2022 সিমুই আর নুডুলস বানানোর ব্যবসা শুরু করবেন কিভাবে | 2022 Noodles Making Business Idea in Bengali

Noodles Making Business Idea 2022 (সিমুই আর নুডুলস বানানোর ব্যবসা 2022): How to Start Noodles Making Business in India | Noodles Making Business Idea in Bengali | Noodles Making Business Plan 2022 in Bengali.

Noodles Making Business Idea in Bengali 2022: সিমুই আর নুডুলস বেশ জনপ্রিয় খাবার, সবার ঘরে কমবেশি কিন্তু এই জিনিস গুলি পাওয়া যায়। কেননা বাচ্চা থেকে বুড়ো সকলেই ভীষণ পছন্দ করেন। আর মার্কেটে এর চাহিদা এতটাই যে আপনি অনায়াসেই এগুলি তৈরি করে ব্যবসা করতে পারবেন এবং সহজেই এগুলি তৈরিও করা যায়।

খুবই কম সময়ের মধ্যে এগুলো তৈরি যেমন হয়ে যায় তেমনি এগুলির লোকপ্রিয়তা এতটাই যে আপনি ধারনা পরতে পারবেন না, কোনো ছোটখাটো অনুষ্ঠান অথবা হালকা টিফিন সবেতেই কিন্তু এগুলোর ব্যবহার করা হয়, আর বেশ খেতেও মজার।

আর আমরা সবাই জানি যে, খাবার জিনিসের ব্যবসা কতটা জনপ্রিয়তা লাভ করে, অল্প সময়ের মধ্যে। যদি ভালো কোয়ালিটির বানানো যায়, সবার পছন্দের হয়ে থাকে, তাহলে তো আর কথাই নেই।

Noodles Making Business Plan in Bengali
Noodles Making Business Plan in Bengali

তো চলুন জানা যাক কিভাবে খুব সহজে এই সিমুই এবং নুডুলস এর ব্যবসা শুরু করবেন:

সিমুই আর নুডুলস বানানোর জন্য প্রয়োজনীয় কাঁচামাল:

সাধারণত এই ব্যবসার জন্য যে কাঁচামাল প্রয়োজন পড়বে সেটা কিন্তু একটাই হয়ে থাকে, আরে কাঁচামাল এর সবচেয়ে ছোট দানার ভালো সুজি এবং পরিষ্কার জল এর প্রয়োজন হয়।

মেটেরিয়াল কোথায় থেকে কিনবেন:

এই ওয়েবসাইটের মধ্যে ভিজিট করে আপনি অনলাইনের মাধ্যমেও কিনতে পারেন। সাধারণত ছোট দানার রাবা এর দাম ২৫-৩০ টাকা প্রতি কিলোগ্রাম

Noodle’s Raw material Click here
Noodle’s Raw material Click here

সিমুই আর নুডুলস বানানোর জন্য মেশিন:

এর জন্য মেসিন পার্টস খুবই সহজ হয়ে থাকে। যেগুলোকে কম জায়গাতেই বসানো যায় এবং যে কেউ এই মেশিন খুব সহজেই চালাতে পারবেন এবং নিয়ন্ত্রণ করতে পারবেন, নুডুলস আর সিমুই দুটো কিন্তু একরকম মেশিনে তৈরি হয়।

এই মেশিনে নুডুলস বানানোর জন্য ডাই বদলাতে হবে। আর সেটা এই মেশিনে আছে যার সাহায্যে আলাদা আলাদা মোটা নুডুলস বানানো যেতে পারে। আর এই মেশিনটি সম্পূর্ণভাবে অটোমেটিক, যা বিদ্যুৎচালিত হয়ে থাকে।

Noodles making Machine Click here

সিমুই আর নুডুলস বানানোর প্রক্রিয়া:

তবে এই ব্যবসাটি করার ক্ষেত্রে আপনার বেশি কষ্টের প্রয়োজন পড়বে না, নুডুলস মেকিং প্রক্রিয়া খুবই সহজ হয়ে থাকে। তার সাথে সাথে সিমুই বানানোর প্রক্রিয়া কিন্তু একই রকম হয়। তো চলুন তাহলে জানা যাক, কিভাবে আপনি সিমুই আর নুডুলস বানাবেন।

#১) সবার প্রথমে সুজি কে ভালোভাবে ধুয়ে নিতে হবে। যতটা ছোট দানা আপনি ব্যবহার করবেন ততটাই কিন্তু ভালো ভাবে নুডুলস তৈরি হবে।

#২) এরপরে মেশিনে যে জায়গা দেওয়া আছে কাঁচামাল দেওয়ার জন্য সেখানে আস্তে আস্তে রাবা দিতে হবে।

#৩) এরপর মেশিনের অন্যদিক থেকে নুডুলস অথবা সিমুই তৈরি হয়ে বের হতে শুরু করবে।

#৪) এইভাবে সম্পূর্ণ প্রক্রিয়াতে খুবই কম সময়ের মধ্যে অনেক নুডুলস আপনি তৈরি করে নিতে পারবেন।

এই ব্যবসার জন্য ইনভেস্টমেন্ট:

সিমুই আর নুডুলস বানানোর ব্যবসা শুরু করার জন্য আপনার কম করে ৩৬ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা খরচ করতে হতে পারে।

