wbpower.gov.in 2022 Power Department of West Bengal

Power Department of West Bengal: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিদ্যুৎ ও অপ্রচলিত শক্তির উৎস দপ্তর দুটি সংস্থা এবং অন্য দুটি মুখ্য সংস্থার মাধ্যমে অপ্রচলিত শক্তি উৎপাদন করে থাকে। রাজ্য শক্তির মাধ্যমে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলে মনে করা হয়।

বিদ্যুৎ সংরক্ষণ করে রাখা টাও বিশেষভাবে জরুরি। রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানি হওয়ার আগে, বিদ্যুৎ বন্টন এবং বিদ্যুৎ সরবরাহের দায়ভার একটি কোম্পানির হাতেই ছিল, তার নাম ছিল রাজ্য বিদ্যুৎ পর্ষদ (State Electricity Board), কিন্তু এই ধরনের পর্ষদ গুলি ক্রমাগত লোকসানে চলতে থাকায় তার দিশা পরিবর্তনের প্রয়োজন পড়ে।

Power Department of West Bengal - wbpower.gov.in
Power Department of West Bengal – wbpower.gov.in

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন কোম্পানির মূল্য ১০০ শতাংশ গ্রাহক পরিষেবা এবং সেইসঙ্গে উন্নত মানের বিদ্যুৎ পরিষেবা প্রদান, এই পরিষেবা চালু হয়েছে আর বিদ্যুৎ পরিষেবা এখন পাওয়া যায় সহজে এবং সুলভ মূল্যে।

বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ:

রাজ্যে প্রায় ৩৫ লক্ষ গরিব পরিবারকে বিনামুল্যে বিদ্যুৎ দেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যেসব গ্রাহকরা তিন মাসে সর্বোচ্চ ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ খরচ করে থাকে, শুধুমাত্র তারাই এই সুবিধা পাবে।

তার জন্য “হাসির আলো (hansir Alo Prakalpa)” নামে একটি নতুন প্রকল্প ঘোষণা করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

Power Department of West Bengal এর কাজ:

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিনামূল্যে ৩৫ লক্ষ ঘরে বিদ্যুৎ সরবরাহ করার জন্য হাসির আলো প্রকল্প চালু করেন।

পশ্চিমবঙ্গের স্কুল কলেজ ও সরকারী অফিসের ছাদে সোলার প্যানেল বসানো:

বিদ্যুতের যোগান বাড়াতে এবার রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও সরকারি দপ্তরের ছাদে সোলার প্যানেল বসানো হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিদ্যুতের অপচয় রোধে ও খরচের লাগাম টানতে অপ্রচলিত শক্তির ব্যবহারের একটি বড় পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে অপ্রচলিত শক্তির ব্যবহারের ক্ষেত্রে রাজ্যের নবতম প্রকল্প আলোশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত দপ্তরের ছাদে বসানো হবে বিশেষ একটি সোলার প্যানেল।

গোটা বিশ্ব জুড়ে বাড়তে থাকা উষ্ণায়ন রোধ করার জন্য বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ইউনেস্কো। প্রচলিত শক্তির ব্যবহার যথাসম্ভব এড়িয়ে সৌরশক্তি বায়ুশক্তি এবং জলবিদ্যুৎ শক্তি ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে দেশ ও রাজ্যের বিক্ষিপ্তভাবে সৌর বিদ্যুৎ ব্যবহারের উদ্যোগ নেয়া হলেও সমস্ত সরকারি অপ্রচলিত শক্তি ব্যবহারের উদ্যোগ এই প্রথম।

