রথযাত্রা 2024 তারিখ ও সময় | Rath Yatra 2024 Date & Muhurat

রথযাত্রা 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের রথযাত্রা 2024? রথযাত্রার শুভ সময় কখন? জানুন 2024 রথযাত্রার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে রথযাত্রা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও রথযাত্রার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

রথযাত্রা তারিখ ও সময় | Rath Yatra Date & Muhurat
রথযাত্রা 2024 তারিখ ও সময় | Rath Yatra 2024 Date & Muhurat

রথযাত্রা 2024 (Rath Yatra 2024): ভারতবর্ষের বিভিন্ন জায়গায় যেমন বিশেষ করে পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এই সমস্ত জায়গায় বিশেষ ভাবে পালন করা হয়। তাছাড়া উড়িষ্যার পুরীর রথ সারা পৃথিবী বিখ্যাত। তবে শুধুমাত্র ভারতবর্ষেই নয়, মস্কো এবং নিউইয়র্কেও রথযাত্রা পালিত হয়।

এই বছর রথযাত্রা 2024 কবে?

Jagannath Rath Yatra
7 July 2024
Sunday

Dwitiya Muhurat Start
4:20 AM on 7 July 2024
Dwitiya Muhurat End
4:50 AM on 8 July 2024

রথযাত্রার বাংলায় তারিখ

জগন্নাথ রথযাত্রা
৭ জুলাই ২০২৪
রবিবার

দ্বিতীয়া মুহূর্ত শুরু
৭ জুলাই ২০২৪ ভোর ৪ঃ২০ টায়
দ্বিতীয়া মুহূর্ত শেষ
৮ জুলাই ২০২৪ ভোর ৪ঃ৫০ টায়

 

সনাতন ধর্মাবলম্বীদের এই জগন্নাথ দেবের রথযাত্রা খুবই জনপ্রিয় একটি উৎসব। হিন্দু ধর্মের অন্যান্য উৎসবের মতোই রথযাত্রা হলো একটি ধর্মীয় অনুষ্ঠান। এই রথযাত্রা প্রতিবছর আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয় তিথিতে পালিত হয়ে থাকে।

রথ যাত্রার রথের বিশেষত্ব 2024: 

পুরীর রথযাত্রা আমাদের সকলের মনে বিশেষ ভাবে জায়গা করে নিয়েছে। রথযাত্রাতে যে তিনটি রথ ব্যবহার করা হয়, সেটির ভিন্ন ভিন্ন নাম আছে। জগন্নাথ দেবের রথের নাম হলো নান্দী ঘোষ, বলরামের রথের নাম হল তালধবজ এবং সুভদ্র রথের নাম হলো দর্পদলন। এই তিনটি রথের উচ্চতা, রঙ এবং আকৃতি সবকিছুই কিন্তু আলাদা আলাদা। সে হিসেবে কোনটি ফোন দেবতার রথ সেটা ভালোভাবেই জানা যায়।

এছাড়া জগন্নাথ দেবের রথে যে চাকা আছে সেটি ১৮ টি চাকা, বলরামের রথের চাকা ১৬ টি, জগন্নাথ এবং বলরামের বোন সুভদ্রার রথে থাকে ১২ টি চাকা। তাছাড়া বর্তমানে জগন্নাথ দেবের রথযাত্রা বিশ্ব বিখ্যাত এবং সারা ভারতবর্ষের মানুষের কাছে এটি খুবই আনন্দের অনুষ্ঠান। ভক্তদের সমাগমে সেখানে যেন তিল রাখার জায়গা থাকে না।

রথযাত্রার তাৎপর্য 2024:

পৌরাণিক ঘটনা অনুসারে এটা সবাই বিশ্বাস করে যে, এই উৎসব শুরু হয়েছিল যখন ভগবান জগন্নাথের বোন সুভদ্রা পুরী অর্থাৎ উড়িষ্যা রাজ্যে অবস্থিত একটি জায়গা দেখার ইচ্ছা প্রকাশ করেছিলেন। ভগবান জগন্নাথ এবং ভগবান বলরাম ও সুভদ্রার সাথে এই উদ্দেশ্যে রওনা হয়েছিলেন। সেই থেকে হিন্দু ধর্মে এই দিন অনুসারে প্রতিবছর জগন্নাথ উৎসব পালিত হয়ে আসছে।

এই রথযাত্রা উৎসবে জগন্নাথ, বলরাম অথবা বলভদ্র এবং দেবী সুভদ্রা তাদের রথে চড়ে গুন্দিচা মন্দিরে যান। আর চুন্ডিচা মন্দিরে ৭ থেকে ৮ দিন অবস্থান করেন। আট দিনের মধ্যে দেবতারা অর্থাৎ ভগবান জগন্নাথ, ভগবান বলরাম এবং দেবী সুভদ্রা গুন্ডিচা মন্দির থেকে চলে যান এবং এই সময়টিকে বলা হয় বহুদা যাত্রা।

অর্থাৎ বলা যেতে পারে গুন্ডিচা মন্দির যেটা জগন্নাথ দেবের মাসির বাড়ি হিসেবে বিখ্যাত, সেই জায়গায় যাওয়াকে কেন্দ্র করে এই রথযাত্রা উৎসব পালিত হয়। সাত দিন মাসির বাড়ি থেকে পোড়া পিঠে খেয়ে আবার বাড়ির পথে রওনা হওয়ার এই যাত্রাকে উল্টো রথ বলে জানা যায়।

জগন্নাথ রথযাত্রা 2023: ইতিহাস ও তাৎপর্য | Jagannath Rath Yatra 2023: History and Significance

Leave a Comment