এই টাকার মধ্যে আপনি মেশিন এবং কাঁচামাল দুটোই ভালোভাবে কিনে নিতে পারবেন এবং ব্যবসাটি শুরু করতে পারবেন। এই ব্যবসার জন্য ১০০০ স্কয়ার ফিটের একটি ঘর এর আপনার প্রয়োজন হবে।

সিমুই আর নুডুলস বানানোর ব্যবসার জন্য লাইসেন্স:

প্রতিটি ব্যবসার মতো এই ব্যবসাতেও আপনার কিছু লাইসেন্স নিয়ে রাখতে হবে। লাইসেন্সের জন্য ফুডস এন্ড এনভায়রনমেন্টাল হাইজিন ডিপার্টমেন্ট (Foods and Environmental Hygiene Department) এ আবেদন করতে হতে পারে।

এখান থেকে লাইসেন্স নেওয়া কিন্তু একেবারে অতিপ্রয়োজনীয় আপনার এই ব্যবসার ক্ষেত্রে। এর আগে আপনাকে লোকাল অথরিটি থেকে অনুমতি নিতে হবে। কেননা ফুডস ডিপার্টমেন্ট থেকে লাইসেন্স নেওয়ার জন্য আপনার অনেক সময় লাগতে পারে।

সিমুই আর নুডুলস এর প্যাকেজিং:

প্যাকেজিং এর সময় প্রতি প্যাকেটে যে পরিমাণ আপনি রাখতে চাইছেন, সেদিকটা ভালমতো খেয়াল রাখতে হবে। যদি আপনি পাঁচ টাকার প্যাকেট বানাতে চান, তাহলে তার জন্য ৩৫ গ্রাম নুডুলস প্যাকেটে ভরতে হবে।

তাছাড়া সিমুই এর প্যাকেট সাধারনত ১০ টাকার হয়ে থাকে অর্থাৎ আপনার ইনভেস্টমেন্ট এবং লাভের দিকে খেয়াল রেখে প্যাকেজিং করাটা কিন্তু অবশ্যই জরুরি। এরপরে নুডুলস এর মধ্যে যে সমস্ত মসলা দেওয়া হয়ে থাকে সেই মসলার প্যাকেটও কিন্তু তার মধ্যে দিয়ে দিতে হবে।

এই মসলা আপনি বাজারে থেকে লুজ হিসেবে কিনে নিতে পারেন। তারপর সেগুলিকে প্যাকেট করে বিক্রি করতে পারেন অথবা কোন মসলার ফ্যাক্টরির সাথে কথা বলে নুডুলস এর স্বাদ অনুসারে মশলা বানিয়েও নিতে পারেন।

সিমুই আর নুডুলস বানানোর ব্যবসাতে মার্কেটিং:

এই খাবারগুলি বাচ্চাদের ভীষণ পছন্দের খাবার আর তাই এর প্যাকেজিং এমনভাবে করতে হবে যাতে বাচ্চারা এর প্রতি বেশি পরিমাণে আকর্ষিত হতে পারে। তাছাড়া বড়রাও কিন্তু এই খাবারগুলো খেতে বেশ পছন্দ করেন। আপনি আপনার ব্রান্ডের নাম তার সাথে কিছু ছবি প্যাকেটের গায়ে ব্যবহার করতে পারেন।

সেটা কিন্তু সবচেয়ে ভালো উপায় মার্কেটিংয়ের ক্ষেত্রে। তারপর সিমুই এবং নুডুলস হোলসেল মার্কেটে আপনি অনায়াসেই বিক্রি করতে পারেন। বিভিন্ন রেস্টুরেন্ট, হোটেলেও আপনার বানানো নুডুলস ও সিমুই এর মার্কেটিং করতে পারেন। এখানে বেশি পরিমাণে বিক্রিও হয়ে যাবে।

নুডুলস ও সিমুই বানানোর ব্যবসাতে লাভ:

যদি আপনি খুব কম টাকা ইনভেস্ট করে ছোট আকারে ব্যবসাটি শুরু করেন সেক্ষেত্রে ৩৬ থেকে ৪০ হাজার টাকা খরচ হতে পারে। আর তাই এই ব্যবসা থেকে আপনি প্রতিমাসে কম করে ১০ থেকে ১২ হাজার টাকা উপার্জন করতে পারেন।

আর যদি মনে করেন যে, বড় আকারে ব্যবসাটি শুরু করবেন, তাহলে বেশি টাকা ইনভেস্ট আপনাকে করতে হবে। তবে  তার ক্ষেত্রে আপনার প্রতি মাসে ইনকাম বেড়ে যাবে অনায়াসেই।

মুখরোচক খাবারের মধ্যে সিমুই এবং নুডুলস বেশ জনপ্রিয়। আর তাইতো এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আর সেই কারণে আপনি অনায়াসেই খুব কম টাকা ইনভেস্ট করে এই ব্যবসাটি ঘরে থেকেই শুরু করতে পারেন, আর হোলসেল এবং রিটেল দুই রকম ভাবেই বিক্রি করতে পারেন।

তা থেকে প্রতিমাসে এমন একটা ভালোমতো উপার্জন চলে আসবে। সবথেকে ভালো বিষয় হল এই যে, এই ব্যবসাটি করতে গেলে খুবই কম মেশিন এর প্রয়োজন হয় এবং তার সাথে খুবই অল্প পরিমাণে কাঁচামাল আপনার প্রয়োজন হবে। তাই ব্যবসা দিতে ঝামেলাও কম, উপার্জন বেশি।

Leave a Comment