তুলসীদাস জয়ন্তী 2024 তারিখ ও সময় | Tulsidas Jayanti 2024 Date & Muhurat

তুলসীদাস জয়ন্তী 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের তুলসীদাস জয়ন্তী 2024? তুলসীদাস জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2024 তুলসীদাস জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে তুলসীদাস জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও তুলসীদাস জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

তুলসীদাস জয়ন্তী তারিখ ও সময় | Tulsidas Jayanti Date & Muhurat
তুলসীদাস জয়ন্তী 2024 তারিখ ও সময় | Tulsidas Jayanti 2024 Date & Muhurat

তুলসীদাস জয়ন্তী 2024 (Tulsidas Jayanti 2024): তুলসী দাস তার জীবনের অধিকাংশ সময় বারানসি শহরে অতিবাহিত করেছিলেন। বারানসিতে গঙ্গা নদীর তীরে তুলসী ঘাট কিন্তু তারই নামকরণ অর্থাৎ তিনি এর নাম দিয়েছেন। বারাণসীতে সংকট মোচন হনুমান মন্দির তারই প্রতিষ্ঠিত অনুসারী। জানা যায় যে, যেখানে এই মন্দিরটি তিনি প্রতিষ্ঠা করেছেন সেখানে তিনি হনুমানের দর্শন পেয়েছিলেন।

এই বছর তুলসীদাস জয়ন্তী 2024 কবে?

Tulsidas Jayanti
12 August 2024
Monday

তুলসীদাস জয়ন্তীর বাংলায় তারিখ

তুলসীদাস জয়ন্তী
১২ আগস্ট ২০২৪
সোমবার

শ্রী তুলসীদাসের ৫২৭ বৎসরের জয়ন্তী

 

রামলীলা নামে রামায়ণভিত্তিক লোকনাট্যের প্রচলন কিন্তু তুলসীদাস এর মাধ্যমেই হয়েছিল। জীবিত অবস্থায় তুলসী দাস কে মূল রামায়ণ মহাকাব্যের রচয়িতা বাল্মিকীর অবতার বলে মনে করা হতো। রামভক্ত হনুমানের জনপ্রিয় স্তোত্র হনুমান চল্লিশা ও তারই রচনা বলে মনে করা হয়।

ভারতে তুলসীদাস জয়ন্তী 2024 উদযাপন:

বর্তমান সময়ে ভারতে তুলসীদাস জয়ন্তী উদযাপন কিছু ভাবে সুপরিচিত:

  • তুলসি দাস জয়ন্তী উপলক্ষে হনুমান মন্দির ও রাম মন্দিরে শ্রীরামচরিত মানস এর অনুচ্ছেদ পাঠ করা হয়। সেখানে অনেক মানুষ জড়ো হয়ে সেই পাঠ শ্রবণ করেন।
  • এগুলি ছাড়াও তারা প্রাথমিক ভাবে তুলসীদাসের শিক্ষা এবং শ্রেণীর উপর ভিত্তি করে বেশ কয়েকটি সিম্পোজিয়াম এবং সেমিনার পরিচালনা করে থাকে।
  • এরপর এই তিথি উপলক্ষে বর্তমানে ব্রাহ্মণদের খাওয়ানোর রীতি ও প্রচলিত রয়েছে।
  • কেননা তিনি যখন অনাথ হয়ে যান, বাবা-মা থাকা সত্ত্বেও, তখন কিন্তু পার্বতী ব্রাহ্মণ রূপ ধারণ করে তাকে মানুষ করেছিলেন। সেই কারণে এমন একটি সুন্দর ব্যক্তিত্ব উপহার দেওয়ার জন্য ব্রাহ্মণদের শ্রদ্ধা জানাতে এই দিনে খাওয়ানো হয়ে থাকে।

যেহেতু তিনি একজন খুবই সুপরিচিত সাধু ছিলেন, ভারতের বহু হিন্দু সাধু প্রশংসিত এবং শ্রদ্ধেয়, তাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। তিনি ছিলেন একজন রামানন্দ বৈষ্ণব সাধক ও কবি তুলসীদাস। ভগবান রামের নির্দেশে তার ভক্তির জন্য বহু খ্যাতিমান সাধু হিসেবে পরিচিত ছিলেন তিনি।

অতিরিক্ত হিন্দু মহাকাব্য রামচরিত মানস এর স্রষ্টা, আর সেই কারণে তার জন্মতিথি উপলক্ষে তুলসী দাস জয়ন্তী উদযাপন করে খুবই আনন্দ উপভোগ করে থাকেন। তাকে সশ্রদ্ধ প্রণাম জানাতে এবং শ্রদ্ধা জানাতে তুলসীদাস জয়ন্তী পালিত হয়ে আসছে বহুকাল আগে থেকে।

Leave a Comment