বিদ্যুৎ শক্তির উৎস গুলি: Electricity is the source of energy

#১) সৌরশক্তি: Solar energy

# প্রতি ঘন্টায় ভূপৃষ্ঠে পতিত সূর্যকিরণের তাপশক্তি প্রায় ২১ হাজার বিলিয়ন টন কয়লা তাপ শক্তির সমান।

# প্রতিদিন ভূপৃষ্ঠে প্রতি বর্গমিটারে প্রাপ্ত গড় সৌরশক্তি ১.৩৬ কিলোওয়াট আওয়ার বিদ্যুৎ শক্তির সমান।

# ফটোভোল্টিক সেল বা সৌর কোষের মাধ্যমে সূর্য রশ্মি কে কাজে লাগিয়ে যখন বিদ্যুৎ উৎপাদন করা হয় তখন তাকে সৌরশক্তি বলে।

এই সৌর শক্তিকে কিভাবে কাজে লাগানো হয়:

# প্রথমত শীতপ্রধান দেশে ঘর গরম রাখতে, জল গরম করতে, রান্না করতে, সৌর কুকার ব্যবহার, করার জন্য এই বিদ্যুৎ এর প্রয়োজন পড়ে।

# গ্রামাঞ্চলে পাহাড়ের উপরে রাস্তার আলো সৌর শক্তির সাহায্যে চালানো হয়।

# সোলার ড্রায়ার ব্যবহার করে ফসলের আদ্রতা দূর করা এবং সংরক্ষণ করা যায়।

# বাড়ির ছাদে সোলার প্যানেল লাগিয়ে বর্তমানে অনেক ক্ষেত্রে গৃহস্থলীর বিদ্যুতের চাহিদা অনেকটাই মেটানো সম্ভব হয়েছে। অহেতুক কারেন্টের বিল দেওয়া থেকে অনেক পরিবার নিষ্কৃতি পেয়েছে।

#২) বায়ু শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদন: Generating electricity from wind energy

বায়ুপ্রবাহের শক্তিকে কাজে লাগিয়ে বায়ু প্রবাহ পথে উইন্ডমিল এর মাধ্যমে যে শক্তি উৎপাদন করা হয় তাকে বায়ুশক্তি বলা হয়। বায়ু শক্তি উৎপাদনের জন্য একটি ধাতব  প্লেট লাগানো থাকে যা বায়ুপ্রবাহের সাথে সাথে ঘুরতে থাকে এই ঘূর্ণায়মান পাখাতে ডায়নামো যুক্ত থাকে, বায়ুর বলে পাখা ঘোরার সাথে সাথে ডায়নামো চলে, বিদ্যুৎ শক্তি উৎপাদন হয়।

মরুভূমি উপকূল ও সমুদ্র অঞ্চলে যেখানে একমুখী বায়ু সর্বদা উচ্চ বেগে প্রবাহিত হয়, সেই সমস্ত জায়গাতে উইন্ডমিল এর সাহায্যে বিদ্যুৎ শক্তি উৎপাদন করা হয়।

জলসেচ, ধান ভাঙ্গা, গম ভাঙ্গা, খড় কাটা ও লবণাক্ত জলের অপসারণ ইত্যাদি কাজে বায়ুশক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

#৩) ভূতাপ শক্তি: Geothermal energy

ভূ-অভ্যন্তরের তাপকে কাজে লাগিয়ে শক্তি উৎপাদন করাকে ভূতাপ শক্তি বলা হয়। এটি একটি অচিরাচরিত শক্তি, যা পরিবেশ দূষণ ঘটায় না। শক্তি বিদ্যুৎ উৎপাদনে ঝাড়াই, মাড়াই করতে ক্ষুদ্র, কুটির শিল্প এবং উৎপাদন প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। দুর্ভাগ্যের বিষয় হল এই যে, ভূতাপ শক্তি উৎপাদনে ভারত সেইভাবে উন্নতি লাভ করতে পারেনি। ভারত খুব স্বল্প পরিমাণ ভূতাপ শক্তি উৎপাদন করে।

আগ্নেয়গিরি, উষ্ণ প্রসবন, গিজার জায়গায় ভূতাপ শক্তি কেন্দ্র গড়ে ওঠে। লাদাখের পুগাতে ভূতাপ শক্তি কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

#৪) জোয়ার-ভাটা কে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন: Power generation using tides

