রবীন্দ্র জয়ন্তী 2023 তারিখ ও সময় | Rabindra Jayanti 2023 Date & Muhurat

রবীন্দ্র জয়ন্তী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের রবীন্দ্র জয়ন্তী 2023? রবীন্দ্র জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2023 রবীন্দ্র জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে রবীন্দ্র জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও রবীন্দ্র জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

রবীন্দ্র জয়ন্তী তারিখ ও সময় | Rabindra Jayanti Date & Muhurat
রবীন্দ্র জয়ন্তী 2023 তারিখ ও সময় | Rabindra Jayanti 2023 Date & Muhurat

রবীন্দ্র জয়ন্তী 2023 (Rabindra Jayanti 2023): প্রতিবছর বৈশাখ মাসের ২৫ তারিখে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে এই উৎসব পালন করা হয়। ভারতের পশ্চিমবঙ্গ সহ আরো অন্যান্য রাজ্যে এবং বাংলাদেশে ও বাঙালি অধ্যুষিত অঞ্চলে বিপুল উৎসাহ উদ্দীপনার সঙ্গে এই রবীন্দ্রজয়ন্তী উৎসব পালন করা হয়।

এই বছর রবীন্দ্র জয়ন্তী 2023 কবে?

Rabindranath Tagore Jayanti
9 May 2023
Tuesday

This is the 162th Jayanti of Rabindranath Tagore

রবীন্দ্র জয়ন্তীর বাংলায় তারিখ

রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী
৯ মে ২০২৩
মঙ্গলবার

এটি রবীন্দ্রনাথ ঠাকুরের 162তম জয়ন্তী

 

আমাদের বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম তিথি উপলক্ষে রবীন্দ্র জয়ন্তী পালন করা হয়। এটি একটি উৎসবও বলা যেতে পারে। আমাদের কাছে রবীন্দ্র জয়ন্তী অথবা ২৫ শে বৈশাখ বাঙালি জাতির কাছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ সংস্কৃতিক উৎসব।

রবীন্দ্র জয়ন্তীর তাৎপর্য 2023:

ভারতীয় জাতীয় আন্দোলনে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান ছিল খুবই গুরুত্বপূর্ণ, তিনি চেয়েছিলেন, এছাড়া রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যকে ঐতিহ্যবাহী সংস্কৃত মডেল থেকে অনুষ্ঠিত বাংলা সাহিত্যকে নতুন গদ্য এবং শ্লোক, শৈলী, সেই সাথে কথ্য ভাষার ব্যবহার শিখিয়েছিলেন।

আধুনিক ভারতীয় উপমহাদেশের সবচেয়ে প্রভাবশালী শৈল্পিক হিসেবে বিবেচনা করা হয় যাকে, তিনি হলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

  • ঠাকুর পরিবার বাংলার নবজাগরণের অগ্রভাগে ছিল। রবীন্দ্রনাথ ঠাকুরকে তার জীবনের প্রথম দিকে শিল্পের সংস্পর্শে আনা হয়েছিল। তিনি আট বছর বয়সে লেখালেখি শুরু করেন এবং ১৬ বছর বয়সে তার প্রথম কাজ প্রকাশ পায়।
  • রবীন্দ্রনাথ ঠাকুরের সমস্ত অর্জনের মধ্যে একটি হল শান্তিনিকেতন। তার নিজস্ব শিক্ষাগত কাঠামো তৈরি যা প্রাথমিকভাবে ব্যবহারিক ক্রিয়া-কলাপের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল।
  • মহান সব লেখকদের মধ্যে তিনি শেক্সপিয়ার, রিলিজিও মেডিসিন এবং কোরিওলানাসের কাজগুলিতে গভীরভাবে আগ্রহী ছিলেন। যদিও তার পরিবার আশা করেছিল যে তিনি আইন পেশার সাথে যুক্ত হলে খুবই ভালো হয়।
  • এছাড়া রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন প্রথম অ- ইউরোপীয়, যিনি গীতাঞ্জলি নামে তার কবিতার সংকলনের জন্য ১৯১৩ সালে নোবেল পুরস্কার লাভ করেন।

তবে রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের জন্য রেখে গিয়েছেন অমূল্য সব সম্পদ গুলি। তার কবিতা, ছোটগল্প, উপন্যাস, যা জীবনে চলার পথে প্রতিমুহূর্তে আমাদের প্রয়োজন পড়ে। তার জন্ম তিথি উপলক্ষে ২৫ শে বৈশাখ তাকে শ্রদ্ধা জানাতে রবীন্দ্র জয়ন্তী উৎসব পালন করি আমরা। ফুলের মালা, ফুল, প্রদীপ, ধুপ এর মধ্যে দিয়ে তাকে স্মরণ করে থাকি। এই দিনে প্রতিটি কর্মক্ষেত্র, সরকারি ভবনে, তাকে শ্রদ্ধা জানাতে হাজির হন সকলেই।

Leave a Comment