2022 চপ্পল বা স্লিপার বানানোর ব্যবসা শুরু করবেন কিভাবে | 2022 Slippers Making Business Idea in Bengali

Slippers Making Business Idea 2022 (চপ্পল বা স্লিপার বানানোর ব্যবসা 2022): How to Start Slippers Making Business in India? | Slippers Making Business Idea in Bengali | Slippers Making Business Plan in Bengali. জানুন চপ্পল বা স্লিপার বানানোর ব্যবসা শুরু করার সম্পূর্ণ পদ্ধতি এবং লাভ ও ইনভেস্টমেন্ট

স্লিপার হল আরামদায়ক চপ্পল, যার প্রয়োগ মানুষ ঘরের ভিতরেই বেশিরভাগ ক্ষেত্রে করে থাকেন। যদিও এই চপ্পলের ব্যবহার ঘরের বাইরে ও হয়ে থাকে। মার্কেটে বিভিন্ন ধরনের চপ্পল বিক্রি হয় বিভিন্ন রকমের ছোট বড় কোম্পানি এগুলি কে তৈরি করে মার্কেটে বিক্রি করে প্রচুর পরিমাণে উপার্জন করছে।

চপ্পল বা স্লিপার বানানোর ব্যবসা - Slippers Making Business Idea
চপ্পল বা স্লিপার বানানোর ব্যবসা – Slippers Making Business Idea

এই ব্যবসা শুরু করা নিয়ে বেশ কিছু তথ্য সম্পর্কে আলোচনা করা যাক:-

Contents

চপ্পল অথবা স্লিপার বানানোর জন্য প্রয়োজনীয় কাঁচামাল:

কাঁচামাল হিসেবে স্লিপার বানানোর জন্য স্লিপার শিট যা কিনা ৩৫০ টাকা প্রতি শিট পড়বে। আর স্টেপস শিটস যা চার টাকা প্রতি মিটার। এবং প্যাকিং এর জন্য প্রয়োজনীয় উপকরণ লাগবে আপনার এই ব্যবসার ক্ষেত্রে।

চপ্পল বানানোর জন্য এই কাঁচামাল গুলো কোথায় থেকে কিনবেন:

এই কাঁচামাল গুলি কে আপনি অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসে অর্ডার করতে পারবেন:-

Slipper Sole SheetClick here
Slipper Rubber Sole SheetClick here
All Materials for Slipper MakingClick here

চপ্পল বানানোর মেশিন:

এই ব্যবসার জন্য যে মেশিন গুলি আপনার প্রয়োজন পড়বে সেগুলি হল:-

১) হ্যান্ড অপারেটেড শোল কাটিং মেশিন।

২) হোল মেকিং মেশিন।

৩) ফিনিশিং/ গ্রাইন্ডিং মেশিন।

৪) বিভিন্ন রঙের এবং সাইজের ডাই কাটিং মেশিন।

৫) হ্যান্ড অপারেটেড টুল।

এই মেশিন গুলি কি কোথায় থেকে কিনবেন:

উপরিউক্ত ওই মেশিন গুলি নিচে দেওয়া লিঙ্ক এর সঙ্গে যোগাযোগ করে আপনি কিনতে পারেন।

Manual Slipper Making MachineClick here
Chappal Making Machine, Singal PhaseClick here
Automatic Slipper Making machineClick here
All Slipper Making MachinesClick here

স্লিপার অথবা চপ্পল বানানোর এই মেশিনের দাম:

হাওয়াই চপ্পল অথবা স্লিপার বানানোর জন্য আপনাকে বিভিন্ন রকমের মেশিনের সেট কিনতে হবে। এর জন্য কোন ব্যবসায়ীর ৩৫ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে মেশিন কেনার জন্য।

স্লিপার অথবা হাওয়াই চপ্পল বানানোর পদ্ধতি:

সবার প্রথমে আপনাকে রাবারের শিট কে শোল কাটিং মেশিনের সাহায্যে কাটতে হবে, তবে খেয়াল রাখবেন যে একটাই ডাই থেকে সম্পূর্ণ শিট কাটিং করার।

১) যদি মেশিন একটু হাই কোয়ালিটির হয়, তাহলে কাটিং এর সময় ফিতা লাগানোর জায়গা একেবারে হয়ে যায়। কাটিং হয়ে যাওয়ার পর গ্রাইন্ডিং মেশিনের সাহায্যে স্লিপার কে চারিদিক থেকে সমানভাবে কেটে নেওয়া হয়।

