পয়লা বৈশাখ 2023 তারিখ ও সময় | Pohela Baisakh 2023 Date & Muhurat

পয়লা বৈশাখ 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের পয়লা বৈশাখ 2023? পয়লা বৈশাখের শুভ সময় কখন? জানুন 2023 পয়লা বৈশাখের মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে পয়লা বৈশাখ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও পয়লা বৈশাখের তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

পয়লা বৈশাখ তারিখ ও সময় | Pohela Baisakh Date & Muhurat
পয়লা বৈশাখ 2023 তারিখ ও সময় | Pohela Baisakh 2023 Date & Muhurat

পয়লা বৈশাখ 2023 (Pohela Baisakh 2023): ছোটবেলা থেকেই পহেলা বৈশাখের দিনটি শৈশবকে অনেক বেশি আনন্দ মুখর করে তুলতো। তার পাশাপাশি বড়দেরও খুশির আমেজ কম থাকতো না। এই পয়লা বৈশাখ নতুন বছরের শুরু তার সাথে সাথে বাঙালির বড় উৎসব বলা যেতে পারে।

এই বছর পয়লা বৈশাখ 2023 কবে?

Pohela Baisakh/Bengali New Year
15 April 2023
Saturday

Bengali year 1430 Start

পহেলা বৈশাখের বাংলায় তারিখ

পয়লা বৈশাখ/বাংলা নববর্ষ
১৫ এপ্রিল ২০২৩
শনিবার

বাংলা বৎসর ১৪৩০ বঙ্গাব্দ শুরু

 

বাঙালির জীবনে পহেলা বৈশাখ কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা আমরা সকলেই জানি। এই দিনটিতে নতুন করে ঘর সাজানো থেকে শুরু করে নিজেদেরকে সাজানো থেকে শুরু করে বিভিন্ন রকমের পদ রান্না করা হয় যা প্রতিটি ঘরে কম বেশি হয়। আর এই দিন থেকে বাংলার নতুন খাতা, নতুন বছরের সূচনা হয়ে থাকে।

2023 শুভ পয়লা বৈশাখের শুভেচ্ছা বার্তা

পয়লা বৈশাখের ইতিহাস 2023: 

ঐতিহাসিকদের মত অনুসারে পয়লা বৈশাখ অথবা পহেলা বৈশাখ উৎসবটি ঐতিহ্যগত ভাবে হিন্দু নববর্ষ উৎসবের সঙ্গে সম্পর্কিত। যা বৈশাখী ও অন্য নামেও পরিচিত। ভারতের বিভিন্ন অঞ্চলে একই দিনে এই উৎসব পালিত হয়।

দেশ-বিদেশের নানা সমস্ত বাঙালি এই বিশেষ দিনটি উদযাপন করে থাকেন বাংলার শুভ নববর্ষ হিসাবে। যেটা আমরা পয়লা বৈশাখ হিসেবে চিনি। মনে করা হয় যে, এই দিনপঞ্জির নামকরণ করা হয়েছে খ্রিস্টপূর্ব ৫৭ অব্দের বিক্রমাদিত্যের নাম অনুসারে।

ভারতের গ্রামীণ বাঙালি সম্প্রদায়ের ভারতের অনেক অঞ্চল ও নেপালের মতো বিক্রমাদিত্যকে বাংলা দিনপঞ্জির আবির্ভাবে স্বীকৃতি দেওয়া হয়। কিন্তু এই অঞ্চল গুলোর মতো বাংলায় বঙ্গাব্দের সূচনা ৫৭ খ্রিষ্টপূর্বে হয়নি, বরং ৫৯৩ খ্রিস্টাব্দে শুরু হয়েছিল মনে করা হয়, শশাঙ্কের শাসন আমল থেকেই এর পরিবর্তে শুরু হয়।

পহেলা বৈশাখ উপলক্ষে গ্রামীণ উৎসব: 

চৈত্র মাসের শেষ দিন অর্থাৎ চৈত্র সংক্রান্তি উপলক্ষে শিবের পূজা, শিবের উপাসনা করা হয়, বিভিন্ন অঞ্চলে চরক মেলা অনুষ্ঠিত হয়, এই মেলায় অংশগ্রহণকারী সন্ন্যাসী ও ভক্তগণ বিভিন্ন শারীরিক কষ্ট করে আরাধ্য দেবতার সন্তুষ্ট করার চেষ্টা করেন, তার সাথে সাথে সাধারণ মানুষেরও মনোরঞ্জন হয়ে যায়।

তাছাড়া বর্তমানে পয়লা বৈশাখ উপলক্ষে অনেক জায়গায় ছোটখাটো মেলা, খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান রাখা হয়। যাতে দিনটিকে আরও বেশি করে উপভোগ করার জন্য অনেকখানি সুযোগ পাওয়া যায়।

পয়লা বৈশাখ 2023: ইতিহাস ও কেন পালন করা হয়? | Pohela Baisakh 2023: History and Significance

Leave a Comment