2022 সোলার প্যানেল লাগানোর ব্যবসা শুরু করবেন কিভাবে? | 2022 Solar Panels Installing Business Idea in Bengali

Solar Panels Installing Business Idea 2022 (সোলার প্যানেল লাগানোর ব্যবসা 2022): Solar Panels Installing Business Plan in Bengali | How to Start Solar Panels Installing Business (সোলার প্যানেল লাগানোর ব্যবসা কিভাবে শুরু করে প্রচুর ইনকাম করবেন?).

কিছুদিন আগে যখন বিদ্যুতের এতটা প্রচলন ছিল না, তখন এমন কিছু বাড়িতে যাদের বেশ অবস্থাসম্পন্ন ব্যাপার ছিল, তাদের বাড়িতে সোলার প্যানেল লাগিয়ে লাইট, ফ্যান, টিভি, চালানো যেত। আজকাল আমাদের সরকার সোলার এনার্জি লাগানোর উপরে বিশেষ জোর দিয়ে থাকছে। কেননা সোলার এনার্জি তে অনেক রকমের সুবিধা রয়েছে। তার সাথে সাথে এর মধ্যে দিয়ে উপার্জন করার অনেক রকম উপায় রয়েছে।

Solar Panels Installing Business Idea in Bengali
Solar Panels Installing Business Idea in Bengali

আমরা সবাই জানি যে নিজেদের প্রয়োজনীয়তা অনুসারে খুব সহজেই যে কোন জায়গাতে সোলার প্যানেল ইনস্টল করা যেতে পারে, যেখানে সোলার প্যানেল লাগানোর ফলে ঘরের প্রয়োজনীয় বিদ্যুৎ খুব সহজেই পাওয়া যায়, আর বিদ্যুতের বিল নিয়ে চিন্তা করতে হয় না। একবার মাত্র সোলার প্যানেল বসিয়ে এর সুবিধা সবসময়ের জন্য পাওয়া যায়।

সোলার প্যানেল ইনস্টল করার ক্ষেত্রে সরকারি ছাড়:

যদি কোন ব্যক্তি সরকারি সাবসিডি অথবা ছাড় পাওয়ার পর এক কিলোওয়াট এর সোলার প্যানেল নিজের ঘরে যেকোনো জায়গায় ইন্সটল করে থাকেন তাহলে মোট সাবসিটি অথবা ছাড়ের অন্তর্গত ৭০০০ টাকা থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে, কিন্তু যদি কোন ব্যক্তি সরকারি সাবসিডি না নিয়ে এই সোলার প্যানেল ইনস্টল (Solar Panels Installing) করে থাকেন তাহলে কমপক্ষে ১ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

আর এই খরচটি রাজ্যের হিসাব অনুসারে আপনার বেশ খরচা সম্পন্ন হতে পারে। এছাড়াও অনেক রাজ্য এর থেকেও বেশি ছাড় দেওয়ার কথা চিন্তা করছে। যাতে বেশিরভাগ মানুষ সোলার প্যানেল ইনস্টল করে বিদ্যুতের অভাব পূরণ করতে পারে এবং কোনরকম বিদ্যুতের বিল না দিয়েই।

সোলার প্যানেল কিভাবে লাগাবেন:

#১) সোলার প্যানেল ইনস্টল করার জন্য সবার প্রথমে আপনাকে আপনার রাজ্যে অবস্থিত রিনিউয়েবল এনার ডেভেলপমেন্ট অরিটি (Renewable Energy Development Authority) এর সাথে যোগাযোগ করতে হবে।

#২) দেশের প্রত্যেক স্টেটের শহরে সোলার ডিপার্টমেন্ট এর কার্যালয় বানানো হয়েছে।

#৩) আপনি চাইলে খুব সহজেই আপনার শহরে অথবা গ্রামের প্রাইভেট ডিলারের কাছে গিয়ে সোলার প্যানেল ইনস্টল করতে পারেন।

#৪) যে কোন রাজ্য অথবা শহরে অবস্থিত সোলার প্যানেল অথরিটি (Solar Panel Authority) থেকেও আপনি সোলার প্যানেলের ইনস্টল করার জন্য কথা বলতে পারেন, আর এরপর লোন সম্পর্কে ও কথা বলতে পারেন।