২) তারপর কাটিং হয়ে যাওয়ার পর প্রিন্ট করার প্রয়োজন পড়ে এতে কিন্তু খুবই কম খরচ হয়।

৩) একবার চপ্পল প্রিন্ট হয়ে যাওয়ার পর কিছু সময়ের জন্য সেই প্রিন্ট শুকানোর জন্য ছেড়ে রাখতে হয়। তারপর শুকিয়ে যাওয়ার পর ড্রিলিং মেশিন এর সাহায্যে প্রয়োজনীয় জায়গাগুলিতে ছিদ্র করা হয়।

৪) তারপরে স্ট্রেপ মেশিনের (হ্যান্ড অপারেটেড টুল) সাহায্যে স্লিপারের ফিতে লাগানো হয়।

৫) এইভাবে খুবই সহজ পদ্ধতিতে স্লিপার অথবা হাওয়াই চপ্পল বানিয়ে আপনি বাজারে বিক্রি করার জন্য পাঠাতে পারেন।

এই ব্যবসার জন্য লাইসেন্স:

আপনি যদি এই ব্যবসাটি খুব ছোট আকারের শুরু করে থাকেন তাহলে সবার প্রথমে উদ্যোগ আধার অথবা ভারত সরকারের এম এস এম ই এর অন্তর্গত আপনার ব্যবসাকে রেজিস্ট্রেশন করাতে হবে। এছাড়াও আপনার এই ব্যবসার ব্রান্ড এর রেজিস্ট্রেশন আইএসআই এর অন্তর্গত করাতে হবে।

ব্যবসাটিকে ভালোভাবে চালিয়ে নিয়ে যাওয়ার জন্য আপনাকে ট্রেড লাইসেন্স নিয়ে রাখতে হবে। এই ব্যবসার জন্য কারেন্ট ব্যাংক একাউন্ট, প্যান কার্ড, ইত্যাদি তৈরি করে রাখাটা অবশ্যই প্রয়োজনীয়।

তৈরি হওয়া হাওয়াই চপ্পল অথবা স্লিপার প্যাকেজিং:

স্লিপার্স গুলি প্যাকিং করার জন্য আপনি কার্টুন ব্যবহার করতে পারেন। আপনার দ্বারা বানানো এই স্লিপারের মাপ অনুযায়ী কার্টুনের বক্স তৈরি করতে হবে। আপনাকে তবে একটা দিকে ভালমতো খেয়াল রাখবেন যে, আপনার স্লিপারের বাক্সের আকার আকৃতি যেন খুবই আকর্ষণীয় হয়, সাথে যদি কোন কিছু ছাপাতে হয় বাক্সের গায়ে, তাহলে সেটাও করিয়ে নিতে পারেন। আপনার ব্যবসার ব্রান্ডের স্টিকার কার্টুনের উপরে লাগিয়ে দিতে পারেন।

স্লিপার অথবা চপ্পল বানানোর ব্যবসার জন্য মার্কেটিং:

আপনার বানানো স্লিপার অথবা চপ্পলের মার্কেটিং খুব সহজেই শহর হোক অথবা গ্রাম, আপনি যেখানেই থাকুন না কেন সেখানকার জুতোর দোকানে করতে পারবেন, তাছাড়া বিভিন্ন বড় শপিং মল এ ও এর মার্কেটিং খুব সহজেই করতে পারবেন।

আর ওখান থেকে এগুলি ভালোভাবে বিক্রি হয়ে যাবে, তার সাথে সাথে আপনার বানানো চপ্পলের প্রচার রেডিও, খবরের কাগজ, হোর্ডিং পোস্টার ইত্যাদির মাধ্যমে করতে পারেন। এর ফলে আপনার ব্যবসাটি জনপ্রিয়তা লাভ পাওয়ার সাথে সাথে বিক্রিটাও বাড়বে অনায়াসেই।

এই ব্যবসার জন্য জায়গায় প্রয়োজনীয়তা:

ব্যবসা করার জন্য আপনার একটু বেশি পরিমাণে জায়গার প্রয়োজন পড়বে, কেননা চপ্পল বানানোর জন্য বিভিন্ন রকমের মেশিন লাগাতে হবে। আপনার সেই অনুযায়ী কম করে ৩০০ বর্গমিটার জায়গায় হলে বেশ ভাল হয়। এরমধ্যে চপ্পল বানানোর বিভিন্ন কাজ সেরে নিতে পারবেন আপনি।

চপ্পল বানানোর ব্যবসাতে মোট খরচ (ইনভেস্টমেন্ট):

আপনি ব্যবসা টিকে ছোট আকারে শুরু করছেন নাকি বড় আকারে শুরু করছেন তার ওপরে কিন্তু নির্ভর করবে ইনভেস্টমেন্ট।

১) যদি ছোট আকারে ব্যবসাটি শুরু করেন সেক্ষেত্রে কম করে এক লাখ টাকা পর্যন্ত আপনাকে খরচ করতে হতে পারে।

২) যদি বড় আকারে ব্যবসাটি শুরু করেন, তাহলে সেখানে ৫ থেকে ৬ লাখ টাকা আপনার ইনভেস্টমেন্ট করতে হতে পারে।

স্লিপার বানানোর ব্যবসা থেকে লাভ (Profit):

সাধারণত একটি স্লিপার বানানোর জন্য ৩০ থেকে ৪০ টাকা পড়তে পারে। আর এই স্লিপার বাজারে ৯০ থেকে ১০০ টাকা দামে বিক্রি হয়। যদি আপনি প্রতিদিন ১২ ঘন্টা পর্যন্ত মেশিনের সাহায্যে কাজ করে স্লিপার বানিয়ে থাকেন, তাহলে প্রতিদিন ছোট স্তরে ১০০ ডজন মত এবং বড় স্তরে ২৫০ ডজন অর্থাৎ ৩৫০০ থেকে ৪০০০ স্লিপার বানাতে পারবেন।

সে ক্ষেত্রে বলা যেতে পারে, ছোট স্তরে এই ব্যবসার মধ্যে দিয়ে প্রতি মাসে ১০ হাজার টাকা ইনকাম করতে পারবেন এবং বড় স্তরে এই ব্যবসা থেকে প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা প্রতি মাসে ইনকাম করতে পারবেন।

এই ব্যবসার ক্ষেত্রে সাবধানতা

স্লিপার অথবা হাওয়াই চপ্পল বানানোর সময় সাবধানতা অবলম্বন:

এই ব্যবসাতে সবার প্রথমে যে সাবধানতা অবলম্বন করতে হবে সেটি হল আপনার বানানো স্লিপার এর কোয়ালিটি যেন সব সময় ভালো হয়। বাজারে রাবার শিট খুব কম দামী ও পাওয়া যায়, যার কোয়ালিটি একেবারেই ভালো নয়। যদি আপনি এরকম শিট দিয়ে চপ্পল বানিয়ে থাকেন, তাহলে কিন্তু আপনার মার্কেটিং ভালো হবে না।

আবার রাবার শিট থেকে যখন স্লিপার কাটবেন সেই সময় এই বিষয়ের উপরে বিশাল ধ্যান রাখবেন যে স্লিপার গুলি যেন বেশ ভালো আকারে কাটা হয়, এছাড়াও যেখানে আপনি যেখানে স্লিপার বানানোর ব্যবসাটি করবেন সেখানে বিদ্যুতের ব্যবস্থা যেন খুব ভালোভাবে থাকে।

স্লিপার অথবা হাওয়াই চপ্পল একটি অতিপ্রয়োজনীয় জিনিস। কেননা প্রতি ঘরে এই চপ্পল না হলে প্রায় চলে না বললেই চলে। বাচ্চা থেকে বড় সকলেরই প্রয়োজন এই জিনিসটি। তাই এর চাহিদা বাজারে প্রচুর। আপনি যদি ছোট স্তর থেকেও এই ব্যবসাটি শুরু করেন তাহলেও অধিক লাভ পেতে পারবেন, এই ব্যবসাটি থেকে।

তার উপরে যদি আপনার বানানো স্লিপার গ্রাহকদের খুবই পছন্দ হয়ে থাকে, তাহলে আপনার ব্রান্ড তরতরিয়ে গ্রাহকদের মধ্যে ছড়িয়ে পড়বে এবং সবাই পছন্দ করতে শুরু করার মধ্যে দিয়ে আপনার ব্যবসাটিও তরতরিয়ে উন্নতির শিখরে পৌঁছে যাবে।

তবে প্রতিটি ব্যবসাতে ধৈর্য এবং পরিশ্রম দুটোই সমানভাবে রাখতে হয়। তার সাথে সাথে বুদ্ধি টাও লাগে অনেকাংশে। তাই মনোযোগ সহকারে যদি আপনি এই ব্যবসাটি করে থাকেন এবং মার্কেটিং যদি আপনার খুব ভালোভাবে আয়ত্তের মধ্যে আসে, তাহলে এই ব্যবসা থেকে অধিক উপার্জন করতে পারবেন আপনি।

Leave a Comment