পোঙ্গল 2023 তারিখ ও সময় | Pongal 2023 Date & Muhurat

পোঙ্গল 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের পোঙ্গল 2023? পোঙ্গলের শুভ সময় কখন? জানুন 2023 পোঙ্গলের মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে পোঙ্গল? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও পোঙ্গলের তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

পোঙ্গল তারিখ ও সময় | Pongal Date & Muhurat
পোঙ্গল 2023 তারিখ ও সময় | Pongal 2023 Date & Muhurat

পোঙ্গল 2023 (Pongal 2023): সাধারণভাবে পোঙ্গল কথার অর্থ হল নতুন সূচনা অর্থাৎ সুন্দর একটা শুরু। হিন্দু পুরান মতে জানা যায় এই উৎসব অন্ধকার কে শেষ করে নতুন আলোর কামনায় পালন করা হয়ে থাকে। কাহিনী অনুসারে ঠিক আগেই যে অমাবস্যা দেখা দেয় এবং তারপর অমাবস্যা কেটে যাওয়াকে সেখানকার মানুষ মন্দকে ত্যাগ করে ভালো কে গ্রহণ করার মত যে বিশ্বাস করেন, সেই বিশ্বাসকে গ্রহন করে এই ব্রত পালন করেন।

এই বছর পোঙ্গল 2023 কবে?

Pongal Festival
15 January 2023
Sunday

Sankranti Amrit Muhurat
6:15 AM to 5:15 PM
Sankranti Maha Muhurat
6:15 AM to 8:00 AM

পোঙ্গলের বাংলায় তারিখ

পোঙ্গল উৎসব
১৫ জানুয়ারী ২০২৩
রবিবার

সংক্রান্তির অমৃত মুহূর্ত
সকাল ৬ঃ১৫ থেকে সন্ধ্যে ৫ঃ১৫
সংক্রান্তির মহা মুহূর্ত
সকাল ৬ঃ১৫ থেকে সকাল ৮ঃ০০

 

বিভিন্ন রকমের উৎসব দিয়ে শুরু হয় হিন্দু ধর্মাবলম্বী দের জীবনযাত্রা। প্রতিমুহূর্তে কোন না কোন উৎসব লেগেই রয়েছে। তার মধ্যে এমনই একটি জনপ্রিয় উৎসব হল পোঙ্গল উৎসব। এই পোঙ্গাল উৎসব প্রধানত সূর্যের পুজো নামে পরিচিত অর্থাৎ সূর্য দেবের পুজো নিয়ে এই পোঙ্গল উৎসব পালিত হয়।

2023 শুভ পোঙ্গাল শুভেচ্ছা বার্তা স্ট্যাটাস ও কবিতা

পোঙ্গল উৎসবের তাৎপর্য 2023: 

যেহেতু পোঙ্গাল উৎসবকে দক্ষিণ ভারতের তামিলনাড়ুর বিশেষ একটি উৎসব হিসেবে মনে করা হয়। এই সময় দক্ষিণ ভারতের ফসল কাটার পর ধানের শীষ ঈশ্বরের উদ্দেশ্যে নিবেদন করা হয়। তার সঙ্গে সঙ্গে প্রার্থনা করা হয় যে, যেন প্রতিবছর এভাবেই উৎসব পালন করা হয় আর মাঠ যেন শস্য তে ভরে ওঠে। প্রতি বছর ফসল যেন আরো বেশি ভালো হয়। প্রতিটি পরিবারে, প্রতিটি সংসারে যেন শ্রী বৃদ্ধি ঘটে, সমৃদ্ধি আসে। তার জন্যই এই উৎসব পালন করা হয় বলে জানা যায়।

আরো জানা যায় যে, সংসারের শ্রীবৃদ্ধি কামনায় ঘরের গৃহপালিত গবাদি পশুদেরও পূজা করার প্রচলন রয়েছে। এছাড়া সূর্য দেবতার পূজা করার সাথে সাথে বৃষ্টির দেবতা, ইন্দ্র দেবের পূজা করেন তামিলনাড়ুর মানুষজন। দেশের অন্যতম উদযাপনের উৎসব হল এই পোঙ্গাল। এছাড়া মকর সংক্রান্তি, লোহরি, বিহু সঙ্গে একই সময় এই উৎসব পালন করা হয়।

পোঙ্গাল উৎসবের ইতিহাস 2023: 

পোঙ্গাল উৎসব হলো বিশেষ করে দক্ষিণ ভারতের মানুষ দের এবং বিশেষ করে তামিলনাড়ুর মানুষ দের একটি প্রাচীন উৎসব যেটা আনুমানিক প্রায় 200 খ্রিস্টপূর্বাব্দের সময় থেকে আসছে। যদিও এই পোঙ্গাল উৎসব দ্রাবিড় ফসলের উৎসব হিসেবে পালন করা হয়, এটির সংস্কৃত পূরণেও উল্লেখ পাওয়া যায়।

এখানে পোঙ্গালের দুটি গল্প রয়েছে, যা ভগবান শিব এবং ভগবান ইন্দ্র এবং কৃষ্ণের সাথে সম্পর্কিত সেই গল্প। পোঙ্গল উৎসবের সাথে কিছু কিংবদন্তি ও জড়িত। তবে জানা যায় যে, তামিলনাড়ুতে এই সময়ে ফসল কাটা হয়, আর ফসল কাটার পর এই উৎসব জাঁকজমকপূর্ণ ভাবে পালন করা হয়।

পোঙ্গল 2022: ইতিহাস ও তাৎপর্য | Pongal 2022: History and Significance

Leave a Comment