#৫) সাবসিটি অথবা ছাড়ের অন্তর্গত সোলার প্যানেল ইনস্টল করার জন্য আপনাকে authority এর কাছে সাবসিডি ফর্ম পেয়ে যাবেন। যার মাধ্যমে আপনি সাবসিডি অথবা ছাড় এর সোলার প্যানেল নিয়ে আপনার মন মত পছন্দের জায়গা তে ইন্সটল করতে পারেন।

কত সময় পর্যন্ত চলে সোলার প্যানেল:

সোলার প্যানেল ইনস্টল করে নেওয়ার পর সবসময়ের জন্য সূর্যের কিরণ এর মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন হতে থাকে। আর সোলার প্যানেল এমন একটি মাধ্যম যার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে কোনরকম দূষণ হয় না।

সোলার প্যানেল প্রায় এক কিলো ওয়ার্ড থেকে পাঁচ কিলোওয়াট পর্যন্ত ক্ষমতা রাখতে পারে। এর জন্য সবচেয়ে যেটা জরুরী সেটা হল সোলার প্যানেল আপনাকে আপনার ঘরেই ইন্সটল করতে হবে, অথবা লাগাতে হবে। বলতে গেলে সব সময়ের জন্য বিদ্যুৎ পাওয়া যায় এই সোলার প্যানেল থেকে।

কত ওয়াট পর্যন্ত সোলার প্যানেল লাগানো যেতে পারে:

প্রায় ৫০০ ওয়াট সোলার প্যানেল সরকারের তরফ থেকে যে কোন ব্যাক্তি খুবই সহজ ভাবেই নিজের প্রয়োজন অনুসারে লাগাতে পারেন। আর সরকার এগুলি সবদিক বিবেচনা করে জনসাধারনের জন্য প্রদান করে থাকে, প্রত্যেক ৫০০ ওয়াটের সোলার প্যানেল এর উপর আপনার প্রায় ৫০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হবে।

সোলার প্যানেল বসানোর জন্য মোট খরচ:

যদি আমরা সোলার প্যানেল ইনস্টল করে নিই তাহলে বিদ্যুতের বিল থেকে মুক্তি পাব, তার সাথে সাথে এর মেনটেইনেন্স খরচ বহন করতে হবে না। শুধুমাত্র ১০ বছরে এই সোলার প্যানেল এর ব্যাটারি টিকে কুড়ি হাজার টাকা দিয়ে রিপ্লেস করতে হবে অথবা নতুন হয়তো নিতে হতে পারে।

এছাড়াও সোলার প্যানেল এতটাই সুইটেবল হয় যে, যেকোনো জায়গাতেই নিয়ে গিয়ে আপনি লাগাতে পারেন এতে কোনরকম খরচা হয় না।

সোলার প্যানেল থেকে এয়ার কন্ডিশনার চালানো যায় কি:

এমনিতে এক কিলোওয়াট এর সোলার প্যানেল আপনার ঘরে প্রয়োজনীয় বিদ্যুতের সমস্যা খুব সহজেই মেটাতে পারে। শুধু তাই নয় একটা এয়ারকন্ডিশনার এক কিলোওয়াট সোলার প্যানেল এর থেকে ভালো ভাবেই চলতে পারে।

যদি আপনি দুই কিলো ওয়াট সোলার প্যানেল নিজের ঘরে বসিয়ে থাকেন তাহলে দুটো এয়ারকন্ডিশনার এবং তিনটি এয়ার কন্ডিশনার চালানোর জন্য তিন কিলো ওয়াট সোলার প্যানেল আপনার ঘরে ইন্সটল করতে হতে পারে।

সোলার প্যানেল ইনস্টল করার জন্য হোম লোন:

যদি আপনি সোলার প্যানেল নিজের ঘরে নিজের প্রয়োজনে লাগাতে চান সেক্ষেত্রে হয়তো আপনার কাছে এত টাকা নেই, তো এরকম পরিস্থিতিতে যেকোনো ব্যাঙ্ক থেকে খুব সহজেই হোম লোন নিতে পারবেন।

ভারত সরকার এবং বৃত্ত মন্ত্রনালয় সোলার প্যানেল ইনস্টল করার জন্য ব্যাংকে সেই সমস্ত ব্যক্তিদের লোন দেওয়ার অনুমতি প্রদান করা হয়েছে যে সমস্ত ব্যক্তিদের সোলার প্যানেল খুবই প্রয়োজন। এইজন্য এইরকম হোম লোন নেওয়ার জন্য আপনার কোন রকম অসুবিধায় পড়তে হবে না।

ভারত সরকার চায় যে সোলার এনার্জির মাধ্যমে লোক নিজের বিদ্যুতের বিল না দিয়ে প্রাকৃতিক ভাবে বিদ্যুৎ উৎপাদন করে বিদ্যুতের সরবরাহ করতে পারে। আর এই জন্য সোলার প্যানেলের উপরে প্রয়োজনীয় সাবসিডি মানুষের প্রদান করে থাকছে।

আপনিও খুব সহজেই সোলার প্যানেল ইনস্টল করে বিদ্যুতের অতিরিক্ত খরচ থেকে মুক্তি পেতে পারেন এবং আপনি একটি দূষণমুক্ত বিদ্যুতের ব্যবহার করে পরিবেশ এর ভালো বন্ধু হিসেবে কাজ করছেন।

অনেকে আছেন এই সোলার প্যানেল অন্যান্য মানুষের ঘরে বসিয়ে তা দিয়ে তার থেকে কিছু পরিমাণে কমিশন রেখে ভালোমতো একটা ব্যবসা দাঁড় করিয়ে ফেলেছেন। এখন বিদ্যুতের অভাব না থাকলেও অনেকের মধ্যে এরকম সোলার প্যানেল বসিয়ে বিদ্যুতের অতিরিক্ত খরচ থেকে বাঁচতে শোলার ব্যবহার করছেন।

তবে হ্যাঁ বর্ষার দিনে এবং রোদ মুক্ত দিনে একটু হলেও সমস্যা হতে পারে, তবে বিদ্যুৎ চমকানোর মধ্যে দিয়ে, চড়া রোদ থাকার মধ্যে দিয়ে সোলার প্যানেল খুব ভালো ভাবে কাজ করে থাকে। যত বড় সোলার প্যানেল আপনি বসাতে চাইছেন ততবেশি আপনাকে ইনভেস্টমেন্ট করতে হতে পারে।

তবে একবার মাত্র টাকা খরচ করে বহুদিন পর্যন্ত চলতে থাকা এই সোলার প্যানেল আপনার অনেক কিছু উপকারে আসবে। তার সাথে সাথে বিদ্যুতের বিল একেবারেই দিতে হচ্ছে না। এমন বিষয়ের উপরে অনেকেরই আগ্রহ থাকাটা স্বাভাবিক, কি তাইতো।

এই সোলার প্যানেল এর ডিলারশিপ নিয়ে অনেকেই ব্যবসা করছেন, যাদের থেকে সাধারণ মানুষ সোলার প্যানেল বসিয়ে নিজেদের ঘরকে আলোকিত করছেন এবং তার বিনিময় ডিলারদের কে সোলার প্যানেলের দাম এবং বসানোর জন্য কমিশন দিয়ে থাকে। এর কারণে ভালোমতো একটা উপার্জনও চলে আসে এই কাজ থেকে। কম করে প্রতিমাসে ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ করা যায় এই ব্যবসা থেকে।

এমন অনেক জায়গা রয়েছে যেখানে রাস্তার দু’ধারে ল্যাম্পপোস্ট এর মাথায় সোলার প্যানেল বসিয়ে তা দিয়েই রাস্তায় আলোকিত করা হয়। এর জন্য অতিরিক্ত বিদ্যুৎ যেমন খরচ হয় না, তেমনি প্রাকৃতিক সৌরশক্তি দিয়ে বিদ্যুৎ উৎপাদিত হয়, রাতের বেলায় রাস্তাগুলি আলোতে সেজে ওঠে এবং যা দেখতে লাগে খুবই সুন্দর এবং মনোরম।

1 thought on “2022 সোলার প্যানেল লাগানোর ব্যবসা শুরু করবেন কিভাবে? | 2022 Solar Panels Installing Business Idea in Bengali”

  1. Thanks sir for your valuable information. I like it very much.

    Reply

Leave a Comment