শিক্ষক দিবস 2023 তারিখ ও সময় | Teachers Day 2023 Date & Muhurat

শিক্ষক দিবস 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের শিক্ষক দিবস 2023? শিক্ষক দিবসের শুভ সময় কখন? জানুন 2023 শিক্ষক দিবসের মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে শিক্ষক দিবস? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও শিক্ষক দিবসের তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

শিক্ষক দিবস তারিখ ও সময় | Teachers Day Date & Muhurat
শিক্ষক দিবস 2023 তারিখ ও সময় | Teachers Day 2023 Date & Muhurat

শিক্ষক দিবস 2023 (Teachers Day 2023): অনেকেরই মুখে বলতে শোনা যায়, জীবনে যিনি প্রথম দিনের পৃথিবীর জ্ঞানের আলো দেখান, তিনিই প্রথম গুরু। যে মানুষটি হাত ধরে সমস্ত বাধা-বিপত্তি কাটিয়ে সুন্দর পরিবেশে চলতে শেখায়, তিনিও কিন্তু একজন শিক্ষক। সে হিসেবে মায়েরাও কিন্তু শিক্ষক হয়ে থাকেন। মা বাবাই শিশুর প্রথম শিক্ষক, তাই শিক্ষক দিবসে তাঁদের কে শ্রদ্ধা জানাতে ভোলেন না অনেকেই।

এই বছর শিক্ষক দিবস 2023 কবে?

Teachers Day
5 September 2023
Tuesday

শিক্ষক দিবসের বাংলায় তারিখ

শিক্ষক দিবস
৫ সেপ্টেম্বর ২০২৩
মঙ্গলবার

এটি ৬২তম শিক্ষক দিবস পালন

 

আমাদের জীবনে প্রতিদিনেরই কিছু না কিছু তাৎপর্য থাকে, আনন্দ উপভোগ করার কোন সীমা নেই। প্রতিটি দিন যেন আমাদের কাছে উৎসব। তেমনি একটি গুরুত্বপূর্ণ দিন হল ৫ ই সেপ্টেম্বর, শিক্ষক দিবস। তবে বিশ্বব্যাপী ৫ ই অক্টোবর শিক্ষক দিবস পালন করা হলেও ভারতে এই দিনটি পালিত হয় ৫ ই সেপ্টেম্বর।

শিক্ষক দিবসের ইতিহাস 2023:

শিক্ষকদের এই অবদানকে সম্মান জানানোর জন্য ১৯৯৪ সাল থেকে ৫ ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালন শুরু হয় ইউনেস্কো তে। ৫ ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালিত হয়। ইংল্যান্ড, জার্মানি, রোমানিয়া, রাশিয়া, সার্বিয়ার মতো কয়েকটি দেশে এই দিনে শিক্ষক দিবস পালন করা হয়।

তাছাড়া অফিসের ১০০ টিরও বেশি দেশে আলাদা আলাদা তারিখে শিক্ষক দিবস পালন করা হয়। ২৮ শে ফেব্রুয়ারি শিক্ষক দিবস পালিত হয়। লিবিয়া, আলজেরিয়া, মরক্কো, সংযুক্ত আরব শাহির মত দেশ গুলিতে।

১৯৪৪ সালে আমেরিকার মৈটে ওয়ায়েটে উডব্রিজ সর্বপ্রথম শিক্ষক দিবসের পক্ষে প্রশ্ন করেন, পরবর্তীতে ১৯৫৩ সালে মার্কিন কংগ্রেস তাতে সায় দেয়। ১৯৮০-৮০ সাল থেকে ৭ ই মার্চ, শিক্ষক দিবস হিসেবে পালন করা শুরু হয়।

কিন্তু পরবর্তীতে মে মাসের প্রথম মঙ্গলবার এই দিনটি পালিত হতে থাকে। আবার সিঙ্গাপুরের সেপ্টেম্বরের প্রথম শুক্রবার শিক্ষক দিবস হিসেবে পালিত হয় এবং আফগানিস্তানের পাঁচই অক্টোবর এই দিনটি পালন করা হয়।

Leave a Comment