জোয়ার-ভাটা একটি প্রাকৃতিক ঘটনা জোয়ার এবং ভাটার ফলে সৃষ্ট স্রোত কে কাজে লাগিয়ে টারবাইন ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা যায়।

সমুদ্র নদী উপকূল যেখানে জোয়ার ভাটা পরিলক্ষিত হয়ে থাকে সেই সমস্ত স্থানে জোয়ার ভাটা শক্তি কেন্দ্র গড়ে তোলা হয়।

গুজরাটের কচ্ছ উপসাগর এ জোয়ার ভাটা শক্তি কেন্দ্র গড়ে তোলার কাজ চলছে। সমুদ্র পৃষ্ঠের ও সমুদ্র জলের গভীরে তাপমাত্রার পার্থক্য আছে। এই পার্থক্য কে কাজে লাগিয়ে সামুদ্রিক তাপীয় উষ্ণতা কে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর ঘটানো হয়, এই পদ্ধতিকে OTEC বলা হয়ে থাকে। তবে ভারতে এখনো OTEC এর ব্যবহার সেরকম ভাবে শুরু হয়নি।

Power Department of West Bengal এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: wbpower.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পাওয়ার ডিপার্টমেন্ট এর বিভিন্ন রকমের তথ্য সম্পর্কে ধারণা পাওয়া যায়।

Power Department এর ওয়েবসাইটের কাজ:

wbpower.gov.in এই ওয়েবসাইটের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভিন্ন রকমের তাপবিদ্যুৎ, জলবিদ্যুৎ, সৌরবিদ্যুৎ, ইত্যাদি সম্পর্কে বিস্তারিতভবে জানা যায়। তার সাথে সাথে বিদ্যুৎ নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কি কি প্রকল্প প্রণয়ন করছে, সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।

এছাড়া পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন সমবায় লিমিটেড, পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ একটি কোম্পানী এই সংস্থার প্রধান লক্ষ্য ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গের বৈদ্যুতিক শক্তি উৎপাদন বাণিজ্য ও সরবরাহ সুষ্ঠুভাবে পরিচালনা করা। ডব্লিউ বি পি এল এর প্রধান তাপবিদ্যুৎ কেন্দ্র গুলি হল- কোলাঘাট, বক্রেশ্বর, সাঁওতালডিহি ও ব্যান্ডেল।

Power Department of West Bengal এর কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-Charge:

শ্রী অরূপ বিশ্বাস

ঠিকানা:  বিদ্যুৎ উন্নয়ন ভবন, 6th floor, plot-3/C, Block- LA, Sector-lll, সল্টলেক, কলকাতা- 700098

ফোন নাম্বার: 23 3507 68

ফ্যাক্স: 2335 5151

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের মিনিস্টার অফ স্টেট:

জনাব আখরুজ্জামান

ঠিকানা:  বিদ্যুৎ উন্নয়ন ভবন, 6th floor, plot-3/C, Block- LA, Sector-lll, সল্টলেক, কলকাতা- 700098

ফোন নাম্বার: 23 39 3235, 23 3932 36

ইমেইল এড্রেস: mospower [email protected]

এই ডিপার্টমেন্টের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি:

শ্রী এস. সুরেশ কুমার, I.A.S.

ঠিকানা:  বিদ্যুৎ উন্নয়ন ভবন, 5th floor, plot-3/C, Block- LA, Sector-lll, সল্টলেক, কলকাতা- 700098

ফোন নাম্বার: 2335 1269

ফ্যাক্স: 2335 8378

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী উৎপল বিশ্বাস, স্পেশাল সেক্রেটারি

ঠিকানা:  বিদ্যুৎ উন্নয়ন ভবন, 5th floor, plot-3/C, Block- LA, Sector-lll, সল্টলেক, কলকাতা- 700098

ফোন নাম্বার: 2339 3683 2335 7278

ফ্যাক্স: 2335 8378

ইমেইল এড্রেস: [email protected]

Official Website Click here
Home Click here

Leave a Comment