উল্টো রথযাত্রা 2024 তারিখ ও সময় | Ulto Rath Yatra 2024 Date & Muhurat

উল্টো রথযাত্রা 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের উল্টো রথযাত্রা 2024? উল্টো রথযাত্রার শুভ সময় কখন? জানুন 2024 উল্টো রথযাত্রার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে উল্টো রথযাত্রা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও উল্টো রথযাত্রার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

উল্টো রথযাত্রা তারিখ ও সময় | Ulto Rath Yatra Date & Muhurat
উল্টো রথযাত্রা 2024 তারিখ ও সময় | Ulto Rath Yatra 2024 Date & Muhurat

উল্টো রথযাত্রা 2024 (Ulto Rath Yatra 2024): সাত দিন পূর্বে রথযাত্রা উপলক্ষে জগন্নাথ দেবের মাসির বাড়ি অর্থাৎ গুন্ডিচা মন্দিরে নিয়ে যাওয়া হয়। আর সাতদিন পর এই উল্টো রথ অর্থাৎ গুন্ডিচা মন্দির থেকে লীলাচলে জগন্নাথ দেবের মন্দিরে নিয়ে আসাকে উল্টো রথ যাত্রা বলা হয়।

এই বছর উল্টো রথযাত্রা 2024 কবে?

Ulto Rath Yatra
15 July 2024
Monday

উল্টো রথযাত্রার বাংলায় তারিখ

উল্টো রথযাত্রা
১৫ জুলাই ২০২৪
সোমবার

 

সনাতন ধর্মাবলম্বীদের কাছে জগন্নাথ দেব হলেন জগতের অধীশ্বর, জগত হচ্ছে বিশ্ব, আর নাথ হলেন ঈশ্বর তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হবে। তাকে আর জীব হয়ে জন্ম নিতে হবে না। এই বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

উল্টো রথযাত্রা 2024:

পুরীতে এই রথযাত্রা দেখতে সারা পৃথিবী থেকে লক্ষ লক্ষ মানুষের সমাগম ঘটে। ভক্তদের ভিড় উপছে পড়ার মতো। তিন ভাই বোনের গুন্ডিচা মন্দিরে অর্থাৎ যা জগন্নাথ দেবের মাসির বাড়ি হিসেবে বিখ্যাত, সেখানে যাওয়াকে কেন্দ্র করে শুরু হয় রথযাত্রা।

তার সাত দিন পর মাসির বাড়ি থেকে পোড়া পিঠে খেয়ে আবার বাড়ির পথে ফিরে আসার যে যাত্রা তাকে উল্টোরথ বলা হয়। আর এই উল্টোরথ এর মধ্যে দিয়ে অর্থাৎ তিন ভাই বোনের বাড়িতে ফিরে আসার এই যাত্রা সমাপ্ত হলে এই উৎসব অর্থাৎ রথ যাত্রা উৎসব এর সমাপ্তি ঘটে।

রথযাত্রার ইতিহাস থেকে জানা যায় যে, এর শুরু হয়েছিল সত্য যুগে। তখন উড়িষ্যার নাম ছিল মালব দেশ, মালব দেশের অবন্তি নগরে ইন্দ্রদুম্ন নামে সূর্যবংশীয় বিষ্ণু ভক্ত এক রাজা ছিলেন।

তিনি ভগবান বিষ্ণুর এই জগন্নাথ রুপী মূর্তির রথযাত্রা শুরু করার আদেশ পেয়েছিলেন। পরবর্তীতে সেই রাজা ইন্দ্রদুম্ন উড়িষ্যায় অবস্থিত পুরীর এই জগন্নাথ মন্দির নির্মাণ করেন এবং তার সাথে সাথে রথযাত্রার প্রচলন করেন।

তবে এই রাজার রাজত্ব না থাকলেও বংশপরম্পরায় পুরীর রাজ পরিবার আজও বিরাজমান। রাজ পরিবারের উত্তর অধিকার প্রাপ্ত রাজা উপস্থিত হয়ে দেবতা জগন্নাথ, তাঁর বড় ভাই বলরাম এবং ছোট বোন সুভদ্রা দেবীর পরপর তিনটি রথের সামনে পুষ্পাঞ্জলি প্রদান করার মধ্যে দিয়ে রথের সম্মুখ ভাগে সোনার ঝাড়ু দিয়ে ঝাট দেওয়ার পরই পুরীর জগন্নাথ দেবের রথের দড়িতে টান পড়ে। তারপর শুরু হয় জগন্নাথ দেবের রথযাত্রা।

উল্টো রথযাত্রা 2023: ইতিহাস ও তাৎপর্য | Ulta Rath Yatra 2023: History and Significance

Leave a Comment