আবারও নতুন কোন বিষয় নিয়ে হাজির হব আপনাদের নতুন কোন বিষয় সম্পর্কে ধারণা দেওয়ার প্রয়াসে। পোস্টটির বিষয়ে কোন তথ্য জানানোর হলে বা কোন প্রশ্ন থাকলে কমেন্ট সেকশনে কমেন্ট করুন। আমরা অবশ্যই তথ্য জানিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব।

ধন্যবাদ সবাইকে।

HomeClick here
Official WebsiteClick here

Leave